You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
৮৬। বাংলাদেশকে অস্ত্রসহ সকল প্রকার সাহায্যদানের দাবির প্রশ্নে পশ্চিমবঙ্গ সরকার এবং বিরোধী নেতাদের ঐক্যমত্য দি স্টেটসম্যান ৭ মে ১৯৭১

প্রাদেশিক পরিষদ দাবি করবেঃ বাংলাদেশকে অস্ত্র সরবরাহ সহ সর্বাত্তক সহযোগীতা।
আমাদের বিশেষ প্রতিবেদকের প্রতিবেদনঃ
বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের বিধানসভায় সরকারী ও বিরোধীদল বাংলাদেশ বিষয়ে এক রেজুল্যুশনে সর্বসম্মতিক্রমে রাজি হয়েছে। এটি হবে একটি সরকারী রেজুল্যুশন এবং এটি শুক্রবারে উত্থাপন করবেন মুখ্যমন্ত্রী অজয় মুখার্জি ও সমর্থন করবেন বিরোধীদলীয় নেতা জনাব জ্যোতি বসু।

বাংলাদেশের ৭৫ মিলিয়ন মানুষের উপর পাকিস্তান সামরিক বাহিনী দ্বারা সংঘটিত নারকীয় গণহত্যার প্রতি নিন্দা জানানো হবে রেজুল্যুশনে। দাবি করা হবে কেন্দ্রীয় সরকার অবিলম্বে বাংলাদেশের সার্বভৌম গণতান্ত্রিক প্রজাতন্ত্রকে স্বীকৃতি দেবে এবং অস্ত্র সরবরাহের সহ সব প্রয়োজনীয় সহায়তা দেবে।

রেজুলুশ্যনের খসড়ায় বলা হয়েছে এর সিদ্ধান্তের বিপরীতে বৃহত্তর ব্যবস্থা গ্রহণে বিলম্ব হলে বাংলাদেশের মানুষের দুর্ভোগ বাড়বে। পরিষদ বলেছে, তারা পশ্চিমবঙ্গের জনগনের কাছে দাবি করবে কেন্দ্রিয় সরকারের প্রতি চাপ সৃষ্টি করার জন্য যাতে কেন্দ্রিয় সরকার এসব দাবি মেনে নেয়। এছাড়া পরিষদ বাংলাদেশে অবরুদ্ধ জনগনের মুক্তি, আবাসন ও ত্রাণ প্রদান সহ সকল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য আহ্বান জানাবে।

বৃহস্পতিবারে এসইউসি নেতা জনাব সুবোধ ব্যানার্জি বিভিন্ন দলের মধ্যে একটি চুক্তি করতে উদ্যোগ গ্রহন করেন যা রেজুল্যুশনের অস্ত্র সরবরাহ সহ অন্যান্য দাবিগুলোকে সুরক্ষা দেবে। তিনি মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী, বিরোধীদলীয় নেতা ও সিপিআই নেতা জনাব সোমনাথ মুখারজীর সাথে আলাদা আলাদাভাবে দেখা করেন এবং এই সব নেতাদের মধ্যে একটি সভার আয়োজন করেন। উক্ত সভায় রেজুল্যুশনের উপর সবাই ঐক্যমতে পৌছে।

এতে বোঝা যায় যে সিপিআই গণতান্ত্রীক জোটের দলগুলোর উপর রেজুল্যুশনে থাকা ‘অস্ত্র সরবরাহ’ চুক্তির প্রতি সম্মত হতে চাপ প্রয়োগ করে। বাংলাদেশ ও তার সরকারের প্রতি মুসলিম লীগ ও কোয়ালীশানের অন্যান্যদলগুলো তাদের মনোভাব এখনো প্রকাশ করেনি।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!