You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
৪৮। পাল্টা আঘাত হানতে দুই মিনিটের বেশী সময় লাগবে না – প্রতিরক্ষামন্ত্রী ও রাষ্ট্রমন্ত্রীর ঘোষণা দৈনিক আনন্দবাজার ২২ অক্টোবর ১৯৭১

আমরা প্রস্তুত, পাল্টা আঘাত হানতে দুই মিনিটের বেশী সময় লাগবে না

নয়াদিল্লী ২১ অক্টোবর – ভারতের সমর প্রস্তুতি পুরদমে চলছে এবং সামরিক বাহিনী সম্পূর্ন সজাগ। আমরা আক্রান্ত হলে পাকিস্তানকে পাল্টা আঘাত হানতে দুই মিনিটের বেশী সময় লাগবে না। প্রতিরক্ষা উৎপাদন দফতরের রাষ্ট্রমন্ত্রী শ্রী বিদ্যাচরন শুক্লা আজ এখানে এই কথা বলেন। এ খবর ইউ এন আই এর।

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী জগজিবন রামও দৃঢ় কণ্ঠে আজ ঘোষণা করেন যতক্ষণ পাকিস্তানের দিক থেকে যুদ্ধের হুমকি থাকবে ভারত ও পাক সীমান্ত থেকে সৈন্য সরাবে না। আমাদের বিশেষ সংবাদদাতার এই খবরে আরও বলা হয়েছে, শ্রী রাম তাঁর মন্ত্রকের সঙ্গে সংশ্লিষ্ট সংসদীয় পরামর্শদাতা কমিটির সভায় আজ বলেন যে, ভারতের জাতীয় স্বার্থ রক্ষার ব্যাপারে ভারতের সমর প্রস্তুতির কোন রকম শিথিলতা হবে না।

পাকিস্তানের যুদ্ধের হুমকিতে সদস্যরা উদ্বেগ প্রকাশ করেন। কিন্তু প্রতিরক্ষামন্ত্রী আশ্বাস দিয়ে বলেন যে, পাক আক্রমণ মোকাবিলার জন্য ইতিমধ্যেই যথোপযুক্ত প্রস্তুতি নেয়া হয়েছে। ভারত বিন্দুমাত্র ভিত নয়। ভারত আক্রমণের মত নির্বুদ্ধিতা করলে পাকিস্তান সমুচিত জবাব পাবে।

তবে তিনি মন্তব্য করেন, পরিস্থিতি গুরুতর। পাকিস্তানের সেনা সমাবেশের জন্য পশ্চিম সীমান্তে ভারতকেই সৈন্য মোতায়েন করতে হয়েছে।

প্রতিরক্ষা উৎপাদন দফতরের মন্ত্রী শ্রী শুক্লা এক টেলিভিশন সাক্ষাৎকারে দেশের প্রতিরক্ষা প্রস্তুতির এক হিসাব দেন। তিনি বলেন, ১৯৬৫ সালে পাক আক্রমণের পর সমরাস্ত্র উৎপাদনের ব্যাপারে ভারতের সর্বাত্তক অগ্রগতি ঘটেছে। আমাদের সশস্ত্র বাহিনীর হাতে এখন আধুনিক ও অতি আধুনি সমরাস্ত্র বৈজয়ন্ত, ট্যাঙ্ক, যুদ্ধ জাহাজ, মিগ প্রভৃতি।

দেশের অস্ত্র কারখানাগুলোই প্রতিরক্ষা চাহিদার বড় অংশ মেটাচ্ছে।
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!