You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
জনগণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার আহবান জানিয়ে পূর্ব বাংলা বিপ্লবী ছাত্র ইউনিয়ন পূর্ব বাংলা বিপ্লবী ছাত্র ইউনিয়ন ২ অক্টোবর, ১৯৭০

।। মেহনতি জনতার সাথে একাত্ম হও ।।

২রা অক্টোবরের গণসমাবেশে উপস্থিত কৃষকশ্রমিক মেহনতি জনতার প্রতি পূর্ব বাংলা বিপ্লবী ছাত্র ইউনিয়ন

সংগ্রামী বন্ধুগন,

         কৃষক সমিতির সভাপতি মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ডাকা আপনারা গ্রাম-বাংলার অগণিত ভুখা-নাঙ্গা কৃষক, শহরের বিভিন্ন শ্রমজীবী মানুষ ও সমাজের অন্যান্য নিপীড়িত নিগৃহীত জনতা আজ আজ রাজধানী ঢাকা শহরের এই সমাবেশে ও গন মিছিলে যোগ দিয়াছেন। আপনাদের জীবন আজ যে সর্বগ্রাসী সংকট অনাহার, ক্ষুধা, মৃত্যু, ও জ্বরার মত যা নির্মম অভিশাপ, ট্যাক্স, খাজনা, ঋণ ও সুদের যে দুর্বিসহ বোঝা, জোতদার, মহাজন-মালিক শ্রেণীর যে নিষ্ঠুর শোষণ, সাম্বাৎসরিক বন্যার যে ভয়াবহ তাণ্ডবলীলা, সর্বোপরি পূর্ব বাংলার মানুষের উপর যে নিষ্ঠুর জাতিগত নিপীড়ন, তাহা আজ আপনাদের করিয়া তুলিয়াছে বিদ্রোহী ও মুক্তিপাগল। আর তখন যখন যেখানেই কোন সংগ্রামের প্রতিশ্রুতি আপনারা শুনতে পান, সংগ্রামের বলিষ্ঠ প্রত্যয় ও মুক্তির দুর্বার আকাঙ্খা লইয়া সেখানেই আপনারা যোগদান করেন। আজও আপনারা ঢাকা মহানগরীর এই সমাবেশে হাজির হইয়াছেন আপনাদের অধিকার প্রতিষ্ঠার ও শোষণ মুক্তির বুকভরা আশা লইয়া। আপনাদের সংগ্রামী চেতনার প্রতি পূর্ব বাংলা বিপ্লবী ছাত্র ইউনিয়নের পক্ষ হইতে জানাই আন্তরিক অভিনন্দন। আপনারা আমাদের অভিনন্দন গ্রহন করুন।

        

         আপনাদের জীবনে এই যে সংকট, ইহার মূল কারন কি? সাম্রাজ্যবাদ বিশেষ কর‍্যা মার্কিন সাম্রাজ্যবাদ, সামন্ত বাদ ও আমলা মুৎসুদ্দি পূঁজির প্রতিভু পাকিস্তানের রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত এককেন্দ্রিক স্বৈরাচারী শাসকগোষ্ঠীই আজ সারাদেশের মানুষের দুঃখ, দুর্দশা, অভাব-অনটন, বুভুক্ষা ও মৃত্যুর জয়ন দায়ী। পাকিস্তানের জন্মের প্রথম দিনটি হইতে এই শাসকগোষ্ঠী দেশের মোট জনসমষ্টির শতকরা ৮০ জন কৃষকের উপর চালাইয়া যাইতেছে নির্মম শোষণ আর নির্যাতন। সামন্তবাদী ভূমি ব্যবস্থার দরুণ কৃষক তার সর্বস্ব খোয়াইয়া দিনের পর দিন পথের ভিখারীতে পরিণত হইতেছে। বৃহৎ পুঁজির স্বার্থে তার বহুকষ্টে উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য হইতে যে বঞ্চিত। পানির দামে শ্রমিকের শ্রমশক্তি কিনিয়া লইয়া উহার উপর গড়িয়া তুলিয়াছে মুনাফার পাহাড়। অপরদিকে এই দুই দেশীয় শোষকের সহযোগিতায় সাম্রাজ্যবাদ বিশেষ করিয়া মার্কিন সাম্রাজ্যবাদ অসম বাণিজ্যিক চুক্তি ও কঠোর শর্তযুক্ত ঋণ ও বৈদেশিক সাহায্যের বেড়াজালে সারাদেশকে আবদ্ধ করিয়া সারাদেশের অর্থনৈতিক চাবিকাঠি নিজেদের নিয়ন্ত্রণে লইয়া গিয়াছে। ইহাদেরই স্বার্থে আজ পূর্ব বাংলার কৃষকের জীবনের সবচাইতে বড় অভিশাপ বন্যা সমস্যার কোন সমাধান হইতেছে না। ফলে আমাদের দেশ আজ চিরন্তন খাদ্য ঘাটতির আবাসভূমিতে পরিণত হইয়াছে। পরিণত হইয়াছে তাহাদের উদ্বৃত্ত খাদ্য শস্য রপ্তানীর বাজারে। অন্যদিকে তাহাদের বিশ্বব্যাপী আগ্রাসী যুদ্ধনীতিকে বাস্তবায়িত করার জন্য পূর্ব বাংলাকে কেন্দ্র করিয়া একটির পর একটি ষড়যন্ত্র করিয়া চলিতেছে। তাহাদের এই ষড়যন্ত্রের নতুন সহযোগী হইয়াছে সোভিয়েত সামাজিক সাম্রাজ্যবাদ। সাম্রাজ্যবাদের উপর নির্ভরশীল ও তাহার সহযোগী এদেশের শাসকগোষ্ঠী পূর্ব বাংলার বুকের উপর যে আধা-উপনিবেশিক, আধা-সামন্ততান্ত্রিক সমাজ ব্যবস্থার জোয়াল চাপাইয়া রাখিয়াছে তাহাই জন্ম দিয়াছে আজকের দিনের এই মহাসংকট। 

সমাজজীবনেরএইমহাসংকটইপূর্ববাংলাকেআজঅগ্নিগর্ভকরিয়াতুলিয়াছে- যাহারস্বার্থকবহিঃপ্রকাশঘটিয়াছিলো১৯৬৮-৬৯সালেরপ্রচণ্ডগণঅভ্যুথ্থানে।আরএইগণঅভ্যুথ্থানসমগ্রআন্দোলনকেউন্নীতকরিয়াছেএকনতুনবিপ্লবস্তরে।যেখানেমানুষশান্তিপূর্ণপথেরসকলমোহকেত্যাগকরিয়াতুলিয়াছেবিপ্লবীশক্তিপ্রয়োগেরপতাকাকে।জনতারআক্রমণেপর্যদস্তশাসকগোষ্ঠীসেদিনমরিয়াহইয়াশেষঅস্ত্রনিক্ষেপকরে।চাপাইয়াদেয়দেয়সামরিকশাসনেরজগদ্দলপাথর।কিন্তগণ-আন্দোলনেরতীব্রতাব্যাহতহইলেওবিপ্লবীঅবস্থাআজোবিন্দুমাত্রপরিবর্তনহয়নাই।জনতারবিপ্লবীমেজাজআজোবিদ্যমান।আজোএইদেশেরবীরজনতাসংগ্রামেরউত্তালতরঙ্গাঘাতেশাসকগোষ্ঠীকেপ্রতিমুহূর্তেনাস্তানুবাদবানাইয়াছাড়িতেছে।এইসেদিনওখুলনাজেলারবালিওসিমেন্টজেলারহাওরকরাইয়েরবিপ্লবীকৃষক-জনতাজোতদারমহাজনেরবিরুদ্ধেযেমহানলড়াইয়েরনজিরস্থাপনকরিয়াছে।খুলনাওঢাকারশ্যামপুর-পোস্তগোলায়শাসকগোষ্ঠীরবিরুদ্ধেবীরশ্রমিকশ্রেণিযেদুধর্ষআক্রমণচালাইয়াছে, নিজেররক্তওশত্রুররক্তেতাহারাযেভাবেঅবগাহনকরিয়াছে, তাহাতেজনতারবিপ্লবীচেতনানির্ভুলভাবেপ্রমাণিতহইয়াছে।দিকেদিকেআজতাহারাপ্রজ্জ্বোলিতকরিয়াছেপ্রতিরোধআরপ্রতিআক্রমণেরবহ্নিশিখা।শুরুকরিয়াছেশ্রেণিসংঘর্ষেরসশস্ত্রবিপ্লবীপ্রক্রিয়া।জনযুদ্ধেরমহানপথেশোষকশ্রেণিরবলপূর্বকউচ্ছেদেযাহারমহানপরিসমাপ্তি।

ভীতসন্ত্রস্ত্তশাসকগোষ্ঠীওআজতাইকেবলপাশবিকনিপীড়নযথেষ্ঠনয়বুঝিয়া, পাশাপাশিতুলিয়াধরিয়াছেঝুটানির্বাচনেরটোপ।ভোটওমন্ত্রীত্বেরলড়াইয়েরমধ্যেনিক্ষেপকরিয়াশ্রমিক-কৃষক, মেহনতীজনতারবিপ্লবীচেতনাকেভোঁতাকরিয়াদেওয়াওআন্দোলনকেবিভ্রান্তকরিয়াশোষণেরইমারতকেরক্ষাকরাইতাহাদেরআসলউদ্দেশ্যআরশাসকশ্রেণিরএইনির্বাচনীষড়যন্ত্রেশামিলহইয়াছেজনতারমধ্যেলুকিয়েথাকাশোষকশ্রেণিররঙ-বেরঙেরদালালরা- তথাকথিত “জনদরদী” রাজনৈতিকদলসমূহওতাহাদেরনেতৃবিন্দু।বাঙালিজাতীয়তা, শ্রমিককৃষকেরমুক্তি, এমনকি “বিপ্লবী” বলিরআড়ালেজনতাকেতাহারাক্ষমতাভাগাভাগিরবাহনহিশেবেব্যবহারকরিতেচাহিতেছে।

বন্ধুগণ, আজএমনএকটিরাজনৈতিকপটভূমিতেআপনারাউপস্থিতহইয়াছেন- আপনাদেরদাবীআদায়েরএবংশঅষণহইতেমুক্তিপাইবারঅনেকআশাবুকেলইয়া।কিন্তআজবুঝিতেহইবেসত্যিকারমুক্তিরপথকোনটিএবংদাবিপূরণহইবেকোনপথে।ভোটেরমাধ্যমে? জনসভারমাধ্যমে? শহরেআসিয়াএমনশান্তিপূর্ণসমাবেশওমিছিলকরিয়া? স্মারকলিপিপ্রদানবাশাসকগোষ্ঠিরকাছেদেন-দরবারকরিয়াতাহাদেরকরুণাদৃষ্টিআকর্ষণকরিয়া? না।এইপথধসেপড়াশোষণেরইমারতকেচূর্ণ-বিচূর্ণকরেনা, তাহারউপরসংস্কারেরপ্রলেপলাগাইয়ানতুনমোহইসৃষ্টিকরলেকেবল।আজএকটিমাত্রপথইখোলাআছে।সেইপথসশস্ত্রবিপ্লবেরপথ।শ্রমিকশ্রেণিরনেতৃত্বেশ্রমিক-কৃষক, মেহনতীজনতারবিপ্লবীলড়াইয়েরপথ।আরএইলড়াইশুরুহইবেগ্রামেকৃষকেরমুক্তিরপতাকাকেদৃঢ়ভাবেআকড়াইয়াধরিয়া।শ্রমিকশ্রেণিরনেতৃত্বেগ্রামএলাকায়কৃষকেরশ্রেণিসংগ্রামকেবিপ্লবীজন-যুদ্ধেপরিণতকরিয়া, সেখানেকৃষকেররাজনৈতিকক্ষমতাপ্রতিষ্ঠিতকরিয়া, সশস্ত্রঘাটিএলাকাতৈরীকরিয়াশহরসমূহঅবরোধএবংসর্বশেষসারাপূর্ববাংলারবুকহইতেসাম্রাজ্যবাদ, সামন্তবাদওআমলামুৎসুদ্দিপুঁজিরএককেন্দ্রিকরাষ্ট্রব্যবস্থাউচ্ছেদকরিয়াজনগণতান্ত্রিকরাষ্ট্রব্যবস্থাকায়েমেরমাধ্যমেইআসিবেপূর্ববাংলারশ্রমিক-কৃষকমেহনতীজনতারমুক্তি।আরকৃষিবিপ্লবেরএইপ্রক্রিয়াকেসম্পন্নকরিবারজন্যতাহারইপাশাপাশিশহরেগড়িয়াতুলিতেহইবেশ্রমিক-ছাত্র-মেহনতীজনতারবিপ্লবীগণঅভ্যুথ্থান- আঘাতেরপরআঘাতেরমাধ্যমেযাহাশত্রুশক্তিকেব্যতিব্যস্তরাখিবে, বিপর্যস্ত্তকরিবে।

সমবেতকৃষক-শ্রমিক-জনতা, পূর্ববাংলারবুকহইতেশোষণঅবসানেরএইবিপ্লবীপথেআগাইয়াআসিবারজন্যআপনাদেরআমরাআহবানজানাই।শান্তিপূর্ণপথ, নিয়মতান্ত্রিকতারনির্জীবপথকেপরিহারকরিয়াসশস্ত্রসংগ্রামেরপতাকাকেঊর্ধ্বেতুলিয়াধরুন।শাসকগোষ্ঠীওসুবিধাবাদীরাজনীতিবিদদেরনির্বাচনীষড়যন্ত্রেরজালছিন্নকরিয়াগ্রামবাংলায়গড়িয়াতুলুনতীব্রশ্রেণিসংগ্রাম, সৃষ্টিকরুনসশস্ত্রসংঘর্ষেওশতশতঅগ্নিকণা, যাহাঅতিদ্রুতরূপান্তরিতহইবেদেশজোড়াএকপ্রচণ্ডদাবানলে।সমূলেউৎখাতকরিবেসাম্রাজ্যবাদ, সামন্তবাদওবৃহৎপুঁজিরএককেন্দ্রিকরাষ্ট্রব্যবস্থা- পূর্ববাংলারবুকেপ্রতিষ্ঠিতকরবেশোষণহীনএকনতুনরাষ্ট্র- জনতাররাষ্ট্র, জনগণতান্ত্রিকরাষ্ট্র।পূর্ববাংলারছাত্রসমাজেরপক্ষহইতেআমরাএকবজ্রকঠোরশপথগ্রহণকরিতেছিযে, পূর্ববাংলারঅত্যাসন্নবিপ্লবেরইতিহাসআমাদেরউপরযেদায়িত্বঅর্পণকরিয়াছে, বুকেরতাজারুধিরঢালিয়াদিয়াআমরাসেইসেইদায়িত্বঅক্ষরেঅক্ষরেপালনকরিবো।সমাজপরিবর্তনেরএইমহানসংগ্রামেপূর্ববাংলারশ্রমিক-কৃষক-ছাত্রমেহনতীজনতারএইমিলিতঅভিযানজয়যুক্তহবেই।

পূর্ববাংলারবিপ্লবীছাত্রইউনিয়ন

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!