You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৪৭। শরণার্থীদের দায়িত্ব সকল রাজ্যকেই নিতে হবে” বলে কমিউনিস্ট নেতা রাজেশ্বর রাজেশ্বর রাওয়ের মন্তব্য হিন্দুস্থান স্ট্যাণ্ডার্ড ১৩ জুন, ১৯৭১

সকল রাজ্যকেই বোঝা ভাগ করে নিতে হবে
রাজেশ্বর রাও

গৌহাটি, জুন ১২-জনাব সি সিপিআইয়ের সাধারণ সচীব রাজেশ্বর রাও আজ বলেন যে বাংলাদেশ থেকে আসা উদ্বাস্তুরা ইন্ডিয়ার জন্য জাতীয় সংকট সৃষ্টি করেছে এবং শরণার্থীদের সাময়িক আশ্রয় প্রত্যাখ্যান করার মত অধিকার কোন রাজ্যের নেই, পিটিআই বলেন।

সকালে আয়োজিত এই সংবাদ সম্মেলনে, সিপিআই নেতা কেন্দ্রীয় সরকারকে শরণার্থীদের জন্য আশ্রয় দেওয়ার জন্য সকল রাজ্যকে চাপ দেয়ার অনুরোধ জানান।

জনাব রাও বলেন কেন্দ্র শরণার্থী সমস্যার গুরুত্বতার অনুভব এখনো উদিত হয় নি এবং সীমান্তবর্তী রাজ্য এর বোঝা ধারণে ভারাক্রান্ত, এটা কেবল সীমান্তবর্তী রাজ্যদেরই একার দায়িত্ব ছিল না অথচ গোটা ইন্ডিয়ার প্রতিটা রাজ্যের দায়িত্ব ভাগ করে নেয়া উচিত।

সিপিআই নেতা রাজ্যদেরকে এই দেশে আশ্রয় ও নিরাপত্তার জন্য পালিয়ে আসা মানুষ এবং বাংলাদেশের আন্দোলনে তাদের সংহতি প্রকাশ করতে সীমান্তে শরণার্থীদের জন্য ২০০ থেকে ২৫০ শয্যা ধারন ক্ষমতার হাসপাতাল খোলারও পরামর্শ দেন।

তিনি বলেন সীমান্তে লাখ লাখ শরণার্থী প্রবেশের সাথে সাথে একটি বিস্ফোরক অবস্থার অবনতি হচ্ছে এবং প্রতিদিনই অধিক থেকে অধিকতর আসতেছে। সরকারি ক্যাম্পগুলোয় মাত্র শতকরা ৫ জন আশ্রয় পাচ্ছে এবং শতকরা ২৫ জন রেশন পাচ্ছে। বাকিরা যেখানেই সম্ভব আশ্রয় এবং খাদ্য অনুসন্ধান করতেছে। এই ব্যাপারটি উদ্বেগ সৃষ্টি করছে। সেখানে কলেরাও মহামারীতুল্য হয়েছে যা অবস্থা আরো প্রকোপ করেছে।

সিপিআই নেতা বলেন পার্টি সকল রাজ্য ইউনিটকে নিজ-নিজ রাজ্যকে জাতীয় বোঝার অংশের ভাগ গ্রহণ করার চাপ দিতে নির্দেশ দিয়েছেন এবং শরণার্থী সমস্যাকে দলীয় ইস্যু বানাতে নিষেধ করেছেন। যতদূর পার্টি উদ্ধিগ্, আমরা এটাকে দলীয় সমস্যা তৈরী করব না এবং আশা করি অন্যান্য পার্টিও এমন করবে না, তিনি বলেন।

জনাব রাও আশা করেন স্বাধীনতা আন্দোলন খুব দ্রুতই বাংলাদেশে সফলভাবে সমাপ্তিতে আসবে এবং বলেন, “আমরা বাংলাদেশে মানুষের কৃতজ্ঞ কারন তারা গণতন্ত্র এবং অসাম্প্রদায়িকতার নিশান তুলেছেন। বাংলাদেশে আন্দোলনের মাধ্য্মে আমাদের অসাম্প্রদায়িকতা জোরদার হয়েছে”।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!