You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
১১৯। বোম্বেতে ‘বাংলাদেশ সহায়ক সমিতি’ গঠিত দৈনিক ‘আনন্দবাজার’ ২৫ এপ্রিল, ১৯৭১

বোম্বাই-এ বাংলাদেশ সহায়ক সমিতি
(বোম্বাই অফিস)

বোম্বাই, ২৪ এপ্রিল- বোম্বাই-এ বাংলাদেশ সহায়ক কমিটি গঠিত হয়েছে। বিশিষ্ট ব্যক্তিরা হচ্ছেন এই কমিটির সদস্য। কমিটির উদ্দেশ্য হল বাংলাদেশের নির্যাতিত মানুষদের সাহায্য করা।

এই কমিটির চেয়ারম্যান হচ্ছেন শ্রী হরিশ মহীন্দ্র। বেগম মহবুব নসরুল্লা এই সমিতির সম্পাদিকা এবং শ্রী সলিল ঘোষ হলেন কমিটির যুগ্ম সম্পাদক।

এই কমিটি বাংলাদেশের সাহায্যের জন্য অর্থ সংগ্রহ করছে। আগামী ৭ মে থেকে ১৪ মে পতাকা দিবস সপ্তাহ উদযাপিত হবে। পাঁচ লক্ষ পতাকা মুদ্রিত হয়েছে।

প্রখ্যাত তথ্য চিত্রকার শ্রী এস সুখদেব বাংলাদেশ-এর উপর একটি তথ্যচিত্র নির্মাণ করেছেন। ইয়াহিয়া সরকারের বর্বর অত্যাচারের চিত্র এই তথ্যচিত্রে তুলে ধরা হয়েছে। নানারকম প্রাচীর পত্র ও পোস্টকার্ডেও বাংলাদেশের নির্যাতনের চিত্র ফুটিয়ে তোলা হচ্ছে।

শ্রী কবি বন্দোপাধ্যায় একটি কাওয়ালীর ব্যবস্থা করছেন।

শ্রী সুপ্রিয় বসু একটি চ্যারিটি শোর আয়োজনে ব্যস্ত।

শ্রীমতি ওয়াহিদা রহমান ও শ্রীমতি শর্মিলা ঠাকুরও ভাইস চেয়ারম্যানরূপে কমিটিতে যোগ দিয়েছেন।
আগামী ১৩ মে যে মুশারিয়ার আয়োজন করা হয়েছে তাতে অন্যান্যের মধ্যে শ্রীমতি মীনাকুমারীও যোগ দেবেন। বোম্বাই-এ গঠিত বাংলাদেশ সহায়ক কমিটির ঠিকানা হচ্ছে ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিল্ডিং, স্যার ফিরোজশা মেটা রোড, বোম্বাই-১।

‘পরিদর্শক শিক্ষক’
(স্টাফ রিপোর্টার)

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের যেসব অধ্যাপক পশ্চিমবঙ্গে চলে এসেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট তাঁদের অন্তত ছ’মাসের জন্য ‘পরিদর্শক শিক্ষক’ হিসাবে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন। এতে যে অর্থের প্রয়োজন হবে তার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও সরকারি ‘পুনর্বাসন’ দফতরের কাছে আবেদন জানানো হবে। উপাচার্য ডঃ সত্যেন সেনের প্রস্তাবমত সিন্ডিকেট এই সিদ্ধান্ত নেন।

ইতিমধ্যেই কয়েকজন খ্যাতনামা অধ্যাপক এপারে চলে এসেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও নাকি দু’একদিনের মধ্যে আসছেন।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!