You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
৭৬। যুক্তরাষ্ট্রের এনবিসি টেলিভিশনের সাথে পররাষ্ট্রমন্ত্রী শরণ সিং-এর সাক্ষাৎকার ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ১৩ ডিসেম্বর, ১৯৭১
যুক্তরাষ্ট্রের এনবিসি টেলিভিশনের সাথে পররাষ্ট্রমন্ত্রী শরণ সিং-এর সাক্ষাৎকার, ডিসেম্বর ১৩, ১৯৭১

প্রশ্নঃ পাকিস্তান পূর্ব পাকিস্তানকে স্বীকৃতি দিবে যে এটি এখন একটি স্বাধীন রাষ্ট্র, এই শর্তে পাকিস্তানের সঙ্গে আলোচনা?
উত্তরঃ আমি একে এভাবে দেখব না, যদিও আমরা ভারত, বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছি এবং প্রকৃতপক্ষে বাস্তবতা উপলব্দি করতে পশ্চিম পাকিস্তান কিছু সময় নিবে। কিন্তু এটি একটি দারুন অগ্রগতি হবে যদি পশ্চিম পাকিস্তানী কর্তৃপক্ষ-সামরিক শাসন-এবং রাজনীতিবিদগন এই বাস্তবতা স্বীকার করে।

প্রশ্নঃ আলোচনায় আপনাদের দিক থেকে শেখ মুজিবুর রহমানের মুক্তির ব্যপারে দাবী থাকবে কি?
উত্তরঃ আমরা এটি সম্পূর্ণরূপে পরিষ্কারভাবে বলেছি যে, শেখ মুজিবুর রহমানের মুক্তি একটি অবস্থা যা খুব তাড়াতাড়ি বাংলাদেশের পরিস্থিতির স্থিতাবস্থা নিয়ে আসবে এবং এই স্থিতাবস্থা খুব জরুরী।

প্রশ্নঃ পূর্ব পাকিস্তানকে সমর্থন দেয়ার পর যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কের এখন কি অবস্থা?
উত্তরঃ আমরা দেখতে পাচ্ছে যে যুক্তরাষ্ট্র পাকিস্তানকে সমর্থন দিয়েছে, এবং আমরা আরও বুঝতে পারছি যে এই অবস্থায় যুক্তরাষ্ট্র প্রশাসনের অভিগমন নিরপেক্ষ নয়, এবং, তাই, আমরা এই আচরনে খুশি নই। কিন্তু আমরা আমাদের মত এগিয়ে যাব।

প্রশ্নঃ যদি যুক্তরাষ্ট্র প্রশাসন পাকিস্তানকে, সেন্ট্রাল ট্রিটি অর্গানাইজেশন এবং দক্ষিণ-পূর্ব এশিয়া ট্রিটি অর্গানাইজেশন-এর আওতায় সামরিক সহায়তা প্রদান অব্যাহত রাখে, তাহলে কি ঘটতে পারে?
উত্তরঃ পাকিস্তানী সামরিক বাহিনী কিংবা অন্যদেরকে যুক্তরাষ্ট্রের দেয়া যেকোন সাহায্য যা পাকিস্তানকে আরও আপসবিমুখ করে তুলে, তা পাকিস্তানের লাভ হওয়ার সম্ভাবনা নেই এবং এই অঞ্চলের শান্তির স্বার্থেও না।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!