You dont have javascript enabled! Please enable it!

ধূনবাজি। আইজ কাইল অক্করে ধূনবাজির কারবার চলতাছে। আমাগাে বকশী বাজারের হেইমুড়া ঢাকেশ্বরী মন্দিরের বগল দিয়া একটু আঙ্গুলেই পাকিস্তানের পয়লা জামানার। পয়লা রিফিউজি মাওলানা মােহাম্মদ আকরাম খাঁ সাবের মুফতে পাওয়া ছহি আজাদ অফিস। হেইখানে মেলেটারি ইনটেলিজেন্সের ইনফরমার শ্রীহট্ট নিবাসী সৈয়দ শাহাদত হােসেন, কেমূতে জানি অক্করে এডিটর বইন্যা গেছে। অবিশ্যি বেডার নাম কিন্তু কাগজের মাইদ্দে ছাপা হয় না। ভর দুপুর যদি আজাদ পত্রিকা অফিসে কেউ যায় তয় দেখতে পাইবেন, বাইশ বছরের পুরানা গাবুয়া সাইজের টেবিল চেয়ারের মাইদ্দে একটা ভােমা সাইজের হরলিকসের বােতল বইস্যা আছে। চোখ কচ্‌লাইয়া ভালাে কইর‌্যা দেখলে বুঝতে পাবেন এইটা বােতল না- এইটা হইতাছে একজন উদা দালাল। মাঝেসাজে লড়লে চড়লে বােঝা যায়, এইটার শরীলের মাইদ্দে জান্ রইছে। কিন্তু বােতল সা’বের লগে দেখা করণের আগেই দেখবেন আর একজন বেড়ায় খালি পুচপুচ্ কইর‌্যা পানের পিক ফালাইতেছে, আর ভুল খরচপাতি লেখতাছে। আসলে বেড়ায় একজন তাহজীব ও তমদ্দুন মার্কা কবি। নাম জগলু হায়দার আফরিক। ডরায়েন না, ডরায়েন না । এই নামেই বেডায় কী জানি একটা জিনিষ নকল কইর‌্যা দাউদ পুরস্কার পাইছে। কিন্তু মওলবীসা’বের তমুদুন মার্কা একটা কবিতার পয়লা লাইনের জন্যিই এতােক্ষণ ধইর্যা বকবক করলাম। হেই লাইনটা হইতাছে চুলের উর্দু পড়তে গেলে কুলবধুরা হাসে। এলায় বুঝতে পারছেন, হেগাে কারবার-সারবার আইজ-কাইল কোন্ ধাপ্পাবাজীতে চলতে শুরু করছে। 

অল্প শােকে কাতর, অধিক শােকে পাথর। এইদিকে অবস্থা অক্করে ছেরাবেরা দেইখ্যা সেনাপতি ইয়াহিয়া খান এখন গুগুন্ কইর‌্যা গান গাইতাছে। এক দিলকে টুকরে হাজার হুঁয়ে, কই ইহা গিরা, কই উহা গিরা। আমাগাে ছকুমিয়া আবার এই State Serapat forast paigai My heart is broken thousand pieces, some fallen here, some fallen there. আমি কাউল্যারে জিগাইলাম কী হইলাে, এই গানডার মাজুমাড়া কিছু বুঝতে পারলা? ওঃ হােঃ লেখাপড়ায় তাে তুমি আবার পূর্ব দেশের এডিটর মাহবুবুল হকের মতাে। তাই কেউ না বুঝাইয়া দিলে তাে আর তােমার

২১০

খেলুতে ঢুকবাে না। তয় কইতাছি হােননা। ছদর ইয়াহিয়া সা’বে অনেক Think কইর‌্যা। দেখলাে, সামনে জাতিসংঘের অধিবেশন, Consortium-এর বৈঠক, সব আইতাছে। তাই এইসব কারবার শুরু হওনের আগেই বাংলাদেশের দখলীকৃত এলাকা Normal হইছে বইল্যা একটা শেষ চেষ্টা করণ লাগবাে। পটু কইরা বেডায় চিল্লাইয়া উঠলাে, আমি হগগলরে মাফ কইরা দিলাম। দেশ-বিদেশে মাইনষে অক্করে ভিী খাওনের জোগাড়। কেইসটা কী? মাত্র আটচল্লিশ ঘণ্টার মাইদ্দে ঢাকার থনে UPI খবর দিলাে প্রাক্তন পাকিস্তানের ভবিষ্যৎ পার্লামেন্টের বাহাত্ত্বর জন আওয়ামী লীগ মেম্বারের মেলেটারি কোর্টে বিচার হইবাে। সর্বোচ্চ সাজা চৌদ্দ বছরের সশ্রম কারাদণ্ড।

কিন্তু আর একটা কারবার হুনছেন নি? পিন্ডির Order-এ লুটপাট, খুন-জখম, নারী ধর্ষণের পর হানাদারগুলা আইজ-কাইল কইতাছে, ভাইসব সবকুচ্‌ Normal হাে গিয়া, আবুলােগ দোকান-পাট সব খুলিয়ে। চাই-ই। কী হইলাে, কী হইলাে?— বিক্ষুগুলার বােমা ফাটলাে। রাওয়ালপিন্ডির থনে হুমায়ূন ফয়েজ রসুল নামে একটা হেই জিনিষ অখন Information ছেক্রেটারি হইয়া “বাংলাদেশ Normal দেখাও” পরিকল্পনায় হাত দিছে। লগে লগে চট্টগ্রাম-চালনা বন্দরে কী জানি সব ঘাউয়া কারবার হইয়া গেল। দুনিয়ার মাইনসে অঙ্কুরে বিষ্টুগুলার কারবারে তাজ্জব বইন্যা গেছে। পাকিস্তানে বিসমিল্লাহ বইল্যা কেবল টেস্টিং হিসাবে খবরের কাগজের উপর থাইক্যা Censorship উডাইছিল। পয়লা দিনই করাচীর খবরের কাগজে ছাপা হইলাে ‘আইতে শাল যাইতে শাল, হের নাম বরিশাল। মানে কিনা বরিশালে স্টিমারের উপর বিচ্ছুগুলা কারবার কইরা ফালাইছে। বরিশাল-গােপালগঞ্জের গেরামের ভিতরে বিক্ষুগুলা মছুয়া মাইরা সুখ করলাে রে?

খুলনার আশেপাশে যে কারবার চলতাছে, হেইগুলা থাউক আর একদিন কমু। পুরা রিপাের্ট পাইয়া লই। আর এইদিকে পাকিস্তান থাইক্যা আমদানী করা পনেরাে হাজার পুলিশের বলে টাট্টিকা গড়বড় হুয়া। কুলীর মাথায় ছুটির দরখাস্ত আইছে। লেঃ জেনারেল পিয়াজী এই ব্যাপারে স্পিন্সিল Enquiry করছে। ঢাকার Second Capitalএ Eastern Command Head Quarter আইজ-কাইল রংপুর-দিনাজপুর, রাজশাহীপাবনা, যশাের-কুষ্টিয়া, সিলেট-ময়মনসিংহ-এর খতরনাক খবর পাইলেও চাপিস্ করতাছে। তবুও Normal অবস্থা দেখানাের লাইগ্যা খােয়াড়ের মাইদ্দে থাইক্যা। চুষপাজামা মাহমুদ অলীরে জাতিসংঘের আগামী বৈঠকে পাকিস্তান প্রতিনিধি দলের নেতা বানাইছে। বেডা একখান! এইবারে সাধারণ নির্বাচনে যাচ্ছেতাইভাবে হারনের পর। দালালী করতে করতে বেড়ায় এই মেডেলটা পাইছে। এইদিকার কারবার হুনছেন নি? মালেকারে গভর্ণর করণের গতিকে ফকা-ফরিদ, খাজা-সবুর, ঠাণ্ডা-আজমের কী রাগ? এই বেডার মছুয়াগুলার জন্য এতাে কষ্ট কইরা Election-এ হারলাম, লজ্জা-শরমের মাথা খাইয়্যা জোর দালালী করলাম; আর ক্ষেমতাহীন গবর্ণর হওনের সময় Election না কইরাই মালেকায় গবর্ণর? আল্লায় এর বিচার করবাে।

২১১

ওঃ হােঃ করাচী ইসলামবাদের গ্যাঞ্জাম হুনছেন? অক্করে মহব্বত কী পাছড়াপাছড়ি। ইয়াহিয়া আর ভুট্টোর মাইদ্দে জোর পাছড়া-পাছুড়ি চলতাছে। ১০০ ঘণ্টার আগে Result পাওয়া যাইবাে না। এর মাইদ্দে আবার খবর আইছে ইসলামাবাদের পররাষ্ট্র ছেক্রেটারী ছুলতান মােহাম্মদ খান আচমবিত্ সব তেলের ড্রাম কাঁধে ফেরত আইতাছে। বেডায় মস্কোর থনে ধাওয়া খাইছে। উপরের দিকে কেউই নাকি এই ছুলতাইন্যার লগে দেখা করে নাইক্যা। তয় বাংলাদেশের দখলকৃত এলাকায় মালেকায় একটা কাম করছে। ঢাকা-চিটাগাং-এর মাইদ্দে যােগাযােগ ব্যবস্থা নিয়মিত করছে। put prutas frset-cum-Steamer-cum-Motor-cum-Walking-cum Boatcum-হামাগুড়ি-Cum দৌড়-cum-Jeep. এইবার বুঝছেন ঢাকা-চাঁদপুর, ফেনীচিটাগাং-এর যােগাযােগটা? তবুও ইয়াহিয়া সা’বে চিল্লাইতাছে, বঙ্গাল মুলুমে সব Normal হাে গিয়া। মানে নতুন দাওয়াই দে দিয়া- এক দিকে টুকরে হাজার হুঁয়ে কই ইয়া গিরা কই উহা গিরা। কিন্তু ব্রিটেনের প্রাক্তন মন্ত্রী পিটার সা’ব বলেছেন, ইয়াহিয়ার সব হিসাব ভুল হয়ে গেছে। বাংলাদেশ থেকে সৈন্য প্রত্যাহারটাই এখন ইয়াহিয়ার জন্য বড় সমস্যা।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!