You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৯শে ফেব্রুয়ারি ১৯৬৯
আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার ও অভিযুক্তদের মুক্তি ব্যতীত শেখ মুজিব গোলটেবিল বৈঠকে যোগ দিবেন না
(ষ্টাফ রিপোর্টার)

আগরতলা মামলা প্রত্যাহার ও অভিযুক্তদের মুক্তি না দিলে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান প্রস্তাবিত গোলটেবিল বৈঠকে যোগদান করিবেন না।
ছয়দফাপন্থী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজুদ্দিন আহমদ গতকাল মঙ্গলবার অপরাহ্ণে পিণ্ডি যাত্রার পূর্ব্বে বিমান বন্দরে সাংবাদিকদের নিকট উপরোক্ত কথা প্রকাশ করেন।
জনাব তাজুদ্দিন সোমবার দিবাগত রাত্রে ও গতকাল দুপুরে সেনানিবাসে শেখ মুজিবের সাথে দীর্ঘ সময় আলোচনা করেন। গতকাল সেনানিবাস হইতে তিনি কয়েক মিনিটের জন্য বাসায় প্রত্যাবর্তন করিয়াই দ্রুত বিমান বন্দরে গমন করেন।
বেলা দুইটা ৪০ মিনিটের বিমানে আরোহণের পূর্ব্বে তিনি উদগ্রীব সাংবাদিকদের নিকট প্রশ্নের জবাবে বলেন যে, মুক্তি দানের সাথে সাথে শেখ মুজিবর গোলটেবিল বৈঠকে যোগদানের জন্য যাত্রা করিবেন। তিনি আরও বলেন যে, যদি আগরতলা মামলা প্রত্যাহার ও তাহাকে মুক্তি দান করা হয় তবে শেখ মুজিব গোলটেবিল বৈঠকে যোগদান করিবেন। আওয়ামী লীগের (ছয়দফা) এই দাবী এখন পর্য্যন্ত অব্যাহত রহিয়াছে।
তিনি স্পষ্টতঃ বলেন যে, আওয়ামী লীগকে বৈঠকে অংশগ্রহণ করিতে হইলে শেখ মুজিবকে অবশ্যই গোলটেবিলে উপস্থিত থাকিতে হইবে। প্রস্তাবিত বৈঠকে আওয়ামী লীগ যোগদান করিলে শেখ মুজিব প্রতিষ্ঠানের একমাত্র প্রতিনিধি থাকিবেন। তবে তিনি অপর একজন প্রতিনিধি মনোনীত করিতে পারেন। জনাব তাজুদ্দিন মনে করেন যে, তাহাকে “অপর সদস্যরূপে” মনোনীত করা হইতে পারে।
শেখ মুজিবের নিকট হইতে তিনি কোন বিশেষ বক্তব্য পিণ্ডিতে বহন করিয়া লইয়া যাইতেছেন কিনা, জিজ্ঞাসা করা হইলে জনাব তাজুদ্দিন বলেন যে, বিশেষ ধরনের কিছু নয়, তবে পিণ্ডিতে ইতিমধ্যেই জানাইয়া দেওয়া হইয়াছে।
জনাব তাজুদ্দিন পিণ্ডিতে ডাক-এর বৈঠকে যোগদান এবং অন্যান্য সংশ্লিষ্ট নেতৃবর্গকে শেখ মুজিবের সাথে ঢাকায় অনুষ্ঠিত আলাপ-আলোচনা সম্পর্কে অবহিত করেন।
জনাব তাজুদ্দিন যখন বিমান বন্দরে বিমানে উঠিবার জন্য অপেক্ষা করিতেছিলেন, সেই সময় পিণ্ডি হইতে তাহার বাসায় একটি ট্রাঙ্ককল আসে। কিন্তু তিনি উক্ত ফোনে কথা বলার সুযোগ পান নাই।

জনাব মুর্শেদ
গোলটেবিল বৈঠকে আমন্ত্রিত বিচারপতি জনাব এস, এম, মুর্শেদ একই বিমানে গতকাল পিণ্ডি যাত্রা করিয়াছেন। তিনি সাংবাদিকদের নিকট বলেন যে, মওলানা ভাসানী, শেখ মুজিব, ও জেড, এ, ভুট্টো গোলটেবিলে যোগদান না করিলে কোন ফলপ্রসূ সংলাপ হইতে পারে না। তিনি আরও বলেন যে, আগরতলা মামলা সম্পর্কে আমি যে মত পোষণ করি, তাহা বৈঠকে উত্থাপন করি। বৈঠকের পূর্বে অবশ্যই উপযুক্ত পরিবেশ সৃষ্টি করিতে হইবে।
তিনি বলেন, নির্যাতনমূলক ব্যবস্থা এখনই বন্ধ করিতে হইবে। এই নিৰ্য্যাতন এখনও বন্ধ হইয়াছে বলিয়া আমি মনে করি না।
তিনি ছাত্রদের দাবীর প্রতি সমর্থন জানান এবং পুনঃ গ্রেফতারের বিরোধীতা করিয়া বলেন যে, ডি পি আর হইতে মুক্ত করিয়া নিরাপত্তা আইনে গ্রেফতার করা মোটেই বাঞ্ছনীয় নহে।
জনাব মুর্শেদ লাহোরে এয়ার মার্শাল আসগর খান ও অন্যান্য নেতার সাথে সাক্ষাৎ করিবেন।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!