You dont have javascript enabled! Please enable it!
শিরনাম সূত্র তারিখ
আন্তঃবিভাগীয় সচিবদের সভার কার্যবিবরনী বাংলাদেশ সরকার, কেবিনেট বিভাগ ২০ সেপ্টেম্বর, ১৯৭১

 
২০.৯.১৯৭১ তারিখে প্রধানমন্ত্রীর সাথে সচিবদের সভার কার্যবিবরণী

প্রধানমন্ত্রীর উদ্বোধনী বক্তব্যের পর সংশ্লিষ্ট সচিবগণ কিছু সমস্যা উত্থাপন করেন যেগুলর অবিলম্বে সমাধান হওয়া প্রয়োজন। প্রধানমন্ত্রী নিম্নোক্ত দিকনির্দেশনা প্রদান করেনঃ
(ক) যানবাহনঃ
মন্ত্রীপরিষদ সচিব বাংলাদেশের সকল যানবাহন উন্মুক্ত করার নবউদ্যোগ গ্রহণ করবেন। সকল যানবাহনের তালিকা হালনাগাদ করা হবে। একইসাথে সরকার অধীনস্থ বিভিন্ন এজেন্সির চাহিদাসমূহ পূরণ করতে হবে।
(খ) স্থানসঙ্কলানঃ
সরকারী কার্যক্রমে এই বিষয়টি বড় বিঘ্ন হয়ে দাঁড়িয়েছিল। বিভিন্ন সরকারী অফিসের কার্যক্রম সে সময় শুরু করা দরকার ছিল। প্রতিরক্ষা মন্ত্রনালয় ছাড়া সকল অফিস অনতিবিলম্বে অন্যত্র সরিয়ে নেয়া হবে। জি. এ. বিভাগ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবে।
(গ) বাজেটঃ
অর্থ বিভাগ সরকারের অর্থনৈতিক সংগতি নিরূপন করবে এবং শুধুমাত্র প্রয়োজনের ভিত্তিতে সম্পদ বরাদ্দ করবে।
(ঘ) সরকারী নীতিমালার দ্রুত বাস্তবায়নের উদ্ধেশ্যে যাবতীয় আনুষ্ঠানিকতা যথাসম্ভব পরিহার করা হবে।
(ঙ) বিভিন্ন মন্ত্রনালয় এবং সরকারী অনুষদের কার্যকরী বিভাগসমূহের অনুপস্থিতির করণে জটিলতার সৃষ্টি হচ্ছিল। মন্ত্রীসভার সচিব মহদয় বিভিন্ন মন্ত্রনালয় এবং সরকারী অনুষদের কার্যক্রমের স্পষ্ট বর্ণনা সম্বলিত একটি তালিকা তৈরীপূর্বক মন্ত্রীসভায় পেশ করবেন।
(চ) ভারতীয় পত্রিকাসমূহে “স্বাধীনতা সংগ্রাম” শীর্ষক কতগুলো নির্দিষ্ট ঘটনা এবং বিষয়ে আলোকপাত করা হচ্ছিল যার মধ্যে প্রতিরক্ষা মন্ত্রনালয়ের পরিকল্পনা সমূহ অন্তর্ভুক্ত ছিল। সংবাদ মাধ্যমসমূহকে যেন এমন সংবাদ প্রচারে নিরুৎসাহিত করা হয় যা আমাদের সেনাবাহিনীর নিরাপত্তার জন্য হুমকির কারণ হয়ে দাঁড়ায়, ভারতীয় সরকারের এজেন্সিসমূহের কাছে যথাযথভাবে এ বিষয়টি উত্থাপন করার জন্য প্রতিরক্ষা সচিব মহদয়কে নির্দেশনা প্রদান করা হয়।
(ছ) সরকারী কর্মকর্তাদের বাড়ি ভাড়া এবং পরিবহণ ভাতার ব্যাপারে স্বরাষ্ট্র সচিব মহদয়ের প্রস্তাবনাটি যথাযথভাবে বিবেচনা করা হবে বলে মাননীয় প্রধানমন্ত্রী আশ্বাস প্রদান করেন।

মেমো নং…Cab. তারিখঃ ১লা অক্টোবর,১৯৭১

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিববর্গের কপি।
(এইচ. টি. ইমাম)
মন্ত্রীসভা সচিব।
১.১০.৭১

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!