You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৭৪। নজরুলের পুত্র কর্তৃক কবিকে দেয়া পাকিস্তান সরকারের ভাতা প্রত্যাখ্যান হিন্দুস্তান স্ট্যান্ডার্ড ৪ঠা সেপ্টেম্বর, ১৯৭১

ইয়াহিয়ার অর্থ অস্পৃশ্যঃ নজরুল পুত্র
( আমাদের বিশেষ প্রতিনিধি মারফত)

৩রা সেপ্টেম্বর, নয়া দিল্লী- নজরুল পুত্র কাজী সব্যসাচী, কবির জন্য মাসোহারা নবায়নের পাকিস্তানের প্রস্তাব সম্পূর্ণই প্রত্যাখ্যান করেছেন।

তিনি বলেন, পাকিস্তানের এই রক্তমাখা টাকা তারা স্পর্শ করবেন না।

কাজী সব্যসাচী বর্তমানে তার ব্যক্তিগত ভ্রমণে এখানে আছেন, তিনি একটি বিবৃতি দেনঃ আমার বাবা যিনি বিগত বেশ ক’বছর ধরে অসুস্থ হয়ে শয্যাশায়ী, তার মাসোহারা নবায়নের পাকিস্তানের প্রস্তাবের স্পর্ধাতে আমি বিস্মিত।

“এটা সবার জানা যে কবিতায়, গানে এবং অন্যান্য লেখনীতে নজরুল ইসলাম বাঙ্গালী সংস্কৃতি ও বিপ্লবী স্বত্বার মূর্ত প্রতীক, পাকিস্তানের বর্বর সেনাবাহিনীর দিয়ে তা আজ চূর্ণ করতে চাইছে, যত সমস্যার সম্মুখীনই হই না কেন লক্ষাধিক নির্দোষের রক্তে রাঙানো পাকিস্তানের এই টাকা আমরা স্পর্শ করবো না।

গতকালকের রেডিও পাকিস্তানের প্রতিবেদনে ইসলামাবাদের সরকারী মুখপাত্রকে উদ্ধৃত করে বলা হয়েছে যে, কবির মাসিক ভাতা পরিশোধে “ নয়াদিল্লীস্থ পাকিস্তানের হাইকমিশনের মাধ্যমে পুনরায় শুরু করা হয়েছে। ”

যখন পাকিস্তান এই ভাতা বন্ধ করে দেয়, তখন বাংলাদেশ সরকার কবির সহায়তায় ভাতা ঘোষণা করে। পশ্চিমবঙ্গ সরকার দীর্ঘ সময় হতেই কবিকে পেনশন দিয়ে আসছিল।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!