You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
মার্কিন সরকারের শরণার্থী ত্রাণ কার্যক্রম সংক্রান্ত বিবৃতি পররাষ্ট্র দপ্তর ১৮ মে, ১৯৭১

পূর্ব পাকিস্তানের মানবিক এবং উদ্বাস্তু পরিত্রাণ প্রচেষ্টার উপর ভারতের একটি বিবৃতি।
১৮ মে,১৯৭১

যুক্তরাষ্ট্রের সরকার দূর্ভোগ এবং অসচ্ছলতা নিয়ে গুরুত্বের সাথে উদ্বিগ্ন হয়ে পরেছেন যেটি পূর্ব পাকিস্তানে বেসামরিক বিশৃঙ্খলার উদয় ঘটিয়েছিল।
এই সমস্যার দুইটি দৃষ্টিকোণ থেকে জড়িত অামাদের নির্দিষ্ট মনোযোগের প্রথমটি হলো চুক্তির পুনঃপ্রতিষ্ঠা যেটিতে নির্বাসনের পুনরুদ্ধারে প্রশাসন এবং অন্যান্য অর্থনৈতিক কার্যকলাপে অনুমতি দেওয়া হবে যাতে খাদ্য বন্টন এবং অন্যান্য অপরিহার্য সেবা পুনরায় শুরু করা যেতে পারে। দ্বিতীয়ত, উদ্বাস্তু যারা পূর্ব পাকিস্তান থেকে ভারতে চলে গেছে তাদের তদারক করতে হবে।যত দ্রুত সম্ভব অামরা অামাদের উদ্বেগ সর্বসমক্ষে এবং গোপনে প্রকাশ করেছিলাম শান্তিপূর্ণ বাসস্থানের যেটি পূর্ব পাকিস্তানে স্বাভাবিক জীবন ধারনের অনুমতি মিলবে এবং উদ্বাস্তুরা নিজেদের ঘরে ফিরবে।

পরিত্রাণ প্রচেষ্টার মত লোকহিতকর কাজে পাকিস্তান ও ইন্ডিয়ার সাথে অামরা অালোচনা করেছি এবং অান্তর্জাতিক সংস্থা ও অন্যান্য অাগ্রহী দেশসমূর্হকে অাকস্মিক ঘটনার পরিকল্পনায় যথাযথ দায়িত্ব গ্রহনে অাহবান জানিয়েছি। এই একটি সমস্যা মূলত সরকারের প্রধান সমস্যা হিসেবে অামরা স্বীকৃতি দিয়েছি এবং জনগন অবিলম্বে তা সমাধানে উদ্বিগ্ন। তাদের প্রচেষ্টা অপরিহার্য কিন্তু অান্তর্জাতিক সম্প্রদায় তাদের প্রচেষ্টায় এবং তাদের সম্পদ প্রতিস্থাপনে মহান সহায়ক হতে পারে।

পূর্ব পাকিস্তানের জন্য অান্তর্জাতিক মানবিক মুক্তির পহেলা এপ্রিলের উৎসর্গে জাতিসংঘ মহাসচিব উ-থান্টস এর সাথে অামরা নিজেদেরকে সর্বসমক্ষে এবং গোপনে যুক্ত করেছি।পাকিস্তানের সরকারের সাথে অামরা বারবার অালোচনা করেছি।
সচিব রজার বৃটিশ পররাষ্ট্রমন্ত্রীর ২৭ শে এপ্রিল একটি বার্তায় সাধারন সভায় যোগদান করেন। মানবিক সহায়তায় তার প্রস্তাব তিনি পুনঃঅারম্ভ করার পরামর্শ দিয়েছেন।

বন্টনের ৭.৫ মিলিয়নের উপর এবং ১০০ মিলিয়নের বেশী মার্কিন মালিকানাধীন পাকিস্তানি মুদ্রা পুনর্বাসন প্রকল্পের জন্য পর্যাপ্ত প্রস্তুত করেছিলেন। ঘূর্নিঝড়ে দুর্যোগপূর্ন এলাকায় পুনর্বাসনের জন্য চুক্তির সাথে দ্রুত খাদ্য শস্যের ১৫০০০০ টন প্রদানের জন্য অামরা সামনের দিকে এগুতে পারি। অামরা অারো দ্রুত ১৭০০০০ টন গম দখলের জন্য মোটামুটি পূর্ব পাকিস্তানের পূর্বের চুক্তির ভারসাম্যে রাখতে প্রস্তুতি নিয়েছি। যত দ্রুত সম্ভব বন্দরে প্রেরণ করতে এবং বিতরন সুবিধার জন্য অনুমতি নিতে হবে।

পূর্ব পাকিস্তান থেকে বহু সংখ্যক উদ্বাস্তু ইন্ডিয়ায় চলে গেছে। ইন্ডিয়ার সরকার ইতিমধ্যেই অান্তর্জাতিক সহায়তার জন্য অনুরোধ করেছিলেন এবং তিনি উদ্বাস্তুদের সাহায্য করতে ক্রোড়পত্রে এটি নিজেদের একটি গুরুত্বপূর্ণ প্রচেষ্টা হিসেবে তিনি বিভিন্ন দেশ থেকে দ্বিপার্শ্বিক সহায়তা চেয়েছিলেন। উদ্বাস্তুদের অান্তর্জাতিক মুক্তি প্রচেষ্টার সমর্থনে অামরা নেতৃত্ব দিয়েছি যেটি জাতিসংঘের হাই কমিশনার দ্বারা সংগঠিত হয়েছিল। অামরা খুব অান্তরিকভাবে বিশ্ব খাদ্য কর্মসূচীর সাথে কাজ করছি যেটি মুক্তি প্রচেষ্টায় জাতিসংঘের হাই কমিশনারের সাথে অারো সহযোগী হবে।
যত দ্রুত সম্ভব ইন্ডিয়ার মার্কিন স্বেচ্ছাসেবী সংস্থার মধ্যে ক্রমবর্ধমান উদ্বাস্তুর স্রোতের সংখ্যা অটলভাবে বলিষ্ঠ করতে অামরা একটি কর্মসূচী শুরু করেছি।এই সপ্তাহের সবশেষে অামরা একটি ক্যাথলিক ত্রান সেবা “কেয়ার” বিশ্বের গির্জা সেবার জন্য অপেক্ষা করেছি। এবং লুথেরান বিশ্ব সংঘ যত বেশী সম্ভব ৩০০০০০ উদ্বাস্তুদের “পি এল- ৪৮০ খেতাব খাদ্য অাইটি” ব্যাবহার করে প্রতিপালন করবে।এই জন্য এবং অন্যান্য মুক্তির উদ্দেশ্যে অামাদের অাছে অনুমোদিত ২.৫ মিলিয়নের বেশী খাদ্য এবং অন্যান্য সহায়তা অামাদের প্রাথমিক অবদান হিসেবে জরুরী মুক্তি কার্যকলাপকে সচল করতে পথ খুঁজে পেয়েছি। যখন অান্তর্জাতিক মুক্তি প্রচেষ্টা সংগঠিত হচ্ছে একটি “ইউ এন এইচ সি অার ” দল হিসেবে সম্প্রতি ভারতে মুক্তির প্রয়োজনে পরিমাপন দরকার। অামরা বিবেচনা করব কি ধরনের অতিরিক্ত অবদান অামাদের গ্রহন করতে হবে যখন এই দল এটির অাবিষ্কারকে রিপোর্ট করেছে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!