You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
ভারতীয় প্রধানমন্ত্রী ত্রান তহবিলের যুক্তরাজ্য কমিটির আবেদন। বাংলাদেশ একুমেন্টস ৩০ নভেম্বর ১৯৭১

ভারতের প্রধানমন্ত্রীর জাতীয় ত্রান তহবিলের জন্য যুক্তরাজ্য (শরণার্থী) কমিটির আবেদন।
নভেম্বর ৩০, ১৯৭১ ইং

নীচের চিঠিটি লন্ডনের ’দ্য গার্ডিয়ান’ পত্রিকার সম্পাদক বরাবর লিখিত হয়েছিলো। এটি নভেম্বর ৩০, ১৯৭১-এ ঐ পত্রিকায় ছাপা হয়।

জনাব,
সংবাপত্রগুলো এখন যুদ্ধ বিধ্বস্ত খবরাখবরে সয়লাব। এটি উৎসারিত হয়েছিলো পূর্ব বাংলার দুঃস্বপ্নের মতো অবস্থা থেকে। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না যে, প্রায় ১ কোটি শরনাথী এখনো ভারতেই অবস্থান করছেন। এটাও ভুলে গেলে চলবে না যে, এই বিপুল সংখ্যক শরনাথীদের খাওয়া, পরা ও আশ্রয়দানের গুরু দায়িত্ব এখনো ভারত সরকারের কাধেঁই ন্যাস্ত রয়েছে।

ভারত যদি পৃথিবীর সবচাইতে ধনী দেশও হতো, তবু এই কাজটি হতো যথেষ্ট বড় একটি মানবিক দায়িত্ব। কিন্তু যে দেশ নিজেই দারিদ্র্যের সাথে সংগ্রাম করে টিকে আছে, সেই দেশের জন্য এটি সত্যিই একটি শ্বাসরূদ্ধকর প্রচেষ্টা। আর ভারতীয় জনগণও তাদের সরকারের সাথে এই কৃতিত্বের অংশীদার। কারন ভারত একটি স্বাধীন দেশ, যেখানে শাসকগন ভোট দ্বারা নির্বাচিত হন এবং জনগনের প্রতি দায়বদ্ধ। ভারতীয় জনগনের সক্রিয় সমর্থন ছাড়া মিসেস গান্ধীর পক্ষে কখনো এই বিশাল সংখ্যক শরণার্থীকে আশ্রয় দেয়া সম্ভব হতো না। আর সেখানে এত দিন পর্যন্ত বিশাল খরচ করে ভারতের মাটিতে রাখার কথা না হয় বাদই দিলাম।

ভারতের প্রধানমন্ত্রীর জাতীয় ত্রান তহবিলের যুক্তরাজ্য কমিটি মিসেস গান্ধীর নিকট সরাসরি হস্তান্তর করার জন্য বেশ কিছু অর্থ সংগ্রহ করেছে। তাঁর সামগ্রিক পৃষ্ঠপোষকতায় সে সময়ে এই নগদ অর্থ উক্ত শরনার্থীদের সেবায় (শীত ও গ্রীষ্মের কাপড়, ঔষুধপত্র, চিকিৎসা সরঞ্জামাদি, কম্বল ও বিছানা, তাবু ও লন্ঠন, শিশুখাদ্য, তৈজসপত্র ও অন্যান্য আনুষাংগিক জিনিসপত্রাদি) ব্যয় করা হয়েছে।

আইএনআর (ইন্ডিয়ান ন্যাশনাল রিলিফ) এর নামে ইস্যুকৃত ব্যাংক চেকের মাধ্যমে যে কেউ সরাসরি আমার কাছে বা ফান্ড একাউন্ট নম্বর ১৫৬১১৪৬, লয়েডস ব্যাংক লিমিটেড, ৬ পল মল লন্ডন, এস ডব্লিউ ১-এ পাঠিয়ে অনুদান দিতে পারবেন । আমি সবাইকে সবিনয়ে অনুরোধ করছি, আপনারা যে যা পারেন, তা এই মহান জনহিতকর ও জরুরী কাজে ব্যয় করুন।

বিনীত নিবেদক,
সিবীল থ্রনডাউক ক্যাজন
ভারতের প্রধানমন্ত্রীর জাতীয় ত্রান তহবিলের জন্য যুক্তরাজ্য (শরনাথী) কমিটি।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!