You dont have javascript enabled! Please enable it!

সেতু উড়িয়ে দেওয়ায় কুমিল্লা শহর বিচ্ছিন্ন

ঢাকা, ১ আগস্ট-কুমিল্লা শহরের ৪৮ কিলােমিটার পশ্চিমে একটি বড় সেতু মুক্তি ফৌজের গেরিলারা বিস্ফোরণ ঘটিয়ে উড়িয়ে দিয়েছেন। ফলে পূর্ববঙ্গের অন্য অংশের সঙ্গে কুমিল্লা একরকম বিচ্ছিন্ন হয়ে পড়েছে। গেরিলারা বিদ্যুৎশক্তি উৎপাদনের একটি ট্রানসমিশনও উড়িয়ে দিয়েছেন।

পূর্বাঞ্চলে গেরিলাদের তৎপরতা 

আগরতলা, ১ আগস্ট-মুক্তিবাহিনীর গেরিলারা বাংলাদেশের পূর্বাঞ্চলের শ্রীহট্ট, কুমিল্লা, নােয়াখালি ও চট্টগ্রামে গত ২৪ জুলাই থেকে গত ছ’দিনে কম করে ৮৮ জন পাকসেনা ও তাদের দালালকে খতম করেছেন, বিচ্ছিন্ন করেছেন বিদ্যুৎ সরবরাহ, কয়লার ডিপাে উড়িয়ে দিয়েছেন এবং একটি বিদেশী তৈলবাহী ট্যাংকারের ক্ষতি করেছেন। সীমান্তের ওপার থেকে পাওয়া খবর, গত ২৪ জুলাই শ্রীহট্ট জেলার কমলপুরে গেরিলারা একটি টহলরত পাক সেনাদলের উপর হঠাৎ ঝাঁপিয়ে পড়ে এবং তাদের ২৪ জন তাদের হাতে মারা পড়ে।

গত ২৮ জুলাই কুমিল্লা জেলার মুকুন্দপুরে আর একটি আক্রমণে তারা ৪৩ জন পাক সেনা খতম করে। আহত হয়েছে আরও ২০ জন।পরের দিন গেরিলারা কুমিল্লা জেলার কসবায় একটি শত্রুপক্ষের কনভয়ের উপর আক্রমণ চালিয়ে ১৫ জনকে খতম করেন। নােয়াখালির ফেণী শহর গত ২৯ জুলাই অন্ধকারে ডুবে থাকে। কারণ গেরিলারা বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন করে দেন। ইউ এন আই, পি টি আই । ২ আগস্ট ‘৭১

Reference:

২ আগস্ট ১৯৭১, দৈনিক আনন্দবাজার পত্রিকা 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!