You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
জাতিসংঘে প্রেরিত বাংলাদেশ প্রতিনিধি দল সম্পর্কে একটি প্রেস বিজ্ঞপ্তি পররাষ্ট্র মন্ত্রণালয় ২৬ অক্টোবর, ১৯৭১

 

বাংলাদেশ প্রেস বিজ্ঞপ্তি

ভারতস্থ বাংলাদেশ হাইকমিশন
৯, সার্কাস এ্যাভিনিউ
কলিকাতা-১৭
(অনুমতি সাপেক্ষ বা অনুমতি ব্যাতীত এই অংশ পুনঃ মুদ্রণ করা যেতে পারে)

ক্রমিক নম্বরঃ পি. আর/৬৮
মুজিবনগর
অক্টোবর ২৬, ১৯৭১

জাতিসংঘে বাংলাদেশের প্রতিনিধি দল

বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নেতৃতে ১৬-সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল জাতিসংঘের সাধারণ অধিবেশেনে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে চলমান আন্দোলনের পটভূমি এবং এর মূল উদ্দেশ্য যে পশ্চিম পাকিস্তানের উপনিবেশিক শাসন ব্যবস্থা থেকে বাংলাদেশে সম্পূর্ণ স্বাধীনতা, সেটা সফলভাবে তুলে ধরে।

প্রতিনিধিদল বিশ্ব সম্প্রদায় কে বাংলাদেশ প্রকৃতপক্ষে কি ঘটছে সেই ব্যাপারে অবহিত করে এবং একই সাথে পাকিস্থানের সম্পূর্ণ অনৈতিক এবং অসৎ উদ্দেশ্যপূর্ণ মিথ্যা রাজনৈতিক প্রচারণা প্রতিহত করে।
বাংলাদেশের প্রতিনিধিদল জাতিসংঘের সদস্য দেশগুলোর বিভিন্ন প্রতিনিধি দলের সাথে দেখা করে এবং তাদেরকে বাংলাদেশের প্রকৃত অবস্থা সমন্ধে অবহিত করে। প্রতিনিধি দলের সঙ্গে এই বৈঠকগুলো জাতিসংঘের বিভিন্ন দেশের প্রতিনিধি দলের সদস্যবৃন্দকে বাংলাদেশের চলমান সংকটের বিভিন্ন দিকগুলো জানতে সাহায্য করে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে অনেক দেশের প্রতিনিধিবৃন্দ তাদের বক্তব্যে বাংলাদেশের অবস্থানের প্রতি সমর্থন ঘোষণা করেন। বাংলাদেশের প্রতিনিধি দল বিশ্ব সম্প্রদায়কে বাংলাদেশে চলমান সংকটের গভীরতা এবং পাকিস্থান কর্তৃক বাংলাদেশে সংঘটিত গণহত্যার ভয়াবহ ব্যাপকতা বোঝাতে সফলভাবে সক্ষম হয়। গুরুত্বপূর্ণ ব্যাপার হল, অনেক সদস্য দেশ জাতিসংঘের অধিবেশন পর্বে বাংলাদেশের সংকট নিয়ে বক্তব্য রাখে, যা প্রমান করে যে চলমান এই সংকট পাকিস্থানের অভ্যন্তরীণ কোন বিষয় আর নয়।

বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যবৃন্দ আমেরিকার গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগ করে এবং তাদের কাছ থেকে অবিশ্বাস্য রকমের সমর্থন পায়। বাংলাদেশের প্রতিনিধি দলের উপস্থিতির কারণের আমেরিকাতে বাংলাদেশের সমর্থনকারীদের মধ্যে ব্যাপক আগ্রহ এবং উদ্দীপনা দেখা যায়, তবুও আমেরিকার নিক্সন সরকার পশ্চিম পাকিস্থানের সামরিক জান্তাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জারি রাখে। পাকিস্থান বাংলাদেশের প্রতিনিধি দলের জাতিসংঘের আনুকূল্য লাভের চেষ্টাকে প্রতিহত করতে সম্পূর্ণভাবে ব্যর্থ হয়। বিচারপতি আবু সাঈদ চৌধুরীর গতিশীল নেতৃত্বের কারণে বাংলাদেশের প্রতিনিধি দল জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ গ্রহণকারী অন্যান্য প্রতিনিধি দলগুলোর উপর ভাল রকমের প্রভাব বিস্তার করতে সমর্থ হয়।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!