You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সুত্র তারিখ
মারী চুক্তি পাকিস্তান অবজারভার ১লা জুলাই,১৯৫৫

 

গণপরিষদ স্থগিত আগামীকাল – পুনরায় চালু হবে করাচীতে
মুসলিম লীগের আঞ্চলিক স্বায়ত্তশাসন মেনে নেয়ার খবর

(মারী সংবাদদাতা থেকে প্রাপ্ত)
মারী, জুলাই ১০: আজ রাতে গভর্নরের কাছে প্রধান তিনটি রাজনৈতিক দলের নেতাদের মধ্যে গৃহীত একটি চুক্তি এখানে এসে পৌঁছায়, যেখানে তারা আগামী মঙ্গলবার অধিবেশনের পর গণপরিষদ স্থগিত এবং ৫ আগস্ট করাচীতে পুনরায় গণপরিষদ গঠন করে পরবর্তী অধিবেশন চালু করার সিদ্ধান্তে উপনীত হন।
এক ইউনিট এবং আঞ্চলিক স্বায়ত্তশাসনের ব্যাপারে সাংবিধানিক পদ্ধতি নিয়ে আলোচনাও আজকের সভায় হয়েছে বলে খবর পাওয়া যায়। এছাড়া এও খবর পাওয়া যায় যে মুসলিম লীগ প্রাদেশিক স্বায়ত্তশাসনের মূলনীতি মেনে নিয়েছে, যেটি কিনা করাচীতে পরবর্তী অধিবেশন যখন শুরু হবে সেখানে যুক্তফ্রন্ট মুখ্য বিষয় হিসেবে উত্থাপন করবে।
মঙ্গলবার অধিবেশন স্থগিত হওয়ার পরে জনাব হামিদুল হক চৌধুরী এবং জনাব ইউসুফ আলী চৌধুরী যুক্তফ্রন্টের অন্যান্য নেতৃবৃন্দ সাথে নিয়ে এই বিষয় এবং ৯২-ক এবং ২২৩-ক ধারার রদ নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।
পাঁচটি দফার উপর ভিত্তি করে চুক্তিটি গৃহীত হয়েছিল এবং এই বিষয়ে সবাই একমত হয়েছিলেন যে খসড়া সংবিধান এই ৫টি মূলভিত্তির সাথে সামঞ্জস্য রাখবে। জনাব, আপনার অনুমুতি সাপেক্ষে, আমি সেই পাঁচটি দফা তুলে ধরছি; ১; পশ্চিম পাকিস্তানের জন্য এক প্রদেশ তত্ত্ব, ২; সমতার প্রশ্ন সম্পর্কিত, তারপর তৃতীয় দফা ছিল প্রদেশগুলোর সম্পূর্ণ প্রাদেশিক স্বায়ত্তশাসন, ৪; যৌথ নির্বাচকমণ্ডলী, ৫; উর্দুর সাথে বাংলা ভাষাকেও পাকিস্তানের একটি রাষ্ট্রভাষা হিসেবে গ্রহণ নেয়া।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!