You dont have javascript enabled! Please enable it!

ত্রিপুরার অভ্যন্তরে পাক গুলিগােলা
ত্রিপুরার অভ্যন্তরে ঢুকিয়া ৩ জন ভারতীয় নাগরিক অপহরণ

আগরতলা, ৮ জুলাই: গত ২ জুলাই সকাল ১০টা নাগাদ পাক বাহিনী বিনা প্ররােচনায় পুরান রাজবাড়ী থানার অন্তর্গত ভারতীয় গ্রাম ডিমাতলী বরাবর গুলিবর্ষণ শুরু করে। ৫ জুলাই বিকাল ৩-৫০ মিনিট থেকে ৪-১০ মিনিট পর্যন্ত আমাদের কাতলামারা বি. ও. পি’র বিপরীত দিকে পূর্ব বাংলায় মুক্তিফৌজ ও পাক বাহিনীর মধ্যে প্রচণ্ড গুলি বিনিময় হয়। পাক বাহিনীর গােলা ভারতীয় এলাকায় এসে পড়েছে। কাতলামারা বি. ও. পি-র উপর দিয়ে বুলেট ভারতীয় এলাকায় পড়েছে। বুধন সুনিয়া নামক প্রায় এগার বছরের একটি শরণার্থী ছেলে ত্রিপুরার অভ্যন্তরে ভারতীয় এলাকার মধ্যে পাক বাহিনীর গুলিতে নিহত হয়। ঐ দিনই আমাদের সিধাই থানার বিপরীত দিকে বেলা দু’টা থেকে তিনটা পর্যন্ত মুক্তিফৌজ ও পাক বাহিনীর মধ্যে গুলি বিনিময় হয়। ঐ দিনই বেলা ১-৩০ মিনিট থেকে ২-৩০ মিনিট পর্যন্ত আমাদের দেবীপুর বি. ও. পি-র বিপরীত দিকে পাক বাহিনী ও মুক্তিফৌজের মধ্যে আবার গুলি বিনিময় হয়।
৫ জুলাই সকাল ৮-৩০ মিনিটে পাক ফৌজের লােক কমলপুর থানার অন্তর্গত ভারতীয় গ্রামের গঙ্গানগরে প্রবেশ করে। ভারতীয় নাগরিক হরি মালাকার ও লালমােহন দাস এবং একজন শরণার্থী ঝুলন মালাকার যখন গঙ্গানগরে ভারতীয় এলাকায় জমি চাষ করছিলেন তখন উক্ত পাক ফৌজের হানাদাররা তাদেরকে ধরে নিয়ে যায়। পরে তাদেরকে ফিরিয়ে দেওয়া হয়েছে।
আগরতলা, ৮ জুলাই: ৫ জুলাই সকাল প্রায় ৭-৩০ মিনিট নাগাদ যখন ধর্মনগর থানার অন্তর্গত সাতসঙ্গম মেরিবস্তি নিবাসী ভারতীয় নাগরিক সুরেন্দ্র দে ইন্দো-পাক সীমান্তের কাছাকাছি ভারতীয় এলাকায় তার জমি চাষ করছিলেন তখন তিন জন পাক সৈন্য তাকে ডাকে। শ্রী দে ভয় পেয়ে তার জমি থেকে ছুটে পালাতে গেলে পাক সৈন্যরা তাকে লক্ষ্য করে চার রাউন্ড গুলি ছুঁড়ে এবং তার বাঁ হাতের চারটি আঙুলে গুলি লেগে তিনি আহত হন।
৬ জুলাই পূর্ব বাংলার বসন্তপুর এবং বড়জলা এলাকায় পাক বাহিনী ও মুক্তিফৌজের মধ্যে সারাদিন ধরে প্রচণ্ড গুলি বিনিময় হয়। সােনামুড়া থানার অন্তর্গত আমাদের উত্তর নবদ্বীপচন্দ্ৰ নগর গ্রামের মধ্যে পাক বাহিনীর গােলা ও বুলেট এসে পড়েছে। পূর্ব বাংলার কোটেশ্বর গ্রাম থেকে আগত একজন শরণার্থী আবদুল সবুর ভারতীয় এলাকার মধ্যে থেকে পাক বাহিনীর গুলিতে মারাত্মকভাবে আহত হন। তার ঘাড়ে বুলেট লেগেছে। তাকে চিকিৎসার জন্য মেলাঘর হাসপাতালে পাঠানাে হয়েছে। অনেক গবাদি পশুও আহত হয়েছে। ৭ জুলাই সকাল ৬টা নাগাদ ঐ এলাকাতেই মুক্তিফৌজ ও পাক বাহিনীর মধ্যে আবার গুলি বিনিময় হয়। আমাদের মতিনগর বি. ও. পি-র উপর দিয়ে বুলেট এসে ভারতীয় এলাকায় পড়েছে। ৬ জুলাই বিকেল ৫-৩০ মিনিট নাগাদ পাক বাহিনী পূর্ব বাংলার তন্তর গ্রাম থেকে…

সূত্র: ত্রিপুরা
১৪ জুলাই, ১৯৭১
২৯ আশ্বিন ১৩৭৮

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!