You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৫৩। বাংলাদেশের ওপর দক্ষিণ_পুর্ব এশিয়ার নিরাপত্তার প্রশ্ন নির্ভর করছে বলে সিঙ্গাপুরে জয়প্রকাশ হিন্দুস্তান স্ট্যান্ডার্ড ২৫ জুন ১৯৭১

বাংলাদেশের পরিণিতির সাথে জড়িয়ে রয়েছে এশিয়ার নিরাপত্তাঃ জয়প্রকাশ।

জুন ২৪, সিঙ্গাপুর। সূত্রমতে ভারতীয় নেতা জয়প্রকাশ নারায়ণ আজ এক বার্তায় সতর্ক করে বলেন, যদি পূর্ববাংলা’র রাজনৈতিক সমস্যার দ্রুত সমাধান না হয় তবে দক্ষিণ ও দক্ষিণ_পুর্ব এশিয়ার পরিস্থিতি স্বাভাবিক হবেনা।

প্রেস কনফারেন্সে তিনি বলেন বড় শক্তিধর দেশগুলোর উচিৎ পূর্ব পাকিস্তানের সমস্যা এড়ানোর জন্য সেখানে রাজনৈতিক সমাধান করার জন্য প্রেসিডেন্ট ইয়াহিয়াকে চাপ দেয়া।

তিনি বলেন পুর্ব পাকিস্তানের গৃহযুদ্ধ ভারতের উপর অর্থণৈতিক, রাজনৈতিক ও সামাজিক প্রভাব ফেলবে।

জেলে থাকা শেখ মুজিবকেও মুক্তি দিতে হবে। পাকিস্তান সরকারের উচিৎ রহমান সাহেবের সাথে আলোচনায় বসা। তিনিই পূর্ব পাকিস্তানের মূল প্রতিনিধি।

আমার সন্দেহ আছে যে বাংলাদেশের মানুষ স্বাধীনতা ছাড়া আর কোন শর্তে রাজি হবে কিনা। এর আগে বলা হয় পাকিস্তান এখন মৃত।

বাঙ্গালীদের আন্দোলন আর পাকিস্তানীদের নির্যাতনের কথা জিজ্ঞেস করা হলে তিনি বলেন – তারা এখন এই ব্যাপারে সজাগ। তবে অনেকে জাতীয়তাবাদীতে তেমন বিশ্বাস করেন না এবং মনে করেন মিলিটারিরা তাদের দমিয়ে ফেলতে পারবে।

কিন্তু মনে রাখবেন, ব্রিটিশ-ইন্ডিয়ার ৯০ ভাগ আন্দোলন বাংলাদেশ থেকেই শুরু হয়েছিল।

বাংলাদেশ স্বাধীন হবে। পাকিস্তান এটা যত দ্রুত অনুধাবন করতে পারবে ততই মঙ্গল।

বাংলাদেশের স্ট্রাটেজিক অবস্থান সম্পর্কে দক্ষিণ এশিয়া অবগত। যদি তাদের আন্দোলন ব্যার্থ হয় তবে মাওবাদীরা তাদের এই শূন্যতা পূরণ করবে।

বাঙ্গালী সৈন্যরা বাইরে থেকে অস্ত্র পাচ্ছে কিনা জানতে চাইলে জনাব নারায়ণ বলেন, হ্যা, লন্ডনে আমি কিছু লোকের সাথে পরিচিত হয়েছি যারা অস্ত্র কেনার জন্য টাকা সংগ্রহ করছিল।

পাকিস্তানে অ্যামেরিকার অস্ত্র চালানের ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি আবেদন করেন অ্যামেরিকার উচিৎ পাকিস্তানকে সকল প্রকার সামরিক সহায়তা দেয়া বন্ধ করা – যতক্ষণ মার্শাল রুল না থামে এবং নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর হয়।

বৈরুতে ভারতের কৃষিমন্ত্রী জনাব ফখরুদ্দিন আলী আহমেদ গতকাল পশ্চিম এশিয়ার ৪ টি দেশ সফরকালে বাংলাদেশের অবস্থা ও প্রায় ৬ মিলিয়ন শরনার্থদের জন্য ভারতে সৃষ্ট সমস্যা সম্পর্কে আলোচনা করতে আসেন।

শুক্রবার তিনি লেবাননের পররাষ্ট্রমন্ত্রীর সাথে দেখা করবেন।

পূর্ব বার্লিনে, ভারতের ট্যুরিজম ও সিভিল এভিয়েশন মন্ত্রী ডাঃ কারান সিং বলেন ভারত শরনার্থিদের দায় নেবেনা – যারা সম্প্রতি বাংলাদেশ থেকে পালিয়ে এসেছে।

ভারত এত লক্ষ লক্ষ শরনার্থিদ্র দায়িত্ব নিতে পারবেনা। ঘনবসতিপূর্ন এলাকায় তারা বন্যার স্রোতের মত ঢুকে পড়ছে – গতকাল একথাই বলেন তিনি – খবর জার্মান নিউজ এজেন্সির।

এদের পুর্ব বাংলায় ফিরে যাবার জন্য তেমন পরিবেশ সৃষ্টি করতে হবে।

কারান সিং ভারতের প্রধানমন্ত্রীর সাথে সফরে এসে জানান পুর্ব জার্মানির প্রধানমন্ত্রী জনাব উইলি স্টোফন ও পররাষ্ট্রমন্ত্রী জনাব অট্ট উইঞ্জারের সাথে তাদের আলোচনা সফল হয়েছে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!