You dont have javascript enabled! Please enable it!

 ব্রিটিশ পার্লামেন্ট সদস্য আর্থার বটমলীব্রিটিশ গণমাধ্যম ও সফরকারী অনেক পার্লামেন্ট সদস্য এদেশে গণহত্যার চিত্রতুলে ধরেছিলেন । তাদের মধ্যে সংসদ সদস্য আর্থার বটমলী অন্যতম। পাক শাসকগোষ্ঠী আর্থার বটমলীর সমালোচনা করে বলেন, ‘বটমলী অযথাই সেনাবাহিনীর উপর দোষ চাপিয়েছেন। সেনাবাহিনী মূলতঃ আওয়ামী লীগের আইন অমান্য আন্দোলনের ফলে ভেঙে পড়া আইন-শৃঙ্খলা পুনরুদ্ধার করেছে মাত্র। সেনাবাহিনী বরং দুষ্কৃতকারীদের হাত থেকে দেশ ও জনগণকে রক্ষা করেছে। এটাকেই সাংবাদিক এবং বটমলী সাহেবরা অত্যাচার বলে চালিয়েছে।’ পাকিস্তানিরা ব্রিটিশ সংবাদ মাধ্যমকে আক্রমণ করে বলে যে, ‘পাকিস্তানবিরোধী প্রচারণায় এরা সাংবাদিকতার ন্যয়নীতি বিসর্জন দিয়েছে।’
৬ জুলাই ১৯৭১ পশ্চিম জার্মান প্রতিনিধিদলপশ্চিম জার্মান প্রতিনিধিদল এই দিনে গভর্নর টিক্কা খানের সাথে সাক্ষাত করেন। জার্মান প্রতিনিধিদলকে ঝিনাইদহ নিয়ে গিয়ে দুয়েকটি অভ্যর্থনা শিবির দেখানো হয়। সেখানে তারা কিছু হিন্দু শরণার্থীদের সাথে আলাপ আলোচনা করেন। পরে তারা বেনাপোল সফর করেন। সেখানে তাহাদের কে ভারতীয় চরদের হামলায় ক্ষতিগ্রস্ত অবকাঠামো দেখানো হয়। উল্লেখ্য বেনাপোলে মেজর মেঘ সিংহ এবং মেজর হাফিজের ১ ইস্ট বেঙ্গল প্রতিনিয়ত পাক অবস্থানের উপর হামলা করতেন।

৬ জুলাই, ১৯৭১ অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামসংসদ সদস্যদের সমাবেশে অস্থায়ী বাংলাদেশ সরকার এর অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের ভাষণ

 

৬ জুলাই ১৯৭১ শান্তিকমিটি
শান্তিও কল্যাণ পরিষদ সভাপতি মৌলবি ফরিদ আহমেদ সরকারের প্রতিনিধি হিসাবে পক্ষকাল ব্যাপীমধ্যপ্রাচ্য সফর করে করাচী পৌঁছেছেন।
এদিন পাকিস্তান জাতীয় পরিষদের সাবেক ডেপুটি স্পীকার এটিএম আব্দুল মতিন ( জিয়ার আনুকূল্যলাভ করে ৭৬ সালে লেবার পার্টি গঠন করে তার সভাপতি হিসাবে রাজনীতি শুরু করেন।রাজাকারদের মধ্যে তিনিই সর্ব প্রথম প্রকাশ্য রাজনীতি শুরু করেন) ইয়াহিয়াকেসত্যিকার ‘গণতন্ত্রী’ হিসেবে আখ্যায়িত করেবলে যে, পাকিস্তানের অখণ্ডতাএবং আইন-শৃঙ্খলা রক্ষায় প্রেসিডেন্টের আন্তরিকতায় তিনি মুগ্ধ হয়েছেন।মুক্তিযোদ্ধাদের চক্রান্তকারী হিসেবে চিহ্নিত করে তাদের সম্পর্কে সচেতন থাকারআহবান জানায় সাবেক জাতীয় পরিষদ সদস্য।
পাকিস্তানউলামায়ে ইসলাম ও নেজামে ইসলাম পার্টির প্রেসিডেন্ট (যুক্তফ্রন্ট এমএলএ, এমএনএ সাবেক NDF,COP, PDM, DAC নেতা মাওলানা আতাহার আলী দেওয়ান কিশোরগঞ্জী। পাকিস্তানের অখণ্ডতা রক্ষায় তথাকথিত ‘মুজাহিদ’ বাহিনীতে সকল মাদ্‌রাসারছাত্র, শিক্ষক ও পাকিস্তানেরআদর্শে বিশ্বাসী ইসলামপ্রিয় যুবকদের যোগ দেয়া অবশ্য কর্তব্য বলে জানায় মাওলানাআতাহার আলী দেওয়ান।
সাবেকএমপিএ, পূর্ব-পাকিস্তানমুসলিম লীগের (কাইয়ূম) ভাইস প্রেসিডেন্ট এবং গাইবান্ধা শান্তিকমিটির সেক্রেটারিসাইদুর রহমান আমেরিকা ও ব্রিটিশ সংবাদপত্র ও কংগ্রেস সদস্যদের পাকিস্তান বিরোধীপ্রচারণার নিন্দা করেন এবং এর বিরুদ্ধে প্রেসিডেন্ট ইয়াহিয়াকে কঠোর হবার আহবানজানায়। 
সিলেটশান্তিকমিটির নেতা মকবুল আলী চৌধুরী, শাহাবুদ্দিনসহ ৫ সদস্যের একটি দলডেমোক্র্যাটিক পার্টির (PDP) প্রধান নূরুল আমিনেরসঙ্গে দেখা করে কর্ম পদ্ধতি সম্পর্কে আলোচনা করে।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!