You dont have javascript enabled! Please enable it!

পাকিস্তান অবজারভার

১৮ সেপ্টেম্বর, ১৯৬২

তিন দিনের শোক: সাধারণ ধর্মঘট আজ

লাঠি চার্জ এবং গতকাল পুলিশের গুলিতে মর্মান্তিক পরিণতিপ্রাপ্তিতে, ছাত্রদের সিদ্ধান্তে তিন দিনের শোক পালন, আজ(মঙ্গলবার) থেকে শুরু হয়েছে, পিপিএ রিপোর্ট।

তারা আরও সিদ্ধান্ত নিয়েছে যে, প্রদেশ ব্যাপী আজও(মঙ্গলবার) সাধারণ হরতাল অব্যাহত থাকবে।

শোকাবহ এই তিন দিনে, ছাত্ররা কালো ব্যাজ পরিধান করবে। সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং হোষ্টেলে কালো পতাকা উত্তোলন করা হবে।

জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের প্রতি সমর্থন

(আমাদের নিজস্ব সংবাদদাতা)

সেপ্টেম্বর ২৭, লাহোর : জনাব এইচ.এস. সোহরাওয়ার্দী বলেছেন,তিনিপশ্চিম পাকিস্তানেররাজনৈতিক নেতাদের সঙ্গেআলোচনার ফলশ্রুতিতেপ্রায় সবগুলো রাজনৈতিকদল ন্যাশনাল ফ্রন্ট সমর্থনে অঙ্গীকার ব্যক্তকরেছিল।

আমার সাথে এক সাক্ষাৎকারে জনাব সোহরাওয়ার্দী বলেন যে আলোচনার জন্যে আমার লাহোরে আসার অনেক আগে থেকেই  নিজাম-ই-ইসলাম পার্টির, চৌধুরী মোহাম্মদ আলীসংবিধানেরগণতন্ত্রায়নে তার দলের সমর্থন নিয়ে তাকে আশ্বস্ত করেন ।

তিনি বলেন যে জামায়াতে ইসলামীওন্যাশনাল ফ্রন্টের সাথে যোগদান করার সিদ্ধান্ত নিয়েছিল।

তিনি বলেন যে, সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানআওয়ামী লীগ, যেটিরফ্রন্ট এবং ন্যাশনাল আওয়ামী পার্টির প্রতি অটল আনুগত্য ছিল, সেটিও ন্যাশনাল ফ্রন্ট-এর উদ্দেশ্যে নিবেদিতপ্রাণ ছিল।

তিনি আরও বলেন যে, এটা বিস্ময়কর মনে হতে পারে,কিন্তু আসলে প্রাচীনপন্থী মুসলিম লীগের অধিকাংশ নেতাই ন্যাশনাল ফ্রন্টের লক্ষ্য এবং উদ্দেশ্যে কাজ করার সিদ্ধান্ত নিয়েছিলেন।

ন্যাশনাল ফ্রন্ট এবং সংবিধানের গণতন্ত্রায়ন নিয়ে মিয়া মমতাজ মোহাম্মদ খান দৌলতানার অবস্থান সম্পর্কে যখন জনাব সোহরাওয়ার্দী মনোযোগ আকর্ষণ করা হয়, তখনজনাব সোহরাওয়ার্দী বলেন যে, এটা তার পক্ষে বলা সম্ভব নয়, তবে মিয়া দৌলতানা ও তার দল, ন্যাশনাল ফ্রন্ট সমর্থন করবে বলে তিনি আশা প্রকাশ করেন। **

____________________________________________________________**১৯৬২ সনের ২৫শে সেপ্টেম্বর, আওয়ামী লীগ, ন্যাশনাল আওয়ামী পার্টি, জামাত-ই-ইসলাম, নেজামে ইসলাম এবং মুসলীম লীগের একটি অংশের সমন্বয়ে লাহোরে ‘ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট’ গঠিত হয়।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!