You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
পূর্ব জোন যুব শিবির উপদেষ্টা পরিষদের সভার কার্যাবলী বাংলাদেশ সরকার, পূর্ব জোন ১৫ নভেম্বর, ১৯৭১

 

পূর্বাঞ্চল ইয়ুথ ক্যাম্প উপদেষ্টা কমিটির সভার সারসংক্ষেপ।

১৫ নভেম্বর, ১৯৭১ এ অনুষ্ঠিত।
৭১ এর ১৫ নভেম্বর পূর্বাঞ্চল ইয়ুথ ক্যাম্পের উপদেষ্টা কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান জনাব মুস্তফা শহীদ। সভায় অংশগ্রহণ করেনঃ-
১. মৌলানা আসাদ আলী, এমপিএ
২. বাবু গোপাল কৃষ্ণ মহারত্ন, এমপিএ
৩. জনাব তৈমুস আলী, এমপিএ
৪. জনাব তোয়াবুর রহিম, এমপিএ
বিশেষ অনুরোধে জনাব মুস্তফা আলী, এমএনএ (সদস্য- প্রশাসন) অথবা পূর্বাঞ্চল সভায় অংশগ্রহণ করে।
সভার উদ্বোধন করে জনাম মুস্তফা শহীদ লক্ষ্য করেন যে, বিভিন্ন কারণে পূর্বাঞ্চলের (১) ধর্মনগর (২) কৈলাশহর (৩) কমলপুর অভ্যর্থনা শিবির মসৃণভাবে কাজ করছে না। সিলেট জেলার হবিগঞ্জ এবং মৌলভীবাজার থেকে উচ্চ হারে ক্রমাগত যুবকদের আগমনে পরিস্থিতির অবনতি হচ্ছে। ক্যাম্প প্রশাসনের প্রস্তুতি নেয়া এখন খুব গুরুত্বপূর্ণ বিষয়। তাই সিদ্ধান্ত নেয়া হয়েছে যে (১) জনাব তৈমুস আলী, এমপিএ হবেন ধর্মনগর ইয়ুথ ক্যাম্প প্রধান, (২) জনাব তোয়াবুর রহিম, এমপিএ হবেন কৈলাশহর ইয়ুথ ক্যাম্প প্রধান, (৩) জনাব গোপাল কৃষ্ণ মহারত্ন, এম পিএ হবেন কমলপুর ইয়ুথ ক্যাম্প প্রধান, (৪) মৌলানা আসাদ আলি, এমপিএ হবেন মোহনপুর ইয়ুথ ক্যাম্প প্রধান।
১. আরও ভালো ব্যবস্থাপনার জন্যে ক্যাম্প প্রধানদের অতিসত্বর ক্যাম্পের পুনরবিন্যাসের অনুরোধ করা যাচ্ছে। স্থানীয় বিভিন্ন সমস্যার সমাধানে তাদের সক্রিয় উদ্যোগ এবং সহায়তার জন্যেও অনুরোধ করা হচ্ছে। তাদেরকে আরও কিছু নির্দেশনা যথাযথভাবে মেনে চলার অনুরোধ করা যাচ্ছ, (এ) অভিযান সংক্রান্ত বাজেটের নির্দেশাবলী, (বি) প্রশাসনের জন্যে সাধারণ নির্দেশনা (যা এখানে সংযুক্ত আছে)।
২. গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করা গিয়েছে যে, বেশ কিছু ইয়ুথ ক্যাম্পে স্থানীয় কর্তৃপক্ষ থেকে সঠিকভাবে রেশন সরবরাহ করা হচ্ছে না। ফলস্বরূপ, ক্যাম্প ব্যবস্থাপনায় বেশ অসুবিধা হচ্ছে। নিয়মিত রেশন সরবরাহ করার লক্ষ্যে আশ্রয়দাতা সরকারের উচ্চ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে।
৩. যেহেতু এই অঞ্চল অপেক্ষাকৃত ছোট এবং অভ্যর্থনা শিবিরের সংখ্যা পাঁচের বেশি নয়, তাই একজন পূর্ণকালীন পরিচালকের প্রয়োজনীয়তা নেই। একজন সহকারী পরিচালকের পক্ষেই এই দায়িত্ব পালন সম্ভব। অতঃপর সিদ্ধান্ত নেয়া হয়েছে যে, একজন সহকারী পরিচালক সহ নিম্নলিখিত কর্মীদের অতিসত্বর নিয়োগ দেয়া হবে এবং উপদেষ্টা কমিটির চেয়ারম্যানকে অনুমতি দেয়া হল জোনাল কাউন্সিলের চেয়ারম্যানের সাথে পরামর্শ করে কর্মী নিয়োগ দেয়ার জন্য।
(i) সহকারী পরিচালক ১
(ii) হিসাবরক্ষক ১
(iii) অফিস সহকারী ১
(iv) অফিস পিওন ২
(v) চালক ১
৪. আগরতলা প্ল্যানিং ও প্রোগ্রামিং স্টেশনের সমন্বয় পরিচালক ড. আবু ইউসুফকে জরুরী পরামর্শ এবং কার্যদর্শনের জন্যে উপদেষ্টা কমিটির সভাপতির পক্ষ থেকে বিনীত অনুরোধ করা হচ্ছে। একইসাথে তাকে পূর্বাঞ্চল ইয়ুথ ক্যাম্পের সাময়িকভাবে পরিচালক হিসেবে দায়িত্ব নেবার জন্যেও অনুরোধ করা হচ্ছে। এই কাজে তার ভ্রমন ভাতা এবং অন্যান্য প্রাথমিক খরচ পূর্বাঞ্চল ইয়ুথ ক্যাম্পের উপদেষ্টা কমিটি থেকে বহন করা হবে।
৫. গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করা গিয়েছে যে, ক্যাম্পের প্রায় সকল যুবক ওষুধ এবং বিশেষ করে শীতবস্ত্রের অভাবে বিভিন্ন রোগে ভুগছে। অতএব, কন্ট্রোল বোর্ডের সভাপতি ২০০০ টি (দুই হাজার) কম্বল এবং পর্যাপ্ত ওষুধের জন্যে অনুরোধ করা যাচ্ছে।
৬. কমিটি সর্বসম্মতিক্রমে ১৯৭১ এর ডিসেম্বর মাসের জন্য বাজেট (এখানে সংযুক্ত আছে) ঠিক করেছে, এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বাজেট অনুমোদনের সুপারিশ করার জন্য উপদেষ্টা কমিটির সভাপতিকে অনুরোধ করা হচ্ছে।

এসডি/-
চেয়ারম্যান,
ইয়ুথ ক্যাম্প উপদেষ্টা কমিটি,
পূর্বাঞ্চল,
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!