You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
ঘূর্ণিঝড় ও জলোচ্ছাস কবলিত পূর্বপাকিস্তানের প্রতি পাকিস্তান সরকারের নিদারুন অবহেলা জানিয়ে  পাকিস্তানের প্রেসিডেন্টের কাছে লিখিত চিঠি আমেরিকাস্থ পাকিস্তান লীগের সভাপতির চিঠি

 

 

২৫ নভেম্বর, ১৯৭০

                              নভেম্বর ২৫, ১৯৭০

পাকিস্তান রাষ্ট্রপতি

ইসলামাবাদ,পাকিস্তান

জনাব,

       আমরা, যুক্তরাষ্ট্র এবং কানাডায় বসবাসরত পাকিস্তানিরা, পূর্ব-পাকিস্তানের উপকূলবর্তী এলাকার সাম্প্রতিক ঘূর্ণিঝড় ও জ্বলোচ্ছ্বাসের গুরুতর অবস্থা ও বিস্তার লক্ষ্য করেছি যেখানে দশ লক্ষাধিক প্রাণ হারিয়েছে এবং আরো দশ লক্ষাধিক অনাহার, কলেরা, টাইফয়েড, আমাশয়, নিউমোনিয়া, ইত্যাদি কারণে মৃত্যুর জন্য অপেক্ষা করছে।

       কেন্দ্রীয় সরকারের ত্রাণ কার্যক্রমের খাদ্য নিয়ে আপনার ও প্রভাবশালী  পশ্চিম পাকিস্তানি আমলাতান্ত্রিকদের টানা-হেঁচড়া আবারো প্রমাণ করেছে যে পূর্ব-পাকিস্তানিরা শুধুমাত্র শোষিত হয়ে আসছে। এমনকি তথাকথিত পাকিস্তান সরকারের কাছ থেকে পূর্ব-পাকিস্তানিরা ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের সময় মানবিক আচরণও পায় না,স্বাভাবিক সময়ে তাদের সুযোগ-সুবিধা নিয়ে কথা বলবার অধিকারও নয়। বিগত তেইশ বছর যাবৎ আমরা একই আচরণের মুখোমুখি হয়ে আসছি। এখনও সকল প্রতিরক্ষা নির্বাহ পশ্চিম পাকিস্তানে নিঃশেষিত হয়ে আসছে। যদিও মোট বৈদেশিক মুদ্রার ৭০ শতাংশ এবং মোট রাজস্বের ৬০ শতাংশ পূর্ব-পাকিস্তানের মাধ্যমে অর্জিত হয়ে আসছে, তার যৎসামান্যও পূর্ব-পাকিস্তানের উন্নয়নে ব্যয় হচ্ছে না। যদি এই দুর্যোগের সময় শুধুমাত্র বিদেশি দেশগুলোর উপর আমাদের নির্ভর করতে হয়, তাহলে পশ্চিম পাকিস্তানের পরিপূরক অংশ হিসেবে তাদের সাথে যুক্ত করার ফলাফল কি যখন পশ্চিম পাকিস্তানি শাসক গোষ্ঠী পরিকল্পিতভাবে পূর্ব-পাকিস্তানে ত্রাণ কার্যক্রমের উদ্দেশ্য ধ্বংসের চেষ্টা করে যাচ্ছে।

        আমরা চাই আপনি জনাব এ. কে. ফজলুল হকের ১৯৪০ সালের পাকিস্তান বিভাজন প্রস্তাবনার দিকে নজর দিন, যা দুইটি স্বাধীন পাকিস্তানের দাবি করেছিলো। এটি পূর্ব-পাকিস্তানিদের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিলো, কিন্তু কখনোই পূরণ করা হয়নি। এখন আমরা আপনার নিকট দাবি করি বর্তমান পূর্ব-পাকিস্তানি জাতীয় নেতার নিকট ক্ষমতা হস্তান্তর করতে এবং একটি ভিন্ন, স্বাধীন, সার্বভৌম পূর্ব-পাকিস্তান প্রতিষ্ঠা করতে এবং এর মাধ্যমে পূর্ব-পাকিস্তান এবং পশ্চিম পাকিস্তানের মধ্যে ভবিষ্যৎ শত্রুতা, হিংস্রতা, অবিশ্বাস, ঘৃণা, এবং রক্তপাত বন্ধ করতে।

                                                          আপনার অনুগত,

                                                         কে. এস. আহমেদ

                                                         সভাপতি

পাকিস্তান লীগ অব আমেরিকা

                                                           ২৬৬৭ ব্রডওয়ে নিউ ইয়র্ক, নিউ ইয়র্ক ১০০২৫

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!