You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
কংগ্রেসের নিকট অতিরিক্ত অর্থ বরাদ্দের আবেদনকারী বাংলাদেশ সম্পর্কে প্রেসিদেন্ট নিক্সন সিনেটের কার্যবিবরণী অক্টোবর ৬, ১৯৭১

অক্টোবর ৬, ১৯৭১ কংগ্রেশনাল রেকর্ড – সিনেট এস ১৬০০৭

রাষ্ট্রপতির বিবৃতি

আমি আজ কংগ্রেসকে অনুরোধ করছি দক্ষিণ এশিয়ার মানুষের চাহিদা পূরণ করার জন্য যথাযথ অতিরিক্ত তহবিলের। মার্কিন যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ার মানবিক এবং শান্তির পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

সাম্প্রতিককালে পূর্ব পাকিস্তানে প্রাকৃতিক দুর্যোগ থেকে যে ধ্বংসযজ্ঞ হয়েছে তা মানুষের দুর্ভোগ ব্যাপকভাবে কঠিন করে তুলেছে। বৃহত্তর দুর্যোগ আকারে অবারিত এই পরিস্থিতি দুর্ভিক্ষ বা এমনকি যুদ্ধের দিকেও ধাবিত হতে পারে। এমন একটি পরিস্থিতির প্রতিহত করতে সাহায্য করা এবং কষ্ট উপশম করা প্রশাসনের একটি প্রাথমিক উদ্দেশ্য।

এই অবস্থার ভুক্তভোগী যারা তাদের দুর্দশার উপরে বিশ্ব সম্প্রদায়ের বিবেক এবং শাসনের বিকল্প হিসেবে জাতিসংঘের মহাসচিবের নেতৃত্বে দৃষ্টি নিবন্ধ এবং উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ঢাকা এবং নতুন দিল্লীতে এটি একটি বিশেষ মিশন, এছাড়াও যুক্তরাষ্ট্র লক্ষ মানুষের সরাসরি রিলিফ সরবরাহের জন্য কর্মক্ষম কাঠামো প্রদান করেছে যা ভারত এবং পূর্ব পাকিস্তান উভয়ের জন্য প্রয়োজন।

অনেক দেশ এবং ব্যক্তিগত দাতারা সাড়া দিচ্ছে এই বৃহৎ চ্যালেঞ্জকে। যুক্তরাষ্ট্র ইতিমধ্যে জাতিসংঘের সাহায্যের সমর্থনে যথেষ্ট পরিমাণ খাদ্য এবং বৈদেশিক মুদ্রা প্রদান করেছে ভারতের লক্ষ শরণার্থীর সাহায্যে এবং পূর্ব পাকিস্তানের লাখো মানুষের জন্য যারা অনাহারের সম্মুখীন হতে পারে।

কিন্তু যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দাতা দ্বারা আরও চাহিদা সম্পন্ন করা হবে। আশা করা যায়, এই সমস্যা মোকাবেলার খরচ এই অর্থবছরের মাধ্যমে পাওয়া যাবে যা শতকোটি মার্কিন ডলারের বেশি হতে পারে, এটি ভারত এবং পাকিস্তানের সাধ্য বহির্ভূত। ৩রা অগাস্ট, ১৯৭১ এ দক্ষিণ এশিয়ার জন্য অস্বাভাবিক মানবিক সাহায্যের প্রয়োজনীয়তা প্রতিনিধি সভা পূর্বেই অনুধাবন করেছিল। বিদেশী সহায়তা আইনের অধীনে ১০০ মিলিয়ন ডলার অতিরিক্ত তহবিল অনুমোদন করেছিল। সে সময় থেকেই আমরা আমাদের সঠিক ভূমিকা পালনে সক্ষম। এছাড়াও, এটিও গুরুত্বপূর্ণ যে, যদি শীঘ্রই রিলিফ অপারেশন সুযোগ তৈরি হয়, আমরা আমাদের সঠিক ভূমিকা পালনে সক্ষম।
সুতরাং, আমি ইচ্ছা পোষণ করি যে, “হাউজের” উদ্যোগে অতিরিক্ত সমাপ্তির কর্ম হিসেবে বৈদেশিক সহায়তা আইনের অধীনে কংগ্রেস উপযুক্ত ক্ষমতাপ্রদান করুক ১৫০ মিলিয়ন মার্কিন ডলারের একটি অতিরিক্ত পরিমাণ রিলিফ পূর্ব পাকিস্তান থেকে আগত শরণার্থীদের পুনর্বাসনের জন্য এবং পূর্ব পাকিস্তানে ত্রাণ বিতরণের জন্য। এবং সম্মিলিতভাবে খাদ্য সরবরাহ জনআইন ৪৮০ এর অধীনেও। এই তহবিল মানুষের সংকট নিরসনে আমাদের অংশ পূরণ করতে সমর্থ হবে। গভীর দু:খজনক ঘটনা গুলো আমরা খুব সহজেই এড়াতে পারি এগুলো অনুসরন করে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!