You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৬৯। মার্ক্সবাদী কমিউনিস্ট পার্টির প্রস্তাব – বাংলাদেশের ঘটনার পরিপ্রেক্ষিতে চীনের ভূমিকার সমালোচনা দৈনিক আনন্দবাজার ২৬ আগস্ট ১৯৭১

বাংলাদেশে জঙ্গিশাহির বর্বরতাঃ
চীনের নীরবতা বিস্ময়কর
সুন্দুরায়া

বাঙ্গালর, ২৭ আগস্ট (পি টি আই) – মার্ক্সবাদী কম্যুনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি ভারত – সোভিয়েত মৈত্রীচুক্তিকে স্বাগত জানিয়ে চীনের সঙ্গে সম্পর্কের উন্নতি সাধনের জন্য অনুরূপ চুক্তি সম্পাদনের আহবান জানিয়েছেন। অপর এক প্রস্তাবে সব রকম দ্বিধা দ্বন্দ্ব পরিহার করে অবিলম্বে বাংলাদেশকে স্বীকৃতি দিতেও আহবান জানিয়েছেন।

কেন্দ্রীয় কমিটির এই সব প্রস্তাব প্রকাশ করে দলের সাধারণ সম্পাদক শ্রী সুন্দরায়া আজ এক সাংবাদিক বৈঠকে বলেন বাংলাদেশকে স্বীকৃতি দিলেই পাকিস্তান চিনের সাহায্য নিয়ে ভারত আক্রমণ করবেন বলে তিনি মনে করেন না। পাকিস্তান অ্যামেরিকার সাহায্য নিয়ে ভারত আক্রমণ করলে চীন তা সমর্থন করবে বলে তিনি মনে করেন না। তবে চীন যে পূর্ব বঙ্গে পাক জঙ্গিশাহিদের বর্বর অত্যাচার সম্পর্কে একেবারেই নীরব হয়ে রয়েছে এটা সত্যিই একটা তাজ্জব ব্যাপার।

ভারত- সোভিয়েত মৈত্রী চুক্তি প্রসঙ্গে কেন্দ্রীয় কমিটি বলেছেন যে, ভারত- সোভিয়েত যুক্ত বিবৃতিতে সমগ্র পাকিস্তান পরিস্থিতি রাজনৈতিক সমাধানের কথা বলে বাংলাদেশ সরকারকে স্বীকৃতি দানের প্রশ্নটাকেই এড়িয়ে যাওয়ার চেষ্টা করা হয়েছে। কমিটির দৃঢ় অভিমত হচ্ছে স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশ সরকারের অনুকূলে বাংলাদেশের জনগণ যে সুস্পষ্ট রায় দিয়েছেন একমাত্র তার ভিত্তিতেই বাংলাদেশ সমস্যার সমাধান সম্ভব। কেন্দ্রীয় কমিটি অপর এক প্রস্তাবে উত্তর ভিয়েতনাম, কোরিয়া, পূর্ব জার্মানি এবং প্রিন্স শিহানুকের কম্বোডিয়া সরকারকে অবিলম্বে স্বীকৃতি দেয়ার দাবি জানিয়েছেন।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!