You dont have javascript enabled! Please enable it!

অইজ একটা শ্যায়ের’ মানে কিনা একটা কবিতার কথা মনে পইড়া গেল। খেলাে বাবা লেজে খেললাে, কত শা’ খেইল্যা গেল। আমি বাবা বেলপাতা, কত আর মুড়াবা মাথা। বাংলাদেশের দখলীকৃত এলাকায় আইজ-কাইল খেইল খুবই জইম্যা উঠছে। পয়লা ঠ্যাটা মালেকার মিনিস্টার মাওলানা ইসাহাকা ঢাকা মেডিকলের সামনে বােমা খাইয়া মেডিকলেই যাইয়া দিনা কতক হুইত্যা থাকলাে। অনেক কষ্টে আজরাইল ফেরেশতার কোল থনে বাঁইচ্যা অইছে। বেড়ায় হাসপাতাল থনে মেরামত হনের পর আইজ-কাইল দালালী কাম করণের লাইগ্যা আর শরীরের মাইদ্দে বল পাইতাছে না। খালি দমডা, কেন জানি না উপরের মুহি খেচতাছে। এর পরই বকশী বাজারে মেডিকল হােস্টেলের গেটে জনা চারি বিছু তিণ্ডা রাজাকাররে হেই কাম কইরা দিছে। ঠ্যাটা মালেকায় এইসব তিন টেকা রুজের রেজাকারগাে ওয়াইপ-পােলাপানরে কোনাে টেকা-পহা না দেওনের গতিকে দৈনিক সংগ্রাম কাগজে কী কান্দন! এই তিনডা রাজাকার খুনী মাওলানা মওদুদীর জামাতে ইসলামের গুণ্ডা বাহিনীর মেম্বার আছিলাে বইল্যাই সগ্রাম’ পরচার মাইদ্দে এই সব কান্দাকাটি।

উঁই-ই-ই; কি হইলাে, ও ঠ্যাটা ভাই কি হইলাে? ওঃ ওঃ। নুরুল আমিন সাবের লগে মিইল্যা আইয়ুব খানের ঘেটু যে মােনাইম্যায় ঠ্যাটা মালেক্যারে এ্যাডভাইসিং করতাছিল, হেই মােনাইম্যায় পড়ল তুললাে বুঝি। ঘেটাঘ্যাট, ঘেটাঘ্যাট; ঘেটাঘ্যাট, ঘেটাঘ্যাট। হায় হায় ঠ্যাটা আবার কি হইলাে? অ্যাঃ অ্যাঃ! গেল মঙ্গলবার দিন দুপুরে

২৮৫

বিচ্ছগুলা ঢাকার মতিঝিলে পাঁচজন বাঙালি দালাল আর পাকিস্তানীরে মেরামত কইর‌্যা দিছে। জখমীগুলা অখন মেডিকলে লাইন কইর‌্যা হুইত্যা রইছে। বােমার খবর পাইয়া অবজার্ভার হাউসের মাইদ্দে মাহবুবুল হক ওবায়দুল হক, মর্নিং নিউজ অফিসে এইচ. জি. এম. বদরুদ্দিন, সালাউদ্দিন মােহাম্মদ, পুরানা পল্টনে বিলেক মেইলের আজিজুর রহমান বিহারী, নেশেনাল ব্যুরাে অব Reconstruction-এর ডাঃ হাছান জামান, ঢাকা ইউনিভার্সিটির অধ্যাপক নুরুল মােমিন, ইপিআইডিসিতে ছামছুল হুদা চৌধুরী, রেডিওতে জিল্লুর সা’বের কী কাঁপন! অক্করে দুই হাটুর মাইদ্দে খট খট আওয়াজ হইতে শুরু করছে। এই বিদুগুলা মানুষ না আর কিছু?

১৮ই অক্টোবর তারিখে হরিবল হক চৌধুরীর পূর্বদেশ কাগজের পয়লা পাতায়। লিখি, চিটাগাং-এ ফকা চৌধুরীর ঘেটু কনভেনশন মুসলমান লীগের নেতা এ্যাডভােকেট ফ, করিমের আসাদগঞ্জের বাসায় যখন চাইরজন রাজাকার গুণ্ডা বইস্যা বাঙালি Murder আর লুটপাট করণের বুদ্ধি করতাছিল, তখন অক্করে মেজিক কারবার হইয়া গেল। যমদূতের মতাে বিচ্ছুরা হেইখানে যাইয়া হাজির। এরপর বুঝতেই পরতাছেন। দুইজন সাবাড় বাকী দুইজন জমি। বিক্ষুগুলা আরামসে কাইট্যা পড়লাে।

হে ঠ্যাটা, হে পিঁয়াজী, অখন বুঝছাে যে, বিক্ষুগুলা আশেপাশেই থাকে। যেকোনাে টাইম, যেকেনাে জায়গায় কারবার হইয়া যাইতে পারে। বিক্ষুগুলা বাইর থনে আহে বইল্যা যেসব কথাবার্তা হইতাছে। হেইগুলা স-অ-ব বােগা। তাই পাকিস্তানী দালাল আর মছুয়াগুলার আর একটু হিসাব কইর‌্যা চলতে কইও।

হ-অ-অ এই দিককার কারবার হুনছেন নি? সকাল বেলায় গেরামের মাইদ্দে গৃহস্থরে দেখনের পর খেকশিয়াল যেমতে কইর‌্যা মুরগির ঘুনটিয়ার পাশ থনে আন্দাগােন্দা দৌড়ায়, ঠ্যাটা মালেক্যা-জেনারেল পিঁয়াজি তাগাে দলবল লইয়া হেমাতে কইর‌্যা দৌড়াইতে শুরু করছে। মালেকায় আইজ-কাইল সিলেট-ময়মনসিংহ, পরশু ঢাকা, এই রকম দৌড়াদৌড়ি করতাছে। পিয়াজী সা’বে শাটল ট্রেনের মতাে খালি ঢাকা-চিটাগাং, ঢাকা-কুমিল্লা-ঢাকা-রাজশাহীতে ক্ষেপ মারতাছে। আর মিনিস্টাররা খুবই Popular কিনা, হের লাইগ্যা নিজের নিজের ডিস্ট্রিকের Tour কইর‌্যা মাল-পানি কামাইবার ব্যবস্থা করতাছে।

এইদিকে বিচ্ছুগুলার গাবুর বাড়ীর চোটে মছুয়াগুলা খালি আল্লাহ্-বিল্লাহ্ করতাছে। কুমিল্লা সেক্টরে জেনারেল পিঁয়াজীর আর্ডারে চাইরটা এয়ার পাের্সের পেলেন বােম্বিং করতাছে। সিলেট-ময়মনসিংহ, রংপুর-দিনাজপুর, রাজশাহী-কুষ্টিয়া, যশাের-খুলনার খবর দিনকা-দিন মছুয়াগুলার জন্যি খতনা হইয়া পড়ছে। এই অবস্থার ছিক্রেট রিপাের্ট না পাইয়া জাতিসংঘের এ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি জেনারেল পামার হেনরী জেনেভাতে রয়টারকে কইছুইন, বঙ্গাল মুলুকে রাস্তাঘাট না থাকনের গতিকে একটা সিংহাতিক অবস্থার সৃষ্টি হইছে। গেরিলাগাে কায়কারবারেই এই রকম কেইস হইছে। তবে বিচ্ছুগুলা এখনও পর্যন্ত জাতিসংঘের অফিসারগগা গতরে হাত দেয়নি। এর লগে

২৮৬

লগে ব্যাটা মালেকার ওস্তাদ যে বুড়াটা আইজ-কাইল পর্দার পিছনে থাইক্যা খুবই খেলতাছে, হেই খুনী নুরুল আমীন আচম্বিত একটা মাজমাদার কথা বলেছেন। মওলবীসা’বে ফরিন Journalist মানে কিনা বিদেশী খবরের কাগজের লােকদের কাছে কইয়া বইছে, ‘ভােটারদের মনে ডর দেখতাছি, কিন্তুক Candidate গাে মনে কোনােই ডর ভয় দেখতাছি না। কী সােন্দর কথা! Candidate রা ডরাইবাে কেন? হেই যে কইছিলাম মওলবী সা’রা গবর্ণমেন্ট হাউসে বইস্যা আসন বাটোয়ারা কইর‌্যা Elect হইয়া যাইবাে। আমার হেই কথা অক্করে Right হইয়া গেছে। ১৮ই অক্টোবর তারিখ পূর্বদেশ কাগজের পয়লা পাতায় ছাপাইছে বিভিন্ন দলের মাইদ্দে জাতীয় পরিষদের ৭৮টি শূন্য আসন বন্টন। এই ব্যবস্থায় পাঞ্জাবের ছক্কা নসরুল্লার পি.ডি.পি, ২৩টা, লাহুরের খুনী মাওলানা মওদুদীর জামাতে ইসলামী ১৯টা, হীরামন্ডির মিয়া মােহাম্মদ মােমতাজ দৌলতানার কাউন্সিল মুসলমান লীগ ১০টা, রাওয়ালপিন্ডির আইয়ুব খানের। কনভেনশন মুসলমান লীগ ৯টা, পেশােয়ারের কাইয়ুম মুসলমান লীগ ৯টা আর পঞ্চনদের চৌধুরী মােহাম্মদ আলীর নেজামে ইসলাম ৮টা সিট পাইবাে।

মাখনবাজীর Competiton-এ মাইর খাইয়া জুলফিকার আলী ভুট্টো সাবের পিপিপির মাওলানা কাওসার নিয়াজী কইছে যে, হের পার্টি বঙ্গাল মুলুকের এইরকম গেঞ্জামওয়ালা Election বয়কট করবাে। জমিয়াতুল উলেমা-এ-ইছলামের মওলানা মুফতি মাহমুদ মুলতান থাইক্য কইছে যে, হের পাট্টি এইসব গেঁড়াকলের মাইদ্দে। নাইক্যা। জমিয়াতুল উলেমা অখন পাকিস্তানের অবস্থা দিন দিন কেরাসিন হইতাছে দেইখ্যা খুবই অস্থির হইয়া উঠছে। পিপলস পাট্টির আর দুই নেতা কামাল রিজভি আর সােহেল ঢাকায় একটা বিবৃতি দিয়া কইছে যে, জামাতে ইসলামী বঙ্গাল মুলুকে ঘােলা পানিতে মাছ ধরতাছে।’ এলায় বুঝছেন! সেনাপতি ইয়াহিয়া খানের গণতন্ত্রের অবস্থাটা।

আর পালের গােদা আগায় খান পাছায় খান, খান আব্দুল কাউয়ুম খান পেশােয়ারে জব্বর কথা কইছে। অবশ্যি কাইয়ুম খান ট্রিক্স কইর‌্যা ছদর ইয়াহিয়ার নামডা মুখে আনতে সাহস পায় নাইক্যা। জনাব ভুট্টো জানের ডরে বাঙ্গাল মুলুকে যাইতাছে না। হেই যে ২৫শে মার্চ? রাইতের বেলায় দুই দোস্তে গিলাস থুইয়া ঢাকার থনে ভাগলাে আর বাঙ্গাল মুলুকে যাওনের নাম করে না। ঠ্যাং খালি কাঁপে। যদি বিচ্ছুরা ডট ডট কারবার। কইর‌্যা দেয়। খােদ ঢাকা-চিটাগাং টাউনে বিচ্ছুগুলার কায়কারবার বাইড়া যাওনের গতিকে Civil Administrator মেজর জেনারেল রহিম খান আর তার হেলপার ব্রিগেডিয়ার ফকির মােহাম্মদ- ব্রিগেডিয়ার বসিরের অবস্থা খুবই কুফা হইয়া উঠছে। জেনারেল পিয়াজী হেগাে উপর কি রাগ? 

এইদিকে মােনায়েম খার Murder-এর খবর পাইয়া রংপুরের কাজী কাদের আস্তে কইর‌্যা কাইয়ুম মুসলমান লীগ থনে Resign কইর‌্যা বইছে। এর লগে মওলবী সাবে। রংপুরে বিক্ষুগুলার কারবারের খবর পাইয়া অক্করে থ’ । আল্লাহরে ইডা আমি কি করিছিনুরে? আমি ক্যা গাড়ার মধ্যে পাও দিচ্ছি রে? অ্যাঃ-এ্যাঃ! আর একটা জব্বর।

২৮৭

জিনিস ফরিন ট্যুর কইর‌্যা জেনারেল পিয়াজীর কোলে ফেরৎ আইছে। ওঃ হােঃ এখনও চিনলেন না? নূরুল আমীন সা’বে টেলিগ্রাম করছে গতিকে সিলেটের চুষ-পাজামা মাহমুদ আলী ফেরত আইছে। কিন্তুক ফরিন তাে’ আর খালি যাইতে পারে না। হের লাইগ্যা কাউন্সিল মুসলমান লীগের হারু নেতা দারিকুল ইসলাম আমেরিকায় যাইয়া হাজির হইছে। কি হইলাে ছক্কু মিয়া-এক একটা মালের নমুনা দেখছাে তাে? স-অ-ব হারু পাটিই কিন্তুক সেনাপতি ইয়াহিয়ার স্পিশিল গণতন্ত্রের হগ্গলই নেতা। খালি দুনিয়ার মাইনষে এগাে চিনলাে না? আর যাগাে দরকার নাই হেই বিক্ষুগুলা এগুলাে চিইন্যা থুইছে। কি মুছিবত্। যখন তখন হেগাে কারবার হইতাছে। হেইর লাইগ্যাই কইছিলাম

‘খেলাে বাবা লেজে খেলাে, 

কতশা’- খেলে গেলাে; 

আমি বাবা বেল পাতা, 

কত আর মােড়াবা মাথা ॥

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!