You dont have javascript enabled! Please enable it!
         শিরোনাম            সুত্র           তারিখ
বাংলাদেশ সরকার কতৃর্ক  মুক্তিবাহিনীর স্যফল্য প্রচার করার উদ্দেশে “আমরা” গোষ্ঠীকে প্রেরিত বিভিন্ন তথ্য      বাংলাদেশ সরকার      ৩ ডিসেম্বর, ১৯৭০

ভারতস্থ গনপ্রজাতন্ত্রী
বাংলাদেশ হাই কমিশন
৯ সার্কাস এ্যভিনিউ
কলিকাতা-১৭

নং-বি-৫/৫০/৭১ তারিখ-৩-১২-১৯৭১

প্রিয় জনাব কামাল,
১. বাংলাদেশের মানুষের সেবা করার জন্য আমরা আপনার নিকট কৃতজ্ঞ।
২.অনুগ্রহপূর্বক বাংলাদেশে সম্প্রতি ঘটে যাওয়া কিছু ঘটনার প্রতিবেদনের ফটোকপি সমূহ সংযুক্ত করবেন। আমরা আশা করি যে আপনি তা সমর্থন প্রচারের জন্য ব্যবহার করবেন।
৩.অন্তর্গত ধাপসমূহ:
ক) পশ্চিম পাকিস্তানের মিলিটারি জান্টা কর্তৃক ভারতের বিপক্ষে যুদ্ধ প্রস্তুতি পাকিস্তান-বাংলাদেশের সংঘর্ষ ভারত-পাকিস্তানের বিতর্কে পরিবর্তন করার জন্য এবং বাংলাদেশ বিষয়ে বিশ্বের মনোযোগ অন্যদিকে ঘুরিয়ে দেওয়ার জন্য এটা ছিলো একটি দূর্দান্ত আদেশ।
খ) বাংলাদেশের মানুষের উপর পশ্চিম পাকিস্তান যুদ্ধের গণহত্যা অপ্রতিহত ভাবে চলছিল। বাংলাদেশ সম্পর্কে স্বাভাবিক অবস্থার প্রজ্ঞাপন টি ছিলো বিষ্ময়কর শয়তানি। ভয় এবং দুঃখের চাদর আবৃত করে রেখেছে অধিষ্ঠিত এলাকা সমূহকে। শত্রু সেনাবাহিনীর চলমান সন্ত্রাসবাদের কারনে ভারতের দিকে প্রস্থান বেড়ে যাচ্ছিল।
গ) বাংলাদেশ মুক্তিবাহিনীর সফলতা। বাংলাদেশ মুক্তিবাহিনী এবং সাধারন মানুষ শত্রু সেনাবাহিনীর মোকাবিলা করছে বীরত্বপূর্ণ ভাবে।
ঘ) পশ্চিম পাকিস্তান সেনাবাহিনীর নৃশংসতায় ক্ষতিগ্রস্তরা দূর্ভিক্ষ এবং স্বাস্থ্য ঝুঁকির মুখোমুখি হচ্ছিলো।
৪. আমরা কৃতজ্ঞ হবো যদি অাপনি অনুগ্রহপূর্বক বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের জন্য অারও সহায়তা দেওয়ার চেষ্টা করেন এবং ভুক্তভোগী মানুষের জন্য বিশাল পরিমাণে ত্রানের ব্যবস্থা করেন।
ধন্যবাদান্তে,
আপনার অনুগত
সায়িদুর রহমান
হাই কমিশনারের পক্ষে।

প্রতি
জনাব তুয়ান কামাল
পক্ষে এন.জে.বাদ্রোইন ডি.জি.এল ক্যাম্পেইন ৪
জিদেং বারত (ডিকাত ডি.জে.এল মুসি)
জাকার্তা, ইন্দোনেশিয়া
 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!