You dont have javascript enabled! Please enable it!

গোয়ালন্দে অনূন্য একশ পাকসৈন্য নিহত

মুজিবনগর, ৩০শে এপ্রিল(ইউএনআই)- গতকাল বুধবার ফরিদপুরের নিকট গোয়ালন্দে একটি যুদ্ধে অন্তত ১শ’ পাকিস্তানী সৈন্য নিহত ও অস্ত্রশস্ত্র বোঝাই একটি স্টিমার নিমজ্জিত হয়েছে বলে আজ এখানে সংবাদ পাওয়া গিয়েছে। এই যুদ্ধে প্রায় ৯ ঘণ্টাকাল স্থায়ী হয় এবং মুক্তিসেনারা অবশেষে হটে আসে। মুক্তিসেনারা পাকসেনাদের একটি ছাউনিতে আচমকা আক্রমণ করলে এই যুদ্ধ শুরু হয়।

সংবাদ জানা যায়, শেখ মুজিবরের জন্মস্থানকে ধূলিসাৎ করা হয়েছে- শুধু কুকুর ও সৈন্যরা সেখানে অবস্থান করেছে।

শহরে আওয়ামী লীগ নেতাদের বাড়িঘর ভূমিসাৎ করা হয়েছে এবং পাইকারী বাজারটি লুণ্ঠিত ও বিধ্বস্ত হয়েছে। ঐ দিনই ফরিদপুরের প্রায় ৪০ কিলোমিটার দূরে গুরুত্বপূর্ণ পাট ব্যবসায় কেন্দ্র ভাঙ্গাতে ও যুদ্ধ হয়। প্রায় ২৫ লক্ষ টাকা মূল্যের পাট বিনষ্ট করা হয়েছে।

ফেনী শহরের নিকট একশ’ পাকসৈন্য নিহতঃ চট্টগ্রাম রণাঙ্গনের কোন এক স্থান থেকে মুক্তিফৌজের কমান্ডার মেজর জিয়াউর রহমান জানিয়েছেন যে, গত মঙ্গলবার নোয়াখালী জেলার ফেনি শহরের শুভপুর সেতুর জন্য সংগ্রামে প্রায় একশ’ পাকিস্তানী সৈন্য নিহত হয়েছে। মেজর রহমান সফররত জনৈক ইউএনআই’র প্রতিনিধিকে লিখিতভাবে জানান যে, ২৭শে এপ্রিল এক ব্যাটালিয়ন পাকিস্তানী সৈন্য শুভপুর সেতু আক্রমণ করলে মুক্তিযোদ্ধারা তাদের প্রতিহত করে। শত্রুসৈন্যরা ট্যাংক এনে মুক্তিযোদ্ধাদের উপর গোলাগুলি চালায়। শুভপুর সেতুর নিকট পাকিস্তানীরা ফেনী নদী অতিক্রমের চেষ্টা করলে মুক্তিফৌজের আব্দুল আজিজ নামে জনৈক সিপাই এক প্লাটুন পাকসৈন্যকে হত্যা করেন। মেজর রহমান আরও জানান যে, কয়েকজন পাকিস্তানী সৈন্য কোনরূপে সেতু অতিক্রম করলে মুক্তিফৌজ শত্রুপক্ষের আক্রমণ প্রতিরোধ করে। সেতুটি এখনও মুক্তিফৌজেরই হাতে রয়েছে।

-যুগান্তর, ১ মে, ১৯৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!