You dont have javascript enabled! Please enable it!

দৈনিক পয়গাম
২৩শে ফেব্রুয়ারি ১৯৬৯
সোমবার মুজিবের পিণ্ডি যাত্রা
(ষ্টাফ রিপোর্টার)

গতকল্য (শনিবার) রাত্রে এখানে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবর রহমান সাংবাদিকদের জানান যে, আলোচনা বৈঠকে যোগদানের পূর্বশর্তগুলি পূরণ হওয়ার পরিপ্রেক্ষিতে এবং জনসাধারণের অনুমতি লাভ করিলে তিনি আলোচনা বৈঠকে শরিক হইবার জন্য আগামী ২৪শে ফেব্রুয়ারী রাওয়ালপিণ্ডি রওয়ানা হইবেন।
গতকল্য শেখ মুজিব ন্যাপ প্রধান মওলানা ভাসানীর সহিত রুদ্ধদ্বার কক্ষে প্রায় আধ ঘণ্টা আলোচনা শেষে বাহিরে আসিয়া অপেক্ষমান সাংবাদিকদেরকে উল্লেখিত সিদ্ধান্তের কথা জ্ঞাপন করেন। শেখ মুজিব প্ৰায় আড়াই বৎসর পর ভাসানীর সহিত মিলিত হইলেন। তাহাদের এই আলোচনার কোন আভাস না দিয়া শেখ মুজিব বলেন যে, তাহাদের মধ্যকার এই আলোচনা সম্পূর্ণ “ব্যক্তিগত পর্যায়ে ও ব্যক্তিগত ব্যাপারে” সীমাবদ্ধ ছিল।
আলোচনা বৈঠকের পূর্ব শর্তগুলি সম্পর্কে বলিতে গিয়া শেখ মুজিব বলেন যে, আলোচনা বৈঠকে যোগদানের শর্ত ছিল সমস্ত রাজবন্দীর মুক্তি ও আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার।
গতকল্য শেখ মুজিব ন্যাপ প্রধান ভাসানীর সহিত দেখা করিবার উদ্দেশ্যে জনাব সাইদুল হাসানের বাসভবনে উপস্থিত হইলে মওলানা ভাসানী তাহাকে বুকে জড়াইয়া ধরিয়া বলেন যে, তাহাকে ফিরিয়া পাইয়া তিনি “অত্যন্ত খুশী” হইয়াছেন। তিনি লাহোরে এয়ার মার্শাল আসগর খান, জেনারেল আজাদ খান, জনাব এস, এম, মুর্শেদের সহিত সাক্ষাতের পর “ডাক” নেতৃবৃন্দের সহিত রাওয়ালপিণ্ডিতে সাক্ষাৎ করিবেন।

সুত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু: পঞ্চম খণ্ড ॥ ষাটের দশক ॥ চতুর্থ পর্ব ॥ ১৯৬৯

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!