You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১৩৯। বাংলাদেশকে সহায়তার উদ্যেশ্যে সারা ভারত ট্রেড ইউনিয়ন সংস্থা গঠিত হিন্দুস্তান স্ট্যান্ডার্ড ২৬ মে, ১৯৭১

“বাংলাদেশকে সহায়তার উদ্দেশ্যে সারা ভারত ট্রেড ইউনিয়ন সংস্থা গঠিত”
আমাদের বিশেষ প্রতিবেদক

নয়া দিল্লী, ২৪শে মে – বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের পক্ষে মত-বিনিময়ের জন্য সভাপতি ডঃ মৈত্রী বসুর সাথে ভারতের গুরুত্বপূর্ণ সব ট্রেড ইউনিয়ন সংস্থা প্রতিনিধিদের সাথে একটা ৩এ-সদস্য বিশিষ্ট কমিটি আলোচনায় বসে।

সম্ভবত এটা বিরল ঘটনাগুলোর মধ্যে একটা, যেখানে সকল প্রধান ট্রেড ইউনিয়ন সংগঠন পাশাপাশি কাজ করতে সম্মত হয়েছে। বাংলাদেশের সঙ্গে সংহতির জন্য ভারতের জাতীয় ট্রেড ইউনিয়ন কমিটি নামে পরিচিতি লাভ করা কমিটি বাংলাদেশের সংগ্রাম সম্পর্কে অবহিত করার জন্য আন্তর্জাতিক ট্রেড ইউনিয়ন সংগঠন এবং অন্য দেশের ট্রেড ইউনিয়ন সংস্থার সাথে যোগাযোগ করবে।

কমিটিতে অন্তর্ভুক্ত হয় অল-ইন্ডিয়া ট্রেড ইউনিয়নের (এআইটিইউ) জনাব এস. এস. মিরাজকার এবং জনাব এস. এ. ডাঞ্জি; সেন্টার অফ ইন্ডিয়া ট্রেড ইউনিয়নের (সিআইটিইউ) জনাব পি. রামা মুন্সি এবং জনাব মনোরঞ্জন রায়; হিন্দু মজুর সভার (এইচএমএস) জনাব শান্তি প্যাটেল এবং জনাব মহেশ দেশাই; ইউনাইটেড ট্রেড ইউনিয়ন কংগ্রেস (ইউটিইউসি) জনাব যতিন চক্রবর্তী এবং জনাব শ্রীকান্ত নায়ার; হিন্দু মজুর পঞ্চায়েতের জনাব জর্জ ফার্নান্দেজ; ইউটিইউসি’র (লেনিন সরণি) জনাব সুবোধ ব্যানার্জী; এবং ইন্ডিয়ান ন্যাশনাল ট্রেড ইউনিয়নের (আইএনটিইউসি) জনাব এ. পি. শর্মা এবং ডঃ মৈত্রী বসু। ডঃ মৈত্রী এই কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন।

ডঃ মৈত্রী বসু আজ সাংবাদিকদের বলেন যে, কমিটি সিদ্ধান্ত নিয়েছে ১৯শে জুন হবে সমগ্র ভারত বাংলাদেশ দিবস যেদিন প্রকাশ্যে শান্তিপূর্ণভাবে “বাংলাদেশের গণতান্ত্রিক প্রজাতন্ত্র” স্বীকৃতির দাবী সংগঠিত হবে এবং বর্তমানে পশ্চিম পাকিস্তানের সামরিক শাসকদের হাতে বন্দী শেখ মুজিবুর রহমানের মুক্তির দাবী করা হবে।

কমিটি ভারতের শ্রমিকদের আহ্বান জানাবে বাংলাদেশের শ্রমিকদের সাহায্য করার লক্ষ্যে তাদের এক দিনের মজুরি দান করার জন্য। শ্রমিকদেরকে তাদের দান কলকাতায় অবস্থিত বাংলাদেশ মিশনে পাঠানোর জন্য বলা হবে।

ডঃ বোস বলেন, দেশের সব প্রধান ট্রেড ইউনিয়ন সংস্থার কাছ থেকে “বাংলাদেশের সাথে সংহতি” ব্যাপারে ব্যাপক সাড়া পাওয়া গেছে। তিনি জুন মাসে জেনেভা আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে বাংলাদেশ সমস্যা তুলে ধরার আশা ব্যক্ত করেন।

জনসংঘ সংসদীয় দল আজ সকালে সিদ্ধান্ত নিয়েছে যে, দলের প্রতিটি সদস্য বাংলাদেশ থেকে আগত শরনার্থীদের পুনর্বাসন করতে একদিনের ভাতা হিসাবে ৫১ রুপি চাঁদা দেওয়ার পরিকল্পনা করেছে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!