You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৪৮। সার্ভেন্ট অফ ইন্ডিয়া সোসাইটির সভাপতি কর্তৃক রাষ্ট্রসংঘের ভূমিকার সমালোচনা টাইমস অফ ইণ্ডিয়া ১৪ জুন, ১৯৭১

পূর্ব বঙ্গের ঘরোয়া সমস্যার পাশে দাঁড়িয়েছে
কুনয্রু আসালিস জাতিসংঘের লিউকওয়ার্ম
“দ্যা টাইমস অফ ইণ্ডিয়া” সংবাদপত্র সেবা”

পুনা, জুন ১৩- ডা. কে.এ কুনয্রু, সার্ভেন্ট অফ ইণ্ডিয়া সোসাইটির সভাপতি গতকাল “আমাদের করণীয়” কাজের উপর “গুরুত্বপূর্ন সভা” ডাক দেন যদি পাকিস্তান নিরাপত্তা এবং এই শরণার্থীদের আশ্রয় পূর্ব পাকিস্তানের নিরাপদে ফেরার অবস্থা তৈরী না করে।

সংকট বিকসিত হলে কেউই পছন্দ করবে না, কিন্তু যদি তা সত্ত্বেও ইণ্ডিয়া দ্বারা প্রত্যাবর্তন সামলানো না যায় “ইহার সম্মুক্ষিন হওয়ার যাবতীয় প্রস্ততি আমাদের নিতেই হবে” তিনি যোগ করেন। তিনি প্রতিষ্ঠা বার্ষিকির বাতসরিক পাব্লিক বক্তৃতায়……..

ডা. কুনয্রু জাতিসংঘের কঠোর সমালোচনা করেন। বিশেষত শুরুতেই যুক্তরাষ্ট্রের সন্ধিঘ্ন এবং লিউকওয়ার্ম, এখন শরণার্থী সমস্যার দিকের মনোভাবের জন্য।

তা সত্ত্বেও তিনি জাতিসংঘের সাধারন সচীবের বিলম্বিত আবেদনকে ইঙ্গিত করেন, এখন পর্যন্ত কোন সারগর্ভ আন্তর্জাতিক সাহায্য পাওয়া যায় নি।

তিনি ইহাকে ১৯৫৬ এর হাঙ্গেরিয়ান সংকটের সাথে তুলনা করেন এবং বলেন যে যখন “হাঙ্গেরিয়ান মুক্তিযোদ্ধাদের তাদের দেশ ত্যাগ করতে হচ্ছিলো তখন জাতিসংঘ এবং আমেরিকা উভয়ই তাদের সংকট নিবারণে উদ্বিগ্ন হয়ে গিয়েছিল। কিন্তু পূর্ব পাকিস্তানী শরণার্থীদের জন্য তাদের ত্রান বিধান “অত্যন্ত অপর্যাপ্ত” প্রেরনে ধীরগতি ছিল।

পূর্ব পাকিস্তান ইতিহাসে উল্লেখিত অন্যতম সবথেকে নির্মম হত্যাকান্ডের শিকার হয়েছে। “পশ্চিম পাকিস্তানি সেনারা রাজনৈতিক এবং বুদ্ধিজীবী নেতৃত্ব ধ্বংস করতে, সংখ্যালঘু সম্প্রদায়কে উপড়িয়ে ফেলা অথবা পূর্ব বঙ্গ হতে তাড়িয়ে দেয়া এবং গোটা জাতিকে ভীতসন্ত্রস্ত করার “পাশবিক বর্বরতায়” অঙ্গীকারবদ্ধ হয়েছে, ” তিনি বলেন।

অস্ত্র সরবারহ

তিনি বলেন বিয়োগান্তক ঘটনাকে পাকিস্তানের অভ্যন্তরীন ব্যাপার হিসেবে ইংল্যান্ড ও আমেরিকা আখ্যায়িত করেছে যেন গোটা মানবতা অধিকার লঙ্ঘনে তাদের এবং জাতিসংঘের কোন মাথাব্যথাই না।

আমেরিকা, যারা কিনা পাকিস্তানে অস্ত্র সরবারহের “মূল যোগানদাতা” ছিল, পশ্চিম পাকিস্তানি সেনাদের পাশবিক কর্মকান্ডগুলোর শক্ত বিরোধীতা প্রকাশ করে নি। না তারা সেই দেশের অর্থনৈতিক সাহায্যে অস্ত্রের খুচরা যন্ত্রাংশ পাকিস্তানি সশস্ত্র বাহিনীর নিকট সরবারহ বন্ধ করেছে।

ড. কুনয্রু ইঙ্গিত করেন যে পূর্ববঙ্গ দ্বন্দ পাকিস্তানের অভ্যন্তরীন ব্যাপার হওয়ার স্পর্ধা অতিক্রান্ত করেছে।

তিনি ভাবেন, ইন্ডিয়ার মুখোমুখি পশ্চিমা বিশ্ব, “তাদের নিজস্ব আগ্রহে” প্রস্তুত হয় নি যে পদক্ষেপ পাকিস্তানকে দূর্বল করবে।

জিডিআর ত্রান প্রেরণ

কলকাতা, জুন ১৩ঃ ছয় টনের কলেরা ভ্যাক্সিন, এন্টিবায়োটিক, ভিটামিন এবং পাচ টনের শয্যা, তাবু, কম্বল ইত্যাদি গঠিত জিডিআর সরকারের প্রথম সাহায্য, দুম দুম বিমানবন্দরে, পূনর্বাসনইউনিয়ন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচীব কর্ণেল আর.এন লুথরার নিকট হস্তান্তর করা হয়। জনাব ওয়ার্নার হোরনি, জিডিআরের রেড ক্রস সোসাইটির সভাপতিমন্ডলীর প্রতিনিধি উপস্থিত ছিলেন, পিটিআই।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!