You dont have javascript enabled! Please enable it!

শিরোনাম সূত্র তারিখ
আইয়ুব বিরোধী আন্দোলনের লক্ষ্যে ঐক্য প্রচেষ্টা দৈনিক পাকিস্তান ২৭ নভেম্বর, ১৯৬৮

ঐক্য প্রচেষ্টা আলোচনা

মওলানা ভাসানী সকাশে মীজানুর রহমান

গনআন্দোলন তথা জনসাধারণের দাবি-দাওয়া আদায়ের ব্যাপারে সংগ্রামের জন্য বিরোধী দলগুলোর মধ্যে ঐক্য স্থাপনের ব্যাপারে মওলানা ভাসানীর সাথে গতকাল বুধবার ছয় দফা পন্থী আওয়ামী লীগের অস্থায়ী সম্পাদক মীজানুর রহমান চৌধুরী এক বৈঠকে মিলিত হন।

ন্যাপপ্রধান গতকাল রংপুর থেকে ঢাকা এসেপৌঁছেছেন। তিনি আজ বৃহস্পতিবার সুন্দরবন এক্সপ্রেসে সরিষাবাড়ী সফর করবেন।

ইতিমধ্যে পশ্চিম পাকিস্তানে ব্যাপক ছাত্র-বিক্ষোভ ও ধরপাকড়ের ফলে দেশে যে পরিস্থিতি দেখা দিয়েছে তার প্রেক্ষিতে আন্দোলন গড়ে তোলার উদ্দেশ্যে বিরোধী দলগুলোর মধ্যে ঐক্য সাধনের জন্য বৈঠক অনুষ্ঠানের প্রস্তাব দিয়ে পূর্ব পাকিস্তান রিকুইজেশন ন্যাপ-এর পক্ষে থেকে মওলানা ভাসানীর কাছে গতকাল একটি পত্র পাঠানো হয়েছে বলে জানা গেছে। সৈয়দ আলতাফ হোসেন স্বাক্ষরিত অনুরুপ পত্র ছয় দফাপন্থী আওয়ামী লীগ ও পিডিএম-এর নিকট প্রেরন করা হয়েছে বলে জানা গেছে। এই বৈঠকের স্থান ও তারিখ সম্পর্কে পত্রে কোনকিছু উল্লেখ হয়নি।

মওলানা ভাসানী গতকাল এক বিশেষ সাক্ষাৎকারে বলেন যে, বিরোধী দলগুলোর মধ্যে ঐক্য স্থাপনের পথ সবসময় খোলা রয়েছে। ন্যাশনাল আওয়ামী পার্টি এব্যাপারেইতিপূর্বেওসকলদলেরনিকট আলাপআলোচনার জন্য বৈঠকে মিলিতহওয়ারপ্রস্তাবদিয়েছেন। ন্যাপএখনওএধরনেরআলোচনায় বসতে রাজী আছে।

এয়ারমার্শালআজগরখানওপূর্বপাকিস্তানেরসাবেকপ্রধানবিচারপতিজনাবএস.এম.মুর্শেদের রাজনীতিতেপ্রবেশেরফলেবিরোধীদলীয়ঐক্যজোরদারহবেকিনাএপ্রশ্নেরজবাবেতিনিবলেন, তারাকোন রাজনৈতিক দলের লোক নন। রাজনীতি ক্ষেত্রে এরূপ কতিপয় অরাজনৈতিক ব্যক্তির আবির্ভাবে এমন কি পরিবর্তন সূচিত হতে পারে?

বর্তমানসরকারনিজেইনিজেরসর্বনাশেরপথখোলাসাকরেছেন।ছ’দফাপন্থী পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের অস্থায়ী সাধারন সম্পাদক জনাব মীজানুর রহমানচৌধুরীরসঙ্গেমওলানা ভাসানীরযেআলোচনা হয়েছে সে সম্পর্কে জানা গেছে যে, জনাবমীজানুররহমানচৌধুরীজনসাধারনের দাবি-দাওয়াআদায়েরপ্রশ্নেগনআন্দোলনেরব্যাপারেঐক্যবদ্ধ কর্মসূচী গ্রহনেতারদলসম্মতআছে বলে জানিয়েছেন। নির্বাচনের ব্যাপারে কোন যুক্তফ্রন্ট গঠনে তারা রাজী নন। আগামী পহেলা ডিসেম্বর ছয় দফাপন্থী আওয়ামী লীগের কার্য-নির্বাহক কমিটির বৈঠকে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে। এই আলোচনার ফলাফল তারা মওলানা ভাসানীকে জানাবেন বলে জানিয়েছেন।

জনাব মীজানুর রহমান চৌধুরী রিকুইজেশন পন্থী ন্যাপকে আমন্ত্রন না করায় ইতিপূর্বে মওলানা ভাসানীর ঐক্যের আহ্বানে সাড়া দিতে পারে না বলে গতকাল মওলানা ভাসানীকে জানান। মওলানা ভাসানী আওয়ামী লীগের উভয় গ্রুপকে একত্রিত করার জন্য জনাব মীজানুর রহমান চৌধুরীকে পরামর্শ দিয়েছেন বলে জানা গেছে।

ন্যাপপ্রধান আগামীকাল শুক্রবার সরিষাবাড়ীতে পূর্ব পাকিস্তান কৃষক সমিতির আয়োজিত এক জনসভায় ভাষণ দেবেন। তিনি ত্রিশে নভেম্বর শনিবার ঢাকায় ফিরে আসবেন।

মওলানা ভাসানী সম্প্রতি বগুড়া, রংপুর, দিনাজপুর, জামালপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, সৈয়দপুর, ঠাকুরগাঁও, ডোমার, হোতনাই, শঠিবাড়ী, গুড্ডবাড়ী, কাউনিয়া, কাকিনা, তুষাভান্ডার, হাতীবান্ধা ইত্যাদি অঞ্চল সফর করেছেন। তিনি তাঁর এইসবঅঞ্চলে সফরের অভিজ্ঞতা বর্ণনা প্রসঙ্গে বলেন, সর্বত্রই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বৃদ্ধি পেয়েছে। জিনিষপত্রের দাম জনসাধারনের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে।

তিনি জনসাধারনের নিদারুন আর্থিক সংকটের উল্লেখ করে বলেন, পাঁচটি গ্রামঘুরেও তিনিএকটি পঞ্চাশ টাকার নোট ভাঙ্গাতে পারেননি।

উত্তরবঙ্গের বিভিন্ন নদী পলিতে ভরাট হয়ে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন। এতে নৌ-পরিবহন নিদারুণভাবে বিঘ্নিত হবে বলে তিনি জানান।

—————-

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!