You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সুত্র তারিখ
৮৫। শরণার্থী আশ্রয়ের প্রশ্নে পশ্চিম বংগ বিধান সভায় রাজ্যপালের ভাষণ দৈনিক ‘আনন্দবাজার’ ৬ মে, ১৯৭১

শরণার্থীদের এখানে আশ্রয় দেওয়াই সরকারের নীতি – ধাওয়ান
(স্টাফ রিপোর্টার)

বাংলাদেশের থেকে আগত আশ্রয়প্রার্থীদের মধ্যে যারা ভারতের মাটিতে আশ্রয় চাইবেন,তাদের সকলকে আশ্রয় দেওয়া পশ্চিমবঙ্গ সরকার ও কেন্দ্রীয় সরকারের নীতি হবে। বুধবার রাজ্য বিধানসভার অধিবেশনে রাজ্যপাল শ্রী শান্তিস্বরূপ ধাণায়ন তার ভাষনী কথা ঘোষণা করেন।

শ্রী ধাণায়ন মনে করেন, ওই বাংলার পরিকল্পিত গণহত্যার ফলেই অগণিত মানুষ দেশ্ত্যাগকরে এপারে চলে আসছেন।

আসলে বাংলাদেশ সরকারকে স্বীকৃতি দেবার দাবি জানিয়ে এবং বাংলাদেশে গণহত্যার প্রতিবাদ করে বুধবার বিধানসভায় একটি সর্বসম্মত প্রস্তাব আসবে। বুধবার বিধানসভা ভবনের সরকার এবং বিরোধী পক্ষের নেতাদের মধ্যে বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

রাজ্যপাল তার ভাষণে আরও বলেন, ১৯৭১ সালের মার্চ মাসের শেষ কয়দিন হতে বাংলাদেশে থেকে অভুতপূর্ব উদবাস্তু আগমন হচ্ছে। এর ফলে খাদ্য সরবরাহ ও নিরাপত্তার সমস্যা দুটি আরও জটিল হয়ে উঠেছে। অনুমিত হয় যে ১০ লক্ষেরও অধিক নরনারী সীমান্ত পার হয়ে এসেছেন এবং উদবাস্তু আগমনের স্রোত অব্যাহত আছে। পূনর্বাসনমন্ত্রকে কোলকাতায় তাদের শাখা অফিসে একজন অবয় সচিবকে কর্মী নিযুক্ত করেছেন এবং সামরিক আশ্রয়শিবির গঠন ও পরিচালনা ও জন্স্বাস্থের সুযোগ-সুবিধা বিধানের ব্যয় নির্বাহের প্রস্তাব, করেছেন। অব্যাহত আশ্রয়প্রার্থী আগমনের ফলে আজ আমাদের রাজ্যের প্রশাসন ব্যবস্থায় বাধা সৃষ্টির আশঙ্কা দেখা দিলেও আশ্রয় সরকার এবং কেন্দ্রীয় সরকারের নীতি হবে যারা ভারতের মাটিতে আশ্রয় লইবেন তাদের সকলকে আশ্রয় দেওয়া।

শ্রীধাওয়ান বলেন, সীমান্তের ওপারে বাংলাদেশের ঘটনাবলী আমাদের উপর গভীর প্রসার বিস্তার করেছে এবং নির্মম সামরিক অভিযানের দরুণ এবং উপমহাদেশের ওই অঞ্চলের পরিকল্পিত গনহত্যা বলে যা মনে হয় তার কারণ অগণিত মানুষের দেশত্যাগের ফলে আমাদের উপর এসে পড়েছে নতুন উদ্বাস্তু সমস্যা।

বাংলাদেশ সংক্রান্ত প্রস্তাব

বুধবার বিধানসভা অধিবেশন শেষে বিরোধী দলনেতা শ্রী জ্যোতি বসু এলেন মুখ্যমন্ত্রী শ্রী অজয় মুখার্জীর কামরায়। সঙ্গে সিপিএম নেতা শ্রী হরেকৃষ্ণ কোঙার। মুখ্যমন্ত্রীর ঘরে উপ-মুখ্যমন্ত্রী শ্রী বিজয়সিংহ নাহার, স্বাস্থ্যমন্ত্রী ডাঃ জয়নাল আবেদীন উপস্থিত। একে একে সিপিআই নেতা শ্রী বিশ্বনাথ মুখার্জী সংযুক্ত বামপন্থী ফ্রন্টের আহ্বায়ক শ্রী সুধীন কুমার, এস ইউ সি নেতা শ্রী সুবোধ ব্যানার্জীও এলেন।

দীর্ঘ আলোচনার পর বাংলাদেশ সম্পর্কে তারা একটি সর্বসম্মত প্রস্তাব রচনা করলেন। বৈঠকশেষে বেরোবার মুখে সুবোধ বাবু বললেন আমরা একমত হয়েছি। একটি শব্দ নিয়ে এখনো একটু মতভেদ আছে। তবে ঠিক হয়ে যাবে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!