You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৩৮। বাংলাদেশের অত্যাচার বন্ধ করার জন্য বিশ্ব শিক্ষক সমিতি ফেডারেশনের দাবী কালান্তর ২৩ মে, ১৯৭১

পূর্ববঙ্গে অত্যাচার বন্ধের জন্য বিশ্ব শিক্ষক সমিতি ফেডারেশনের দাবি
(ষ্টাফ রিপোর্টার)

কলকাতা, ২১ মে- বিশ্ব শিক্ষক সমিতি ফেডারেশনের সাধারণ সম্পাদক মিঃ মরিয়াস ডেলসাল ‘‘পাকিস্তানের সামরিক শাসন জনগনের ও শ্রমিকদের ন্যায্য দাবি ও গণতান্ত্রিক সামাজিক ব্যবস্থার জন্য সংগ্রামকে দমন করার জন্য যে অত্যাচার চালাচ্ছে তা অবিলম্বে বন্ধ করার দাবি সামরিক শাসনের সন্ত্রাসের তীব্র নিন্দা’’ করে এক বিবৃতি দিয়েছেন।

পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সম্পাদক শ্রী মৃন্ময় ভট্টাচার্য জানান যে, সমিতির কাছে লিখিত চিঠিতে মিঃ ডেলসাল এই কথা জানিয়েছেন।

গত ১০মে তারিখে প্রচারিত এই বিবৃতিতে বলেছেন, ‘‘পাকিস্তানের গুরুতর পরিস্থিতিতে বিশ্ব শিক্ষক সমিতি ফেডারেশন গভীর উদ্বেগ প্রকাশ করেছে। সেখানে সাম্প্রতিক কঠোরতর সামরিক আইনের আওতায় শ্রমিক ও জনগনের গণতান্ত্রিক অধিকার ও স্বাধীনতার উপরে নির্মমভাবে আক্রমণ চালানো হয়েছে।

‘‘গণতান্ত্রিক অধিকার ও নাগরিক স্বাধীনতার উপরে সামরিক শাসনের এইসব আক্রমণের মোকাবিলা পাকিস্তানের শ্রমিক ও জনসাধারণ বিশেষত পূর্ব পাকিস্তানের শ্রমিক ও জনসাধারন সাধারণ ধর্মঘট ও অন্যান্য প্রতিবাদমূলক কার্‍্যক্রমের মধ্য দিয়ে করেছেন। এই দমননীতির ফলে পূর্ব পাকিস্তানে হাজার হাজার নির্দোষ প্রাণ বলি হয়েছে বলে শোনা যাচ্ছে।

‘‘বিশ্ব শিক্ষক সমিতি ফেডারেশন সামরিক শাসন কর্তৃক এই সন্ত্রাসের রাজত্ব ও উৎপীড়নের তীব্র নিন্দা করছে এবং জনপ্রিয় দাবি পূরনের জন্যও গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার জন্য শ্রমিক ও জনগনের সংগ্রামের বিরূদ্ধে দমন-পীড়নমূলক ব্যবস্থার অবিলম্বে অবসান ঘটানোর জন্য দাবি জানাচ্ছে।’’

এই ফেডারেশনের সঙ্গে যুক্ত জাতীয় শিক্ষক সমিতিগুলির সভ্য সংখ্যা ৭০ কোটিরও বেশী। 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!