You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
যুব শিবিরে সুষ্ঠু পরিচালনা সম্পর্কে কর্মকর্তাদের কয়েকটি পরামর্শ বাংলাদেশ সরকার, লিবারেশন কাউন্সিল, পূর্বাঞ্চলীয় জোন ১২ অক্টোবর, ১৯৭১

 

যুবপ্রশিক্ষণ কেন্দ্রের ব্যবস্থাপনাঃ
এই ক্যাম্প বাংলাদেশের যুবাদের গঠনমূলক আর্থ-সামাজিক কার্যক্রমের প্রশিক্ষণের জন্য, যাতে তারা টেকসই স্বয়ংসম্পূর্ণ ভিত্তি গড়তে পারে গ্রামের জন্য, যা তাদের জাতির স্বাধীনতা এবং উন্নয়নের একটি মৌলিক ভিত্তি। এই উদ্দেশ্য সাধনের জন্য তাদের ক্যাম্প ব্যবস্থাপনা অবশ্যই কোন অপ্রয়োজনীয় সুবিধা দিয়ে কোমল করা হবে না বরং তাদের অভাব এবং প্রত্যুতপন্নমতিত্ব এর জন্য কঠোর করা হবে যা আজকের গ্রাম-বাংলার সত্যিকারের স্বয়ং নির্ভরতার জন্য দরকারী।

ঐ কাঠামোর মাঝে ক্যাম্প প্রধানের প্রাথমিক দায়িত্ব, বাংলাদেশের অতি সম্মানিত একজন জন প্রতিনিধি হিসাবে, যুব প্রশিক্ষণের মান এবং দক্ষতা বজায় রাখা।
ক্যাম্প প্রশাসকের প্রাথমিক দায়িত্ব হল ক্যাম্পের সুযোগ-সুবিধা এবং ক্যাম্পের নিরাপত্তার শৃঙ্খলার ব্যবস্থাপনা করা।

কিন্তু যেহেতু উদ্দীপনা ছাড়া যোগ্যতা অর্থহীন এবং শৃঙ্খলা ছাড়া প্রশিক্ষণ অসম্ভব, তাই তাদের দায়িত্ব পারস্পরিক অধিক্রমণীয় এবং যা একজনের জন্য প্রাথমিক দায়িত্ব , তা অন্যজন্যের জন্য মাধ্যমিক দায়িত্ব। এবং পরিকল্পনার সাফল্যের জন্য তাদের নিয়মিত পারস্পরিক বোঝাপরার সাথে পারস্পরিক সহযোগিতা আবশ্যক।

এবং যেহেতু তাঁরা দুইটি স্বাধীন প্রতিষ্ঠানের প্রতিনিধি হিসাবে কাজ করছেন, সমমর্যাদা এবং পারস্পরিক সম্মান তাদের পারস্পরিক কাজের ভিত্তি হবে। নিন্মের মূলনীতিগুলি তাই প্রস্তাব করা হল-

১। ক্যাম্প প্রাঙ্গণেই এই দুই কর্মকর্তা যতটা সম্ভব কাছাকাছি, সমান মর্যাদা নিয়ে থাকবেন এবং সার্বক্ষণিক যোগাযোগ রাখবেন পরস্পরের সাথে।
২। ক্যাম্প ত্যাগের সময় তাঁরা পরস্পরকে অবহিত রাখবেন এবং নথিভুক্ত জরুরী অবস্থা ছাড়া একই সময়ে ক্যাম্প থেকে অনুপস্থিত থাকবেন না।
৩। সকল গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ( নিত্যদিনের কাজ, কর্মীদের অধিবেশন, বিশেষ কার্যাবলী, গুরুতর শৃঙ্খলা বিষয়ক সিদ্ধান্ত ইত্যাদি) তাদের পারস্পরিক পরামর্শ অনুযায়ী হবে, তাদের প্রাথমিক দায়িত্বসমূহ মাথায় রেখে।
৪। ছোট সিদ্ধান্তগুলিও তাঁরা পারস্পরিক পরামর্শ নিয়ে করবেন যদি তাঁরা নিকটে থাকেন। অন্যথা নিকটতম সুযোগেই তাঁরা একে অপরের সাথে যোগাযোগ করবেন।
৫। শৃঙ্খলা বিষয়ক সকল সিদ্ধান্ত যা সমন্বিত ভাবে নেয়া কিংবা আলাদাভাবে নেয়া, একসাথেই নথিপত্রে নথিভুক্ত হবে।
৬। কর্মীদের বিরুদ্ধে নেয়া সকল শৃঙ্খলা বিষয়ক সিদ্ধান্ত ক্যাম্পের ইন-চার্জ এর সাথে আলোচনা সাপেক্ষে নেয়া হবে এবং চরম ঘটনাবলীর ক্ষেত্রে যুব প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালকের দপ্তরে ( প্রশিক্ষণ) অবহিত করা হবে।

—/- আবু ইউসুফ
প্রশিক্ষণ সমন্বয়ক

– / আর ভি সুব্রামোনিয়াম
– মেজর।
সহকারী পরিচালক
ত্রাণ এবং পুনর্বাসন
১২.১০.৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!