You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৮৭। পাকিস্তানের হুমকি মোকাবিলার ব্যাপারে সরকারের সাথে তিনটি বিরোধী দলের সহযোগিতা দৈনিক স্টেটসম্যান ২৫ অক্টোবর ১৯৭১

পাকিস্তানের হুমকি মোকাবেলায় সরকাররের সাথে তিন বিরোধীদলের বৈঠক

২৪ অক্টোবর, দিল্লী- প্রধানমন্ত্রি ইন্দিরা গান্ধী গতকাল রাতে বিরোধীদলের কয়েকজন নেতাকে বোঝাতে সক্ষম হয়েছেন যে ভারত-পাকিস্তান সীমান্ত পরিস্থিতি আরো ভয়াবহ হতে চলেছে এবং সম্ভাব্য সকল কিছু মোকাবেলাতেই দেশকে প্রস্তুত থাকতে হবে।

ইন্দিরা গান্ধী আলাদাভাবে ভূপেশ গুপ্তা (সিপিআই), এস.এন.মিশরা (Cong. O)এবং ডি. প্যাটেল (স্বতন্ত্র) কে আলাদাভাবে ডেকে নিয়ে দেখা করেন এবং আত্মতুষ্টিতে না ভুগে যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে সতর্ক হতে বলেছেন।

প্রধানমন্ত্রি আশ্বাস দিয়েছেন যে প্রতিরক্ষা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে এবং পাকিস্তানের যেকোন প্ররোচনার উপুযুক্ত জবাব দেয়া হবে। তিনি পুরো পরিস্থিতি নিয়ে জ্যেষ্ঠ সহকর্মীদের সাথে আলোচনা করেছেন এবং তার অনুপস্থিতিতে তারা পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। প্রয়োজনে তিনি তার ভ্রমন সংক্ষিপ্ত করবেন।

দৃঢ় সমর্থন

ইন্দিরা গান্ধী বলেন যে তার বিদেশ সফরকে বাঁধাগ্রস্ত করতেই পাকিস্তান সীমান্তে উস্কানিমূলকভাবে সৈন্য মোতায়ন করেছে।

তিনি আশংকা করেন যে ইয়াহিয়া শাসকগোষ্ঠী তার আমেরিকা ভ্রমন নিয়ে উদ্বিগ্ন ছিল এবং আশংকা করছিল তিনি আমেরিকার রাষ্ট্রপতি নিক্সন এবং অন্যান্য নেতাদের সাথে বাংলাদেশের সমস্যা নিয়ে আলোচনা করবেন। এই প্রেক্ষাপটে তিনি তার আমেরিকা ভ্রমনে অবিচল ছিলেন।

পাকিস্তানের সাথে যে কোন চ্যালেঞ্জে তিন নেতাই সরকারের সাথে থাকার অঙ্গীকার করেছেন।

গুপ্তা (সিপিআই) কে বোঝানো হয়েছে যে সর্বোচ্চ চেষ্টা করে হবে যুদ্ধ এড়িয়ে যাবার। যদিও দেখা যাচ্ছে পাকিস্তান যুদ্ধের দিকে এগিয়ে যেতেই বেশি আগ্রহী। কিন্তু বাংলাদেশকে সমর্থন করা থেকে পিছুহটা চলবে না।

নতুন করের কথা উল্লেখ করে গুপ্তা বলেন, সাধারন মানুষের উপর অতিরিক্ত কর আরোপ না করে ধনী ভারতীয় এবং বিদেশীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ নেয়া উচিত।

এস.এন.মিশরা বলেন, তার দল যেকোন প্রয়োজনে সরকারের পাশে দাঁড়াতে প্রস্তুত।

বর্তমান পরিস্থিতিতে সরকারের দোলাচাল নীতির সমালোচনা করেন প্যাটেল। পাকিস্তানের বিপক্ষে সরকারের যে কোন পদক্ষেপে সরকারের পাশে থাকার কথা জানান তিনি। পাকিস্তান যাতে সাম্প্রদ্রায়িক দাঙ্গা লাগাতে না পারে সেই দিকে সরকারকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

স্বতন্ত্র দলের সভাপতি সর্বভারতীয় সম্মেলনে ১৯৬৪ সালে পূর্ব বাংলার সংখ্যালঘুদের উপর এক রিপোর্টের অনুলিপি ইন্দিরা গান্ধীর কাছে পেশ করেন। প্যাটেল বলেন, দেশ বিভাগের পর সরকারকে উদ্বাস্তু সমস্যার মুখোমুখি হতে হয়েছে। তিনি রিপোর্টে পূর্ব বাংলার এই সমস্যার এক দীর্ঘস্থায়ী সমাধানের জন্য অনুরোধ করেন।

ইন্দিরা গান্ধী বলেন, সকল বিরোধীদলীয় নেতাদের নিয়ে একসাথে আলোচনা করা যায়নি জনসংঘ পার্টির নেতা বাজপায়ী অসুস্থ থাকায়, তাই সবার সাথে আলাদা আলাদা করে সাক্ষাত করতে হচ্ছে। বাজপায়ীর সাথে তিনি শুক্রবার দেখা করে এসেছেন।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!