You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৫২। পাকিস্তানের মার্কিন অস্ত্রের বিরুদ্ধে কোলকাতার ইয়থ ফর বাংলাদেশ এর উদ্যোগে বিক্ষোভ মিছিল হিন্দুস্তান স্ট্যান্ডার্ড ২০ জুন ১৯৭১

পাকিস্তানে মার্কিন অস্ত্র চালানের বিরুদ্ধে বিক্ষোভ

বুধবার সন্ধ্যায় ”ইয়োথ ফর বাংলাদেশ” এর উদ্যোগে কলকাতা’র USIS (United States Information Service) center এর সামনে এক ব্যাপক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। তারা শ্লোগান দিতে থাকে যে, এ মুহূর্তে পাকিস্তানে মার্কিন অস্ত্রের চালান একটি গোপন কূটকৌশল। তা সত্ত্বেও মার্কিন সরকার ঘোষণা পাকিস্তানের প্রস্তাবিত অস্ত্র সরবরাহ করা হবে।

”ইয়থ ফর বাংলাদেশ” এর সম্পাদক জনাব ভজণ নাগ মিছিলে উপস্থিত ছিলেন। USIS এর কার্যালয়ে বিক্ষোভ এর দাবি-দাওয়া সংবলিত একটি কপি দেয়া হয়েছে মার্কিন সরকার বরাবর পৌঁছে দেবার জন্য।

”ইয়োথ ফর বাংলাদেশ” এর সভাপতি জনাব মিহির সেন এক বিবৃতিতে নিক্সন প্রশাসনের দু-মুখো কূটনীতি ও হৃদয়হীন পক্ষপাতদুষ্ট মতবাদ এর নিন্দা করেন।

সেন বলেন, ”একদিকে আমরা মার্কিন বিমান সি-১৩০ এর দুর্বোধ্য ব্যবহার এর সম্মুখীন হচ্ছি, যা কিনা পাকিস্তানী মিলিটারি দের অত্যাচারে পীড়িত মানুষদের জন্য ত্রাণ সরবরাহ করছে। অন্যদিকে, দ্রুত গতিতে গুপ্তভাবে পাকিস্তানে প্রবেশ করছে মিলিটারি বিমান। যা কিনা আরও অনেক বাঙালী কে মৃত্যুর মুখে ঠেলে দিয়ে লক্ষ মানুষকে শরণার্থী করছে।

”মার্কিন সরকারের এই বিশ্বাসঘাতকতা অবশ্যই বিশ্ব রাজনীতিতে দু-মুখো কূটনীতি ও ত্রুটিপূর্ণ সিনিক মতবাদের সবচেয়ে জঘন্য দৃষ্টান্ত হয়ে রবে। ”

”আমদের দাবী – মার্কিন সরকার ওই দুই জাহাজের সমস্ত মাল করাচী পৌঁছানোর আগেই স্থগিতাদেশ দিতে হবে এবং তাছাড়াও বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে পর্যন্ত কোনো প্রকার অস্ত্র বা অস্ত্রের সরঞ্জামের চালান না আসার দায়িত্ব ও নেবে।”
জনাব সেন আরও বলেন, ”মার্কিন উপকরণ সমূহ কে শরনার্থীদের সাহায্যের জন্য গ্রহন করার পূর্বে তারা যেনো আমাদের উল্লেখিত দাবী-দাওয়া গুলো মেনে নেয়, ভারত সরকার কে অবশ্যই তা নিশ্চিত করতে হবে।”
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!