You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সুত্র তারিখ
পূর্ব পাকিস্তানের প্রশ্নে আমেরিকার করণীয় সম্পর্কে কংগ্রেস সদস্য হলপারণে এর বক্তব্য প্রতিনিধি পরিষদের কার্যবিবরণী ৭ই এপ্রিল,১৯৭১

পাকিস্তানি প্রশ্নের জবাবদিহিতা করা প্রয়োজন
জনাব হলপারনে,মাননীয় স্পিকার,আমি জানি যারা পত্রিকা পড়েছেন এবং গনমাধ্যমে সামরিক যুদ্ধের খবর শুনেছেন কিংবা দেখেছেন তারা পাকিস্তানের উপর ক্ষুব্ধ এই ভেবে যে আমরা উক্ত যুদ্ধের ব্যাপারে সামগ্রিক খবর পাচ্ছি না।যা আমরা দেখতে পাচ্ছি তা হল হাজারো মানুষ এই যুদ্ধে মৃত্যুবরণ করছেন যা কোন অর্থ বহন করে না।
এটি আমার কাছে খুবই পরিষ্কার যে যুক্তরাষ্ট্র এই যুদ্ধে অংশ নিতে পারছে না।এটি বলা খুবই সহজ যে বর্তমান পাকিস্তান সরকার আমাদের জন্যে কাজ করেছে এবং পূর্ব পাকিস্তান থেকে দেশদ্রোহীদের দমন করার প্রশ্নে আমরা তাদের পাশে থাকব।কিন্তু আমি বিশ্বাস করি,এ ধরনের সিদ্ধান্ত একটি বড় ধরনের ভুল হবে।
আমাদের যুক্তরাষ্ট্রীয় সকল সামরিক প্রতিশ্রুতি এবং পাকিস্তানের প্রতি সহায়তা বন্ধ করা এবং সতর্কতার সাথে বেসামরিক সহায়তা পরিমাপ করা উচিত যাতে এতে পশ্চিম পাকিস্তান এই যুদ্ধে অধিক সুবিধাজনক অবস্থান না পায়।উদাহরণস্বরূপ,পাকিস্তান সরকার নয় বরং CARE এর পর্যবেক্ষণে পাকিস্তানি বন্যাদুর্গতদের নিকট আমাদের প্রতিজ্ঞাকৃত গম সরবরাহের উপায় খোজা উচিত।
পরিশেষে,আমাদের নীতি হওয়া উচিত পাকিস্তানের বর্তমান চলমান দন্দে নিজেদের জড়িত না করা। আমি বিশ্বাস করি, এ ধরনের নীতি অসংখ্য এশিয়ান এবং মধ্যপ্রাচ্যিয় দেশের সাথে আমাদের সম্পর্ক উন্নত করবে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!