You dont have javascript enabled! Please enable it!

ঢাকা-চাটগাঁ রােডের গুরুত্বপূর্ণ সেতু ধ্বংস

গত এক পক্ষকালে স্বাধীনতাকামী বীর যােদ্ধারা ময়মনসিংহ সেক্টরের জগন্নাথগঞ্জ ঘাটের নিকট একটি গ্রামে প্রায় একশ রাজাকারকে খতম করেছেন। এই আক্রমণে কয়েকজন ভীত বিল রাজাকার অস্ত্রশস্ত্র সমেত মুক্তি বাহিনীর হাতে আত্মসমর্পণ করে। ঢাকা-চাটগা রােডে তৎপরতা গত ৩রা অক্টোবর ঢাকা-চাটগাঁর গ্রাণ্ড ট্রাঙ্ক রােডের শ্রীঘরের নিকট সেতুটি মুক্তিযােদ্ধারা সাফল্যের সাথে ধ্বংস করে দিয়েছেন। ফলে শক্র চলাচলের পথে দারুণভাবে বিঘ্ন সৃষ্টি হয়েছে।

নােয়াখালী। নােয়াখালীর ফেনী অঞ্চলে এ মাসের গােড়ার দিকে মুক্তি বাহিনীর গেরিলা যােদ্ধারা নতুন কৌশল অবলম্বন করে শত্রু সৈন্যের ওপর মারাত্মক হামলা চালান। গত ৩রা অক্টোবর মুক্তি বাহিনীর দুঃসাহসী যােদ্ধারা ফেনীর কাছে মুহুরী নদী পেরিয়ে পরশুরাম ও অনন্তপুরে ছাউনি ফেলেন। পাকিস্তানী বাহিনী এ অবস্থায় মরিয়া হয়ে নিকট থেকে মুক্তিবাহিনীর ওপর আক্রমণের দুঃসাহস দেখায়। গেরিলা যোদ্ধারা অত্যন্ত ক্ষিপ্ততার সাথে নিজেদের মধ্যে আশ্চর্য সমন্বয় সাধন করে বীর মুক্তি সেনানীরা মর্টারসহ ছােট ভারী অস্ত্র নিয়ে প্রবল আক্রমণ হানে। প্রচণ্ড লড়াইয়ের পর ১৯ জন শত্রু সেনা খতম হয়।

নােয়াখালীর অনন্তপুরে মুক্তি বাহিনীর ৩টি ঘাঁটিতে হানাদার সৈন্যেরা আক্রমণের দুঃসাহস দেখালে আমাদের অসম সাহসী বীর যােদ্ধারা তা প্রতিহত করতে এগিয়ে গেলে দুপক্ষের মধ্যে প্রচণ্ড সংঘর্ষ বাধে। পরে এ আক্রমণে শত্রুপক্ষের ৩০ জন সৈন্য খতম হয়।  রাজশাহীতে ৩৫ জন শত্রু সৈন্য খতম মুক্তি যােদ্ধারা গত ৫ই অক্টোবর রাজশাহীর বেরিলাবাড়ীতে একটি শত্রু শিবিরে সফল আক্রমণ চালিয়ে ৩৫ জন দখলদার সৈন্যকে খতম করেছেন। এ ছাড়া ৪ জন সৈন্য গুরুতররূপে আহত হয়।  পাকিস্তানী সামরিক কর্তৃপক্ষ দিশেহারা হয়ে সকল বিদ্যুৎ সাবষ্টেশনে নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে। ঐ সকল কেন্দ্রে উঁচু দেয়াল তৈরী করে সেগুলােকে কাঁটাতার দিয়ে ঘিরে দেওয়া হয়েছে এবং আধা সামরিক সশস্ত্র বাহিনীকে প্রহরায় নিয়ােগ করা হয়েছে।

জয়বাংলা (১)১: ২৩

১৫ অক্টোবর ১৯৭১

সূত্র:  গণমাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ -খন্ড  ০৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!