You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৭৯। দিল্লীসম্মেলনে বাংলাদেশের মানুষের দূর্দশা লাঘবের জন্য রাষ্ট্রসংঘের প্রচারণাআহবান হিন্দুস্তান স্ট্যান্ডার্ড ২০ সেপ্টেম্বর, ১৯৭১

দূর্দশা লাঘবের আহবানে বিশ্ব প্রতিক্রিয়া
(হিন্দুস্তান টাইমের প্রতিবেদক)

নতুন দিল্লী, ১৯শে সেপ্টেম্বর, মানবাধিকার কমিশন এর প্রতিনিধিদের সুপারিশ কর্তৃক পরিচালিত জাতিসংঘের আন্তর্জাতিক প্রচারণায়, বাংলাদেশের পরিস্থিতি দূরীকরনে বাংলাদেশকে নিয়ে আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিন আজ।

২০ সেপ্টেম্বর, গান্ধীবাদী সংগঠন কর্তৃক আহুত এই অ-দপ্তরিক সম্মেলনের বিদেশী প্রতিনিধিরা, পূর্ব সীমান্তের শরনার্থী ক্যাম্পের পরিস্থিতি দেখতে কলকাতার উদ্দেশ্যে একটি ‘ ফিল্ড ট্রিপ’ এ যাচ্ছে।

একটি প্রস্তাবনা তৈরী হয়েছিলো যে উনারা পূর্ববাংলার ভেতর দিয়ে সীমান্ত পার হয়ে ‘স্বাধীন বাংলাদেশের জনগনের স্বীকৃতি’ দেখতে যাবেন। আন্তঃর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব বিবেচনায় এনে সম্মেলনে তিনটির মধ্যে একটি কমিশনকে নিযুক্ত এবং কাবুল থেকে রাওয়াল পিন্ডি পর্যন্ত একটি শান্তি মিছিলের আহবান করা হয়।

তিন কমিশনের একটি সাধারণ সম্মতি ছিলো, পাকিস্তানের সামরিক জান্তা কর্তৃক সৃষ্ট মানুষের এই দূর্ভোগ নিরসনের জন্য বিশ্বব্যাপী পদক্ষেপ নেবার সময় এসেছে।

অনেক প্রতিনিধির মাধ্যমে এটা উল্লেখ্য করা হয় যে, এই ব্যাপারে এই শান্তি ব্রিগেড গঠনের মাত্রা শুধুমাত্র একটি প্রতিকী সমর্থন পরিমানের হবে। পূর্ব বাংলায় মুক্তিযোদ্ধাদের পাশাপাশি একটি সশস্ত্র আন্তর্জাতিক বাহিনী গঠনের পুরো প্রভাব নিয়ে আলোচনা করা হয়েছিলো (যেমন স্পেনীয় গৃহযুদ্ধে গঠন করা হয়েছিলো)।

অন্যান্য কমিশনগুলো বাংলাদেশের জন্য এই ব্যবস্থা প্রতিষ্ঠা করেছে, এবং স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশ সরকারকে বস্তুগত সাহায্যের আহবান জানিয়েছে।

আগামীকালের পূর্ণাঙ্গ অধিবেশনের পূর্বে বিভিন্ন সুপারিশ প্রনয়ন এবং উপস্থাপনের জন্য সম্মেলনে একটি খসড়া কমিটি গঠন করা হয়েছে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!