You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
বাংলাদেশ পরিস্থিতি সম্পর্কে সিনেটর কেনেডি সিনেটের কার্যবিবরণী ১ এপ্রিল ১৯৭১

পূর্ব পাকিস্তানের পরিস্থিতির উপর সিনেটর কেনেডির মন্তব্য

মিঃ কেনেডিঃ মিঃ প্রেসিডেন্ট,পূর্ব পাকিস্তান থেকে প্রাপ্ত প্রতিবেদন অনুযায়ী পূর্ব পাকিস্তানের বেসামরিক জনগণ চলমান সংঘাতের জন্য চড়া মূল্য দিচ্ছে। এ এক নির্বিচার হত্যা আর ভিন্ন মতাবলম্বী রাজনীতিক ও ছাত্রদের প্রাণনাশের গল্প, প্রতি ঘন্টায় হাজার হাজার বেসামরিক জনগণের দুর্ভোগ আর মৃত্যুর গল্প। এ গল্প ঘরহারা উদবাস্তু মানুষের, খাদ্য আর পানীয়ের অভাবের। প্রাকৃতিক দুর্যোগের করালগ্রাসের ঠিক পরপর পূর্ব পাকিস্তানে বর্তমানে চলমান সহিংসতা এবং প্রায় সম্পূর্ণ ভেঙ্গে পড়া সরকারী কর্মকান্ড ইতোমধ্যে সংকটময় পরিস্থিতিকে আরো জটিল করে তুলছে। লক্ষ-লক্ষ মানুষ আজ রোগ, মহামারী আর দুর্ভিক্ষের হুমকির মুখে।
আমি আজ কাউকে দোষারোপ করতে বা নিন্দা প্রকাশে বক্তব্য দিব না, বা পূর্ব পাকিস্তানের রাজনৈতিক ও মানবিক সমস্যা সমাধানে কোন ঐন্দ্রজালিক সমাধানও দিব না। কিন্তু শরণার্থী বিষয়ক বিচার বিভাগীয় সাব-কমিটির চেয়ারম্যান হিসেবে আমি ব্যাক্তিগতভাবে গভীর উদ্বেগ প্রকাশ করছি পূর্ব পাকিস্তানের জনগণের সংকটাবস্থায়, যা সাম্প্রতিক সময়ে সারা বিশ্বে চলমান যুদ্ধ বিধ্বস্ত জনগণের তালিকায় আরেকটি নতুন সংযোজন বলেই মনে হচ্ছে।
অবধারিতভাবেই, এই যুদ্ধের ফলাফলের উপর যাদের বিশাল লাভ-লোকসান জড়িত, তাদের স্বার্থের তুলনায় পূর্ব পাকিস্তানের বেসমারিক জনগণের অবস্থা চলমান রাজনৈতিক পরিস্থিতিতে গৌণ হয়ে যাচ্ছে। কিন্তু ঢাকার, চট্টগ্রামের, সারা অঞ্চলে ছড়িয়ে থাকা গ্রাম আর শহরের মানুষের, সবারই স্বার্থ এতে জড়িত। অনেকের জন্যই এটি বেচে থাকার, টিকে থাকার লড়াই। পূর্ব পাকিস্তান পরিস্থিতি আমাদের, মার্কিনীদের, জন্য অস্বস্তিকর হওয়ার কথা, কেননা, এই মানুষগুলোর দুঃখ-দুর্দশার পিছনে আছে আমাদের সমরাস্ত্র-আমাদের তৈরি বন্দুক, ট্যাঙ্ক আর বিমান। এবং অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, এটি ঘটেছে মার্কিন সামরিক সহায়তা সংক্রান্ত কেন্দ্রীয় পাকিস্তান সরকারের সাথে আমাদের চুক্তির শর্ত ভঙ্গ করে।
মিঃ প্রেসিডেন্ট, আমি পূর্ব পাকিস্তান ইস্যুতে গভীর সংকট অনুধাবন করছি। কুটনীতিক ও মানবতার কর্মীদের জন্য এ এক জটিল পরিস্থিতি। কিন্তু আমাদের সরকারের কি উচিত না এই হত্যার নিন্দা জানানো? আমাদের কি এই সংঘাতের ডামাডোলে ক্ষতিগ্রস্ত লক্ষ লক্ষ মানুষের ভাগ্য নিয়ে আরো সচেতন হওয়া উচিৎ না? আমাদের কি উচিৎ না এই সংঘাত থামাতে আমাদের সর্বোচ্চ চেষ্টা করা, অন্ততঃপক্ষে অন্যদের এরকম প্রচেষ্টা উতসাহিত করা এবং সহায়তার হাত বাড়িয়ে দেয়া?
পূর্ব পাকিস্তানের সাম্প্রতিক ঘটনাপ্রবাহে মার্কিন জনগণের ক্রমবর্ধিষ্ণু উদবেগের সাথে একাত্নতা প্রকাশ করে মার্কিন সরকার কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে, এই আশাবাদ ব্যক্ত করছি।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!