You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
তথ্য সচিব কর্তৃক লিখিত প্রশাসনিক সমন্বয়স ম্পর্কিত একটি চিঠি বাংলাদেশ সরকার, তথ্য মন্ত্রণালয় ১৬ অক্টোবর, ১৯৭১

জয় বাংলা
তথ্য, প্রচার ও বেতার দফতর
গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মুজিবনগর

প্রেরকঃ জনাব এ. এইচ. খান,
সচিব, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকার,
তথ্য প্রচার, ও বেতার দফতর।
সুপ্রিয় সচিব মহোদয়,
এটা সুস্পষ্ট যে বিচ্ছিন্নতার মাঝে কোনো সরকার কাজ করতে পারেনা। বিভিন্ন মন্ত্রণালয়ের কাজের মধ্যে অন্তরঙ্গতার সহিত বন্ধন থাকতে হয়। আমি বারংবার পুনরাবৃত্তি করি এইযে উক্ত মন্ত্রণালয় সরকারের পরিকল্পনায় দৃষ্টিপাত এবং শত্রুর অপপ্রচার মোকাবিলা করতে বাঁধার সম্মুখীন হচ্ছে, তাৎক্ষণিক যোগাযোগের অভাবে গুরুত্বপূর্ণ ঘটনা যেমন রাষ্ট্রপতি কিংবা প্রধানমন্ত্রীর স্বাধীন এলাকায় ভ্রমণ, এবং মন্ত্রীদের সাথে অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গের দেখা-সাক্ষাৎ, গুরুত্বপূর্ণ কার্যক্রম এবং আমাদের সাহসী প্রতিরক্ষা বাহিনীর অর্জনের ঘটনাবলী উক্ত মন্ত্রণালয়ের সাথে যথাযত দ্রুততার সহিত সংযুক্ত নেই। এর ফলে সরকারের গুরুত্বপূর্ণ কার্যাবলি, সঠিকভাবে প্রচার করা যাচ্ছেনা এবং বাংলাদেশের লক্ষাধিক জনগণ যারা দখলকৃত অঞ্চলে অবস্থান করছেন তারা এসব থেকে অজ্ঞাত থেকে যাচ্ছেন। আমরা যদি শত্রুদের অপপ্রচার মোকাবিলা করতে না পারি তাহলে তারা হয়তো শত্রুদের দ্বারা প্রচারকৃত এসব প্রোপাগান্ডার শিকার হবে।
এই অবস্থার সুরাহা করে হলে এটা দরকারি যে প্রতিটা মন্ত্রণালয় তাদের নিজস্ব অনুষ্ঠান এবং কার্যক্রমের আগেই প্রচারণার জন্যে আমাদের সাথে যোগাযোগ করবে। এতে করে দেশে বিরাজমান যুদ্ধ পরিস্থিতির উপর নজর রেখে এই মন্ত্রণালয় এর নিজস্ব প্রোগ্রামের খসড়া বানাতে পারবে। তাছাড়া বিভিন্ন ক্ষেত্রে গৃহীত সরকারের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এই মন্ত্রণালয়ের জানতে হবে যেন জনগণের কাছে সঠিক তথ্য ও চিত্র প্রকাশের নিশ্চয়তা দিতে পারে। সুতরাং এটা প্রয়োজনীয় যে আপনার মন্ত্রণালয় আমাদের সাথে সকল গুরুত্বপূর্ণ ব্যাপারে সিদ্ধান্ত সংক্রান্ত বিষয়ে আমাদের সাথে যোগাযোগ করবে।
আমি আশা করি আপনি এই ব্যাপারে ব্যক্তিগতভাবে আগ্রহী হবেন এবং একজন কর্কর্তাকে এহেন কাজের জন্যে নির্ধারিত দায়িত্ব প্রধান করবেন।

বিনীত,
এসডি/- এ. এইচ. খান
১৬.১০.৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!