You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
৫৬। ভিয়েনায় রাষ্ট্রীয় ভোজসভায় প্রদত্ত প্রধানমন্ত্রীর ভাষণের সারাংশ ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ২৭ অক্টোবর ১৯৭১

ভিয়েনায় রাষ্ট্রীয় ভোজসভায় প্রদত্ত প্রধানমন্ত্রীর ভাষণ
২৭ অক্টোবর ১৯৭১

কিছু বিশেষ অংশ নিম্নে বর্নিত হল –

ভারতের যাত্রা সহজ না, কিন্তু কঠিন ধাপ বেয়ে বেয়েই আমরা এগিয়ে গিয়েছি। আজ আমাদের অন্যান্য সমস্যা আমাদের সীমান্তের ঘটনার কাছে ম্লান হয়ে গেছে। অস্ট্রিয়ার উদ্বাস্তুদের সঙ্গে ডিল করার অভিজ্ঞতা আছে। সুতরাং, আপনারা বুঝবেন যে অস্ট্রিয়ার নিজস্ব জনসংখ্যার সমান আকারের শরনার্থি প্রবেশ করলে কি কি সমস্যা সৃষ্টি হতে পারে। কিন্তু উদ্বাস্তুদের সমস্যা একটি আনুষঙ্গিক সমস্যা মাত্র। কারণ খুঁজলেই জানা যাবে কেন এত মানুষ তাদের বাড়ি ছেড়ে ছাউনিতে আশ্রয় নিচ্ছে। তাঁদের অনেকেই, ভারী বর্ষণের সময় গাছের নীচে বসে থাকতে বাধ্য হয়। ভারতীয় ঐতিহ্য অনুযায়ী তাদের থাকার যথাসাধ্য ব্যাবস্থা করা হয়েছে। যাইহোক, আমরা এটিকে স্থায়ী হিসেবে মেনে নিতে পারিনা।

এই মুহূর্তে, আমাদের প্রধান চিন্তার বিষয় হল আমাদের নিরাপত্তা ও স্থিতিশীলতা; শরনার্থি নয়। ভারতের জনগণ অস্ট্রিয়া থেকে যে সহানুভূতি এবং সমর্থন পেয়েছে তাঁর জন্য কৃতজ্ঞ। আমাদের আন্তরিক ইচ্ছা যে অস্ট্রো-ভারতীয় সম্পর্ক বছরের পর বছর ধরে বজায় থাকবে। আন্তর্জাতিক বিষয়াবলি বা অভ্যন্তরীণ বিষয়ে সমস্যা হতে পারে। আমাদের নিজস্ব অভিজ্ঞতা হল যখনই আমরা একটি সমস্যা সমাধান করতে যাই তখন আরও ১০ টা এসে হাজির হয়। কিন্তু আমরা মনে করি এটা জীবনের অংশ এবং আমরা মনে করি যে প্রতিটি সমস্যা আমরা নিজেরাই মুখোমুখি হয়ে সমাধান করতে পারব।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!