You dont have javascript enabled! Please enable it!

শহীদ ডা. আতিকুর রহমান

লেনে থাকতাম। মিরপুরে আগুন জুলিয়ে দিয়েছিল অবাঙালিরা। ২৭ মার্চ কারফিউ শিথিল হলে আমার ছোট চাচা ও ছোট ফুপু যারা মিরপুরে থাকতেন তাঁদের খোঁজ নেয়ার জন্য তিনি মিরপুরে চলে যান। অনেক কষ্ট করে এতটুকু সংবাদ সংগ্ৰহ করতে পারেন যে তারা সপরিবারে দেশে চলে গেছেন। নারিন্দার শাহ সাহেব লেন হিন্দু অধ্যুষিত হওয়ার ফলে এপ্রিলের মধ্যে পুরো এলাকা ফাঁকা হয়ে যায়। আমরা আমাদের বড় চাচার গোপীবাগের বাড়িতে চলে আসি। গোপীবাগ আসার পর থেকে আব্বু মুক্তিযুদ্ধে জড়িয়ে পড়েন। ঐ সময় তার কম্পাউন্ডার ছিলেন এক হিন্দু ছেলে। হিন্দু ছেলেটি আব্বুর সাবেক চাকরিস্থল ফরিদপুরের খুব পরিচিত একজনের ছেলে। বিপদের আশঙ্কা থাকা সত্ত্বেও তিনি ঐ ছেলেটিকে চাকরি থেকে ছাড়িয়ে দেননি। কোতোয়ালি ও সূত্রাপুর এলাকায় মুক্তিযুদ্ধের ক্যাম্পে গিয়ে আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা করতেন। ওষুধ, টাকা-পয়সা দিয়ে সাহায্য করতেন। আমাদের গোপীবাগ বাড়িতে এক আহত মুক্তিযোদ্ধার অপারেশনও করেছিলেন। মুক্তিযুদ্ধে জড়িয়ে পড়ার কথা আমরা ছোট বলে কিছুই বুঝতে পারিনি। তিনি তাঁর বড় ভাইয়ের ছেলেদের সাথে নিয়ে মুক্তিযুদ্ধে জড়িয়ে পড়েন।

২৬ সেপ্টেম্বর ১৯৭১সেই ভয়াবহ রাত। আমি ঘুমিয়ে পড়েছিলাম। রাত ১২টার সময় ওঠে দেখি বাড়ির সবাই জেগে আছে। কারণ আকবুকে ধরে নিয়ে গেছে পাকিস্তানি আর্মিরাতারপর থেকে অনেক চেষ্টা করেও আব্বুর আর কোনো খোঁজ পাওয়া যায়নি।

মুক্তিযুদ্ধ আমাদের পরিবারকে দিয়েছে কঠিন বাস্তবতা। যে সন্তানদের তিনি এত ভালোবাসতেন তাদের ছেড়ে তিনি কীভাবে আছেন সেটা জানার খুব ইচ্ছা হয় আমার!

 

প্রাসঙ্গিক উল্লেখযোগ্য তথ্যসূত্রঃ

 

ক. মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী তালিকা; তথ্য ও বেতার মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার; প্রকাশকালঃ ১৬ ডিসেম্বর ১৯৭২।

খ. মুক্তিযুদ্ধে শহীদ চিকিৎসক তালিকা; বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) কার্যালয় বিএমএ ভবনে(তোপখানা রোড, ঢাকা) শোভিত স্মৃতিফলকে উৎকীর্ণ। (পরিশিষ্ট দ্রষ্টব্য)

গ. বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে, দলিলপত্র; সম্পাদনাঃ হাসান হাফিজুর রহমান; প্রকাশনাঃ তথ্য মন্ত্রণালয়, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার; প্রকাশকালঃ আষাঢ় ১৩৯১; জুন ১৯৮৪; ৮ম খণ্ড; পৃ. ৭০৭ ।

ঘ. স্মৃতি ১৯৭১; সম্পাদনাঃ রশীদ হায়দার; প্রকাশনাঃ বাংলা একাডেমী; ৮ম খণ্ড; প্রথম মুদ্রণ, প্রকাশকালঃ অগ্রায়ণ ১৪০৬; নভেম্বর ১৯৯৯; পৃ. ২৬ ।

ঙ. মুক্তিযুদ্ধ জাদুঘর, সেগুনবাগিচা, ধাকায় সংরক্ষিত শহীদ চিকিৎসকের স্মারক সামগ্রী।

চ. দৈনিক সংবাদ বিশেষ সংগ্রাহক সংখা-৩, যেসব হত্যার বিচার হয়নি; পরিকল্পনায়ঃ অধ্যাপক মুনতাসীর মামুনঃ প্রকাশকালঃ সোমবার ১৪ ডিসেম্বর ১৯৯৮; পৃ. ৪৩ ।

 

মুক্তিযুদ্ধে শহীদ চিকিৎসক জীবনকোষ   ৩৯

Reference:  মুক্তিযুদ্ধে শহীদ চিকিৎসক জীবনকোষ – বায়জীদ খুরশীদ রিয়াজ

 

 

 

 

 

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!