You dont have javascript enabled! Please enable it!
শিরোনাম সূত্র তারিখ
কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে জনমত সৃষ্টির অভিযোগ জানিয়ে লিখিত চিঠির মাধ্যমে আইয়ুব কর্তৃক গভর্নর আজম খানের পদত্যাগ পত্র গ্রহণ আজম খানের কাগজপত্র ৭ জুন, ১৯৬২

ব্যাক্তিগত ও গোপনীয়

রাষ্ট্রপতি ভবন,

রাওয়ালপিন্ডি

৭ই জুন,১৯৬২

প্রেরকঃ ফিল্ড মার্শাল মোহাম্মদ আয়ুব খান এন.পিকে.এইচ.জে

প্রিয় আজম,

সব রেকর্ড সোজা রাখার উদ্দেশ্যেই ১১ই মার্চ লেখা তোমার চিঠিটার একটা বিস্তারিত উত্তর দেওয়া উচিত ছিল । কিন্তু ওই পর্যায়ে এই কাজটা করতে গেলে এমন একটা পরিস্থিতি সৃষ্টি হওয়ার সম্ভাবনা ছিল,যে পরিস্থিতিতে মার্শাল ল থেকে সংবিধান ভিত্তিক সরকার গঠনের মত সহজ একটা কাজ আরও জটিল হয়ে পড়ত । যেহেতু আমি প্রথম থেকেই দৃঢ়প্রত্যয়ী ছিলাম যে একনায়কতন্ত্রকে সাংবিধানিক সরকার দ্বারা প্রতিস্থাপিত করা উচিত।সেহেতু ওই সময় আমি এমন কিছু করার ঝুঁকি নিতে চাইছিলাম না যাতে এই প্রতিস্থাপনের  কাজটা পিছিয়ে যায়। এখন সৃষ্টিকর্তার ইচ্ছায় যখন সাংবিধানিক প্রতিষ্ঠানটি গঠিত হয়েছে,আমি বিনা  দ্বিধায় ঐ সকল কাজ করতে পারি যেগুলো প্রায় তিনমাস ধরে আমি করতে পারি নি  ।

তোমার প্রচুর শক্তি ,উদ্যম ও উদ্দীপনা আছে ।এছাড়াও তোমার আছে উদ্যোগী ও প্রত্যয়ী মনোভাব । কিন্তু আর্থিক শৃঙ্খলা অথবা সম্পদের বন্ঠন সম্পর্কে  তোমার কোন ধারণাই নেই।যখন তুমি কোন প্রজেক্ট হাতে নাও তোমার মনে হয় অন্যান্য সব কাজ বন্ধ করে পুরো দেশের সম্পদ ঐ কাজে লাগানো হোক । আমি সবসময় তোমার শক্তি ও প্রত্যয়ী মনোভাব এর প্রশংসা করি । এবং আমি এগুলোকে সবসময় দেশের সর্বোচ্চ স্বার্থে ব্যবহার করার চেষ্টা করেছি ।

এর সঙ্গে যদি পূর্ব পাকিস্তানের উন্নয়নমূলক প্রচেষ্টার তাৎপর্য সংযুক্ত করি তখন জনাব জাকির হুসেইন এর অনুসারী কে হবে সে ব্যপারে একটা প্রশ্ন থেকে যায় । কারণ তুমি জানই তিনি চিকিৎসাজনিত কারণে তার পদ থেকে সরে দড়িয়েছেন।তাই আমি তোমাকে বেছে নিয়েছিলাম পূর্ব পাকিস্তানের গভর্নর হওয়ার  জন্য। তুমি যেতে চাও নি কারণ তুমি মন্ত্রীপরিষদ ছাড়তে চাও না। পূর্ব পাকিস্তানে সম্পদ ব্যবহারের সক্ষমতা উন্নয়নের প্রয়োজনীয়তা আমি তোমাকে আগেই বুঝিয়েছি । তুমি বলেছিলে মন্ত্রীপরিষদ ছেড়ে অন্য কোন পদে যাওয়ার চেয়ে বরং তুমি পদত্যাগ করবে।জাতির সংকট মুহূর্তে একজন সৈনিক এবং দীর্ঘদিনের সঙ্গীর কাছ থেকে এমন উত্তর আমি আশা করি নি। ঐ সময় দেশে কোন সংবিধান ছিল না । এবং আমি চাইছিলাম সরকারী দায়িত্বে যারা আছে তাদের মধ্যে কোন অনৈক্য যেন ধরা না পড়ে। নয়ত ঐ সময়েই আমি তোমার পদত্যাগপত্র গ্রহন করতাম অথবা তোমাকে জোরপূর্বক একটা বিশেষ প্লেনে করে পূর্ব পাকিস্তানে পাঠিয়ে দিতাম।কারন এই কাজটা তোমার ব্যাক্তিগত ইচ্ছা আকাংখার চাইতে অনেক বড় ।

আমি তোমাকে বিস্তারিত নির্দেশনা দিয়েছিলাম এই বলে যে আমি যথেষ্ঠ উদ্বিগ্ন। পূর্ব পাকিস্তানকে অর্থনৈতিকভাবে শক্ত ভিত দেয়া এবং তাকে স্বনির্ভর করতে আমাদেরকে সাধ্যের মধ্যে যতটুকু সম্ভব ততটুকুই করতে হবে।

তুমিসত্যিইতোমারপূর্ণশক্তিআরস্বাভাবিকউদ্যমএরমাধ্যমেঅর্থনৈতিকউন্নয়নেরঅসাধারণপ্রচেষ্ঠাচালিয়েছিলে।তুমিমানুষকেদুর্যোগেরসময়সাহায্যকরেতাদেরবিশ্বাসঅর্জনকরেছ।এইজন্যতুমিঅবশ্যইপ্রশংসারযোগ্য।কিন্তুতুমিআরোএকটাকাজকরছিলে।ইচ্ছাকৃতঅথবাঅনিচ্ছাকৃতভাবেতুমিতাদেরকোনদাবিকেইনাবলনি।তাসেদাবিটাযতইঅযৌক্তিকঅথবাঅসম্ভবহোকনাকেন।একারণেদাবিপূর্ণহলেতুমিপ্রশংসাপেয়েছআরপূর্ণনাহলেদায়বর্তেছেকেন্দ্রেরউপর।তুমিএসবক্ষেত্রেপ্রতিরোধেরকোনচিহ্নইদেখাওনি।

তুমিকেন্দ্রেরএকজনএজেন্টছিলে।তোমারজনপ্রিয়তাযতবাড়বেআমাদেরমূলনীতিরজনপ্রিয়তাওততবাড়ারকথা।কিন্তুতোমারআচরণেফলাফলহিতেবিপরীতহয়েদাড়িয়েছিল।এটাপূর্বপাকিস্তানেরমনেএমনএকটাধারণাসৃষ্টিকরেছিলযেএইঅনিচ্ছুকওঅসহানভূতিশীলকেন্দ্রেরকাছ থেকেযেকোনকিছুপেতেতাদেরঅবিরামযুদ্ধচালিয়েযেতেহবে।তুমিএকবারওতাদেরকেপূর্বপাকিস্তানেরউন্নতিসম্পর্কেআমারসত্যিকারমনোভাবজানাওনি।এটাওজানাওনিযেআমিএইউন্নতিকেকিগুরত্বেরসঙ্গেনিয়েছি।তুমিএকবারওতাদেরকেআমাদেরসীমাবদ্ধতারকথাবোঝানোরচেষ্টাকরনি।বিদেশথেকেসাহায্যপেতেআমাদেরকষ্ট,বিশেষপ্রকল্পেঅন্যান্যদেশেরঋণওসাহায্যেরক্ষেত্রেসীমাবদ্ধতাঅথবাজাতীয়স্বার্থেপরিকল্পিতএকটাঅর্থনৈতিকঅবস্থারকথাতারাকিছুইজানেনা।

তুমিবলতুমি “পরমআনুগত্যওভক্তি ” এরসঙ্গেকাজকরেছিলে।কিন্তুআমিএটাকেসংশোধনকরেবলছি ,তুমিপূর্ণশক্তিওউদ্যমেকাজকরেছিলে।বলতেদুঃখহচ্ছেতোমারপরমআনুগত্যওভক্তিকেতুমিজলাঞ্জলিদিয়েছিলেব্যাক্তিগতসম্পত্তিরহাতছানিতে।ফলাফলতাইঅনিবার্যছিল।আমিতোমাকেপ্রতিপদেপদেসাবধানকরেছিলাম।পাকিস্তানবিরোধীদলগুলোতোমারএইকাজের ধারার সুযোগনিয়েইপূর্বপাকিস্তানেআইনশৃঙ্খলারঅবনতিঘটিয়েজাতীয়স্বার্থেআঘাতহানারপরিকল্পনাকরছিল।যখনএটাতুমিবুঝতেপারলেতখনতুমিআইনশৃঙ্খলাযুক্তবিতর্কিতবিষয়গুলোএড়িয়েযাওয়াশুরুকরলে।

তুমিবলেছ “তোমারআন্তরিকপরামর্শসংবিধানসহবিভিন্নবিষয়েউপেক্ষিতহয়েছে।” আমারজানামতেতোমারশুধুমাত্রএকটাইপরামর্শছিল।সেটাছিলদেশেরবর্তমানঅবস্থারজন্যমার্শাললইসবচেয়েকার্যকরপদ্দ্বতিএবংসংবিধানপরিবর্তনেরব্যপারটাবর্তমানেস্থগিতরাখাউচিত।আমিমনেকরিব্যাক্তিনয়প্রতিষ্ঠানইসরকারেরআসলঅস্ত্র।তাইআমারমনেহয়েছিলআমাদেরএমনকিছুপ্রতিষ্ঠানতৈরীকরাউচিতযেগুলোআমাদেরপক্ষেকাজকরবে।আমিতোমারপরামর্শউপেক্ষাকরিনি।আমিওটানিয়েভালমতচিন্তাকরেওটাগ্রহননাকরারসিদ্বান্তনিয়েছি।

গভর্নরকনফারেন্সেসংবিধানকমিশনওক্যাবিনেটকমিটিগঠনেরসময়তুমিকিছুপরামর্শদিয়েছিলেযাপূর্বপাকিস্তানিবুদ্বিজীবিদেরবক্তব্যেরসাথেমিলেযায়।এগুলোআমাদেরআগেথেকেইজানাছিল।এবংএগুলোনিয়েভালমতোভাবাওহয়েছিল।তাছাড়াতুমিএগুলোসমর্থনেরজন্যআরকোনবাড়তিপ্রচেষ্টাচালাওনি।

এরপরেতুমিবলেছআমিঅনেকগুরুত্বপূর্ণএকটাব্যপারেতোমাকেনাজানিয়েইসিদ্বান্তনেই।আমারমনেহয়তুমিসোহরাওয়ার্দীসাহেবেরগ্রেফতারএরকথাবলছ।

<2.22.149>

মি. সোহরাওয়ারদীসেইসময়েপশ্চিমপাকিস্তানেছিলেন।কেন্দ্রীয়গোয়েন্দাসংস্থারদেওয়াতথ্যেরভিত্তিতেতাকেগ্রেফতারকরাহয়েছিল।সেপাকিস্তানবিরোধীদলগুলোকেপ্রস্তুতকরছিলসংবিধানএরবিরুদ্ধেযাওয়ারজন্য।এইব্যপারেতোমারইপদক্ষেপনেওয়াউচিতছিল।কিন্তুতুমিওইসময়নিজেরজনপ্রিয়তানিয়েই বেশীচিন্তিতছিলে।আমারদেওয়ানির্দেশপালনকরাযাকিনাতোমারদায়িত্বছিল ,সেদায়িত্বনিয়েতোমারকোনচিন্তাইছিলনা।কিন্তুআমিদেশেরপ্রতিআমারকর্তব্যকেঅবহেলাকরতেপারিনা।এজন্যতাকেকরাচিতেইগ্রেফতারকরাহয়আরএকজনমন্ত্রীকেসঙ্গেসঙ্গেপ্লেনেকরেঢাকাপাঠানোহয়তোমাকেএইতথ্যজানানোরজন্য।আমিজানিনাএরবেশীকিকরাসম্ভবছিলআমারপক্ষে।

আমিবুঝতেপেরেছিলামতুমিএধরনেরবিশ্রীঅবস্থামোকাবেলাকরতেগিয়েযথেষ্টঅরুচিকরপরিস্থিতিতেপড়েছিলে।তাইএইব্যপারেআমারঅসন্তোষজানানোটাআমারদায়িত্বছিল।তাইতুমিযখনতাড়াহুড়োকরেপদত্যাগপত্রজমাদিলে ,ওটাগ্রহনকরাছাড়াআমারআরকোনউপায়ছিলনা।

এইকথাগুলোআবারআলোচনায়আসায়আমারখুবইকষ্টহচ্ছে।কিন্তুতোমারপদত্যাগ পত্রে বেশ কিছু মনগড়া যুক্তি থাকায়একটাপূর্ণউত্তরদেওয়াদরকারীছিল।

আন্তরিকশুভেচ্ছারসঙ্গে

তোমার বিশ্বস্ত,

ল্যাফট. জেনারেলমোহাম্মদআজমখান

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!