You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৭৩। ‘মুজিব নিহত হলে ভারত দায়ী হবে’ মিঃ রাজ নারায়ণের মন্তব্য হিন্দুস্তান স্ট্যান্ডার্ড ২রা সেপ্টেম্বর, ১৯৭১

মুজিব নিহত হলে, ভারত দায়ী হবে মিঃ রাজ নারায়ণের মন্তব্য
( আমাদের বিশেষ প্রতিনিধি মারফত)

১লা সেপ্টেম্বর, নয়া দিল্লী- বাংলাদেশের নেতা শেখ মুজিবুর রহমানের ভাগ্যে কি আছে সেই সম্পর্কে তথ্য যদি থাকে তা জানাতে এম.পি. জনাব রাজ নারায়ণ গতকাল ভারতীয় সরকারের প্রতি আহ্বান জানান।

সাংবাদিকের সাথে কথা প্রসঙ্গে তিনি বলেন যে, যদি শেখ মুজিব ইতোমধ্যেই নিহত হয়ে থাকে তবে তা নিয়ে অনেক মানুষই আতংকিত।

তিনি মনে করছেন যে যদি পাকিস্তানীদের দ্বারা যদি শেখ মুজিবকে ইতোমধ্যেই হত্যা করা হয়েই থাকে তবে তার ভারত সরকারই দায়ী। সেই সাথে তিই আরো যোগ করেন যে যদি ভারত সরকার বাংলাদেশ সরকারকে স্বীকৃতি জানিয়ে দিতো তবে শেখ মুজিবের বিচার করাটা একটি আন্তর্জাতিক বিষয় হিসেবে গণ্য হতো।

ভারত ও চীনের মধ্যে সংলাপের সম্ভাবনা ছিল এমন প্রতিবেদনকে স্বাগত জানিয়ে জনাব রাজ নারায়ণ এর জন্য তিনটি পূর্বশর্ত জানিয়ে দেন।

তিনি বলেন, চায়না যেন অবশ্যই ভারত ও তিব্বতের মধ্যকার সীমান্ত হিসেবে ম্যাকমোহন লাইনকে গ্রহণ করতে হবে, তিব্বতের স্বাধীনতাকে মেনে নিতে হবে এবং সেই সাথে বাংলাদেশের স্বাধীনতাকে স্বীকৃতি দিতে হবে।

তিনি আরো মনে করেছিলেন যে পররাষ্ট্র নীতি পরিকল্পনা বাস্তবায়নের জন্য জনাব ডি.পি. ধরকে দায়িত্ব দেওয়ার পর পররাষ্ট্র মন্ত্রী হিসেবে জনাব শরণ সিং পদত্যাগ করবেন।

জনাব রাজ নারায়াণ বলেন যে, জনাব এস.এন. দ্বিবেদী নিয়ে সিদ্ধান্তের জন্য সিদ্ধান্তটি ছিল “ তার রাজনৈতিক কর্মজীবনে প্রথমবারের মতো তার পেশা ও কর্মকান্ড পারস্পরিক সম্প্রীতির মাঝে রয়েছে”।

স্মরণ করা যেতে পারে, জনাব দ্বিবেদী নবগঠিত সমাজতন্ত্রী দল এবং ওড়িষা পিএসপি যা নিজের পৃথক পরিচয় বজার আখার সিদ্ধান্ত নিয়েছে তা হতে জাতীয় এড হক কমিটি হিসেবে পদত্যাগ করেছেন এবং কংগ্রেসের (রেজিঃ) সাথে চুক্তিবদ্ধ হয়েছেন।

তিনি জানান যে, তিনি সকল গঠিত অথবা গঠিত হবে এমন সকল সমাজতন্ত্রী দলের কমিটিতে বেশীরভাগ সদস্য অনগ্রসর সম্প্রদায়ের হতে নেওয়াটাকে পছন্দ করবেন।

সেই সাথে তিনি আরো যোগ করেন যে, যদি এমন করে অনগ্রসর সম্প্রদায়ের সদস্য নিয়ে কোন কমিটি গঠিত হয়ে তবে তাদের জন্য জায়গা তৈরী করতে কিছু সদস্যের সরে দাঁড়ানো উচিত।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!