You dont have javascript enabled! Please enable it!
               শিরোনাম                সূত্র          তারিখ
নয়াদিল্লীস্থ বাংলাদেশ মিশন প্রধানের বক্তব্য এশিয়ান রেকর্ডার অক্টোবর

১-৭, ১৯৭১

৮ সেপ্টেম্বর, ১৯৭১

 

জনাব কে.এম.সাহাবুদ্দিনের দাবিঃ

৮ সেপ্টেম্বর নয়াদিল্লীস্থ বাংলাদেশ মিশনের প্রধান জনাব কে.এম.সাহাবুদ্দিন দাবি করেন যে “বাংলাদেশের প্রায় পুরো এলাকা আমাদের নিয়ন্ত্রনে”।
প্রেস ক্লাবে মধ্যাহ্নভোজেরআয়োজনের একটি সভায় তিনি বলেন যে “এমনকি ঢাকা যা ইসলামাবাদের জন্য নিরাপদ ছিল তাও এখন আর পশ্চিম পাকিস্তানের জন্য ততটা নিরাপদ নয়।আমাদের সংগ্রামে আমরা যথেষ্ট সফলতা অর্জন করেছি।”
তার সহকর্মী, জনাব আমজাদুল হক পশ্চিম পাকিস্তানকে হুঁশিয়ার করে দিয়ে বলেন যে শেখ মুজিবর রহমানের কোন ক্ষতি করা হলে সেটা শান্তির প্রতি হুমকি তৈরি করবে কারণ তিনি শুধু বাংলাদেশের নন, সারা পৃথিবীর।
জনাব সাহাবুদ্দিন বলেন যে মুক্তিযোদ্ধাদের সফলতা পাকিস্তান আর্মির সদস্যদের কান্টনমেন্টের সীমানার মধ্যে থাকতে বাধ্য করছে।“পাকিস্তান সেনাবাহিনীর নিয়ন্ত্রণ শুধু ক্যান্টনমেন্টের মধ্যে সীমাবদ্ধ”।
জনাব হক,বাংলাদেশ ইস্যুর রাজনৈতিক সমাধানের পূর্বশর্ত হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি কতৃক সামনে আনা ৪-দফা প্রস্তাব পুনরায় ব্যক্ত করেন। সেগুলো হল : পশ্চিম পাকিস্তান কতৃক বাংলাদেশ কে স্বীকৃতি দান,বিনাশর্তে শেখ মুজিবর রহমানের মুক্তি,আক্রমণকারী সেনাদল সরিয়ে নেয়া এবং পাকিস্তান সেনাবাহিনীদ্বারা ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সকল ক্ষতির জন্য ক্ষতিপূরন প্রদান করা।
জনাব সাহাবুদ্দিন এবং জনাব হক উভয়ই ঘোষণা করেন যে পাকিস্তানের বিরুদ্ধের সংগ্রামে “ আমরা আর নিরস্ত্র,অপ্রশিক্ষিত এবং অসহায় নই”।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!