You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
বাংলাদেশের অবস্থান পরিপ্রেক্ষিতে ন্যাশনাল ইউনিয়ন অফ স্টুডেন্টস-এর প্রস্তাব এবং একটি আবেদন,  ইউনিয়ন অফ স্টুডেন্টস ১১ অক্টোবর, ১৯৭১

 

ন্যাশনাল ইউনিয়ন অফ স্টুডেন্টস
যুক্তরাজ্যে অবস্থানরত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সংগঠন
৩ এন্ড স্লীং স্টীট, লন্ডন, তারিখঃ ১১ অক্টোবর, ১৯৭১

ন্যাশনাল ইউনিয়ন অফ স্টুডেন্টস’র ১০ ই অক্টোবর এর নির্বাহি কমিটির বৈঠকে নিম্নলিখিত সিদ্ধান্ত গৃহীত হয়ঃ
জাতীয় নির্বাহী কমিটি গৃহীত নোট সমূহ
১. লক্ষ লক্ষ বাঙ্গালী শরণার্থী,যারা অনাহার ও নানা রোগে আক্রান্ত পাকিস্তান থেকে ভারতে অনুপ্রবেশ করেছে, তাদের অবস্থা সত্যি অবর্ণনীয়।
২. পূর্ব পাকিস্তানে ভয়াবহ খাদ্য ঘাটতির পূর্বাভাস
৩. পূর্ব পাকিস্তানে রিলিফ বিতরণে কর্মরত বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানসমূহ অর্থ ও অন্যান্য সাহায্যের জন্য অনেক আবেদন করেছে।
৪. জরুরী অবস্থা বিবেচনায় কোন সম্মেলন ডাকা হয়নি;
সিদ্ধান্তসমূহঃ
১. সাহায্যের জন্য প্রাপ্ত আবেদনগুলো ন্যাশনাল ইউনিয়ন অফ স্টুডেন্টস এর
সংশ্লিষ্ট দেশের আগ্রহী অথবা প্রত্যক্ষভাবে পূর্ববঙ্গে রিলিফের কাজে জড়িত, তাদের নিকট প্রেরণ করা;
২. মেইন মেইলের মাধ্যমে ঐসব দেশসমূহকে বৈদেশিক শাখার সাথে যোগাযোগ করার অনুরোধ করা;
৩. ন্যাশনাল ইউনিয়ন অফ স্টুডেন্টস-এর বেঙ্গল ডিজাস্টার ফান্ডে সাহায্য প্রদানের জন্য প্রচারণা চালিয়ে যাওয়া;
৪. আসন্ন ১২ই ডিসেম্বরে নির্বাহী কমিটির সভায় গঠিত আইপিজি-‘র অনুরোধের ভিত্তিতে
আলোচ্য ফান্ডে প্রাপ্ত অর্থ বিতরণের পদক্ষেপ গ্রহন করা হবে;
৫. ন্যাশনাল ইউনিয়ন অফ স্টুডেন্টস-এর মাধ্যমে প্রাপ্ত সাহায্যের আবেদন বৈদেশিক শাখায় প্রেরণ করা;
৬. এই রেজুলেশন স্টুডেন্ট প্রেস সার্ভিস ও মেইন মেইলের মাধ্যমে প্রচারের ব্যবস্থা করা।

আবেদন
সাড়ে সাত কোটি বাঙ্গালী আজ পাকিস্তানী শাসক সামরিক জান্তার পরিকল্পিত গণহত্যার শিকার। শত সহস্র মানুষকে সম্পূর্ণরুপে ধ্বংস করা হয়েছে। ৬০ লাখের অধিক লোককে বাড়ি থেকে জোরপূর্বক বিতাড়িত করে ভারতে শরণার্থী হতে বাধ্য করা হয়েছে। বেঁচে থাকা অধিকাংশই আবার স্বজনহারা।
কিছুদিন আগে অনুষ্ঠিত নির্বাচনের পর একটি নতুন দিগন্ত সুচনা হওয়ার আশা করা হয়েছিল । বৃহৎ স্বায়ত্বসাশনের লক্ষে পূর্ব বাংলার আপামর জনতা আওয়ামী লীগকে ভোট দেয়। কিন্তু জনতার রায়কে প্রত্যাখান করা হয়েছে। পাকিস্তান পার্লামেন্টে অধিকাংশ আসনে বিজয়ী নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠ একটি রাজনৈতিক দলকে অস্বীকার করার সাথে সাথে পার্লামেন্টকেও নিগৃহীত করা হয়েছে। যারা মানবাধিকারের কথা বলে তাদের দিকে বন্দুকের নল তাক করা হয়েছে। পাকিস্তানি সামরিক বাহিনী লেখক,ছাত্র শিক্ষক, বুদ্ধিজীবী, রাজনৈতিক নেতাদের উপর সামরিক একনায়কত্বের মাধ্যমে অত্যাচার ও আগ্রাসন চালায়। পূর্ব বাংলায় যে ঘটনা ঘটছে তা কেবল পাকিস্তানের অভ্যন্তরীণ ব্যাপার নয়, এটা একটি আর্ন্তজাতিক ঘটনাও বটে। বিশ্ব সম্প্রদায় কি এই গণহত্যার নীরব সাক্ষী হয়ে থাকবে?
অতএব, আমরা সারা বিশ্বের বিবেকবান নর-নারীর সমর্থন ও সরকারসমূহকে তাদের প্রভাব বিস্তারের মাধ্যমে আমাদের দাবীর সাথে একাত্ত্বতা প্রকাশের অনুরোধ জানাচ্ছি
দ্রুত সামরিক আগ্রাসন বন্ধ করা
পূর্ব বাংলার জনগনের কাছে গ্রহণযোগ্য একটি রাজনৈতিক সমাধান উপস্থাপন করা
এমন একটি পরিবেশ সৃষ্টি করা যার মাধ্যমে শরণার্থীরা তাদের মাতৃভূমিতে ফিরে গিয়ে নিরাপদ ও সম্মানজনকভাবে বসবাস করতে পারে।
সামরিক বাহিনীর ক্ষমতা বৃদ্ধি এবং সমস্যার রাজনৈতিক সমাধানকে প্রলম্বিত করতে পারে এমন সকল সাহা্য্য/সহায়তা প্রত্যাহার করা।
আমরা সারা বিশ্বের সকল জনগন ও সরকারের প্রতি শরণার্থীদের কল্যানে আর্ন্তজাতিক দায়বদ্ধতার বিষয়টি বিবেচনাপূর্বক ভারতের দিকে দ্রুত তাদের সহায়তার হাত বাড়িয়ে দেয়ার অনুরোধ করছি, যাতে শরণার্থীদের ক্ষুধা, রোগের হাত থেকে রক্ষা করতে ও তীব্র বর্ষায় তাদের মাথা গোঁজার ব্যবস্থা করতে পারে।

হাউজ অফ কমন্স
১১ অক্টোবর ১৯৭১
জনাব আলি,
২৯ সেপ্টেম্বর এর চিঠির জন্য জনাব উইলসনের পক্ষ থেকে আপনার আমি আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।
আপনি অবশ্যই অবহিত আছেন যে জনাব উইলসন পুর্বপাকিস্থানের করুণ পরিস্থিতি নিয়ে চিন্তিত। তিনি আপনার চিঠির জবাবে আমাকে এই বিলম্বের জন্য ক্ষমা চাইতে অনুরোধ করেছেন। কিন্তু আমি আশাবাদী যে আপনি কাজের চাপ অনুধাবন করতে পারবেন।
বিগত জুন মাসে যখন স্যার অ্যালেক ডগ্লাস হোম পুর্বপাকিস্থানে সাহায্যের বিষয়ে তার বক্তব্য তুলে ধরেন, বিরোধীদলীয় বক্তা সম্মানিত (দা রাইট হনার) ডেনিস হিলি ইউ থান্টের আবেদনে ভারত সরকার কে দেওয়া ১০ লক্ষ ইউরোর সহায়তা সীমার উর্ধ্বে দেওয়া ৫০ লাখ ইউরো অতিরিক্ত সহায়তা দেওয়া কে স্বাগত জানান। তিনি রাজনৈতিক নিষ্পত্তির সুনিশ্চিত অগ্রগতি না হওয়া পর্যন্ত পাকিস্তানকে কোন সহায়তা না দিতে দৃঢ় ঐকমত্য প্রকাশ করেন।
আপনি হয়তো জেনে থাকবেন যে জনাব উইলসনের অনুরোধে ৯ জুন হাউস অব কমন্সে পুর্ব পাকিস্তান নিয়ে একটি বিশেষ বিতর্ক হয় এবং তিনি বিষয় টির উপর জোর গুরুত্ব আরোপ করেন এবং বিষয়টি নিয়ে প্রতিবেদন তৈরি না করায় সঅরকার কে তিরস্কার করেন। এ বিতর্কে বিরোধী দলীয় অবস্থানে সম্মানিত (দা রাইট হনার) জর্জ থমসনও রাজনৈতিক নিষ্পত্তির জন্য এবং সে প্রয়োজনে শেখ মুজিব কে অন্তর্ভুক্ত করতে আহ্বান জানান। আমাদের মতে একটি নিষ্পত্তি পূর্বপাকিস্তানের অধিকাংশ মানুষের কাছেই গ্রহনযোগ্য হবে। আমি জুন মাসে লেবার পার্টির আন্তর্জাতিক কমিটি কর্তৃক প্রকাশিত একটি অনুবন্ধ, এবং লেবার পার্টির গত সপ্তাহে প্রকাশিত অনুবন্ধ সংযুক্ত করছি।
যখন স্যার এলেক. ডগ্লাস হোম বিরোধিদলীয় অনুরোধে এ বিষয়ে অতিরিক্ত বক্তব্য প্রদান করেন। সম্মানিত (দা রাইট হনার) ডেনিস হিলি জাতিসংঘ যাতে নিজ দায়িত্বে পাকিস্তানে ত্রান এবং রাজনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ন্ত্রনের জন্যে পররাষ্ট্র সচিব কে বিশেষভাবে উদ্যোগ নিতে আহ্বান জানান।
আমি আশা করি আপনি একমত হবেন যে, লেবার পার্টি তার অবস্থান পরিষ্কার করেছেন.
চিঠির জন্য আপনাকে আবারও ধন্যবাদ।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!