You dont have javascript enabled! Please enable it!

 শাটল ট্রেন। সেনাপতি ইয়াহিয়া এখন শাটল ট্রেন হয়েছেন। আমাগাে ঢাকা-নারায়ণগঞ্জ আর খুলনা-দৌলতপুরের মাইদ্দে যেমন একসময় শাটল ট্রেন আছিলাে, সেনাপতি ইয়াহিয়া অহন হেইরকম শাটল ট্রেন হইয়া রাওয়ালপিন্ডি আর ইসলামাবাদ দৌড়াদৌড়ি করতাছেন। গেল সপ্তাহে মওলবী সা’ব খুবই চোটপাট কইর‌্যা একটা টেলিভিশন টিমের কাছে ফুটানী মাইরা কইছিল, আগামী দুইতিন দিনের মাইদ্দে আমি বঙ্গালমূলুকে যাইতে পারি। আপনাগাে যদি আমার লগে যাওনের খায়েশ থাকে, তয় ইসলামাবদের একটুক ঘােরাফেরা করতে থাকেন। টেলিভিশন টিমের সাদাচামড়ার সাহেবগুলা সেনাপতি ইয়াহিয়ার এই ভােগাছ কথাটা বিশ্বাস করছিল। ব্যাস্ হেগাে কামড়া সারা হইলাে । রাওয়ালপিণ্ডি আর ইসলামাবাদ ঘুরতে ঘুরতে প্রথমে জুতার সুতলি, হেরপর পায়ের চাম পর্যন্ত খােয়াইয়া ফেলাইলাে। কিন্তুক ছদর ইয়াহিয়া টিকিডার পর্যন্ত লাগাল পাইলাে না । আর কেহই হেগাে মওলবী সাবের বঙ্গাল মুলুকের ট্যুর প্রােগ্রামের কথা কইতে পারলাে না। যারেই জিগায়, হের চেহারাডাই বাংলা অংকের পাঁচের মতাে হইয়া যাইতাছে। কেইসা কি?

সাদা চামের সা’বগুলাও ছাড়ােইন্যা পাত্র না- হেরা জীবনভর দক্ষিণ আমেরিকা

২০৭

থাইক্যা দক্ষিণ ভিয়েত্রাম, দক্ষিণ কোরিয়া পর্যন্ত এই রকম বহু মালরে Tackle করছেএইডা তাে কোন ছার। একটুক Think কইরা হেরা আবার কামে লাইগ্যা পড়লে। মাগাে-মা এইডা তাে’ ডেইনগারাস্ ব্যাপার! রাওয়ালপিণ্ডির সামরিক ছাউনী আর ইসলামাবাদের জঙ্গী সরকারের অফিসগুলা টিক্কা-নিয়াজী-ফরমানের টেলিগ্রাম আর অয়্যারলেস মেসেজে পাহাড় হইয়া গেছেগা। কোনটার মাইদ্দে কইছে Position খুবই খতনাক- ২৬শা জুলাই ঢাকা টাউনের মাইল খানিকের মাইদ্দে যাত্রাবাড়ীতে চল্লিশ জন জওয়ান হতাহত হইছে। হের আগের দিন কুর্মিটোলার নাকের ডগায় টঙ্গি জংশনে কারবার হইছে। আবার কোনটার মাইদ্দে কইছে রাজশাহীর থনে বিক্ষুগুলার কোবনীর মুখে জওয়ানরা সাফল্যজনকভাবে পশ্চাদপসরণ করছে। কিন্তু হেইখানে প্রায় দুইশ’ বর্গমাইল এলাকায় বিক্ষুগুলার নিজেগাে শাসন কায়েম কইরা হাট বাজার চালাইতাছে। এইদিকে আবার দিনাজপুর-সৈয়দপুর এলাকায় বিজলীর Supply গড়বড় হইছে। আর করাচী-লাহাের এলাকার সব ব্যবসায়ীরা ঢাকা-চিটাগাং থনে ভাগছে। কোনটার মাইদ্দে খবর আইছে সিলেট এলাকা অক্করে Lost কেইস, আর কুমিল্লা নােয়াখালীর অবস্থা? হেইডা বয়ান করতে পুরা কেতাবের প্রয়ােজন হইবাে। আর পেরতেকটা টেলিগ্রামঅয়্যারলেস মেসেজের শ্যাষের কথাডা হইতাছে হেই জিনিষ। কি বুঝলেন? আঃ হাঃ একটু জিরাইবার দেন। জিরাইয়া কইতাছি।- এতাে অস্থির হইলে চলবাে কেমতে? হেই শেষের কথাডা হইতাছে, শেষের সেদিন কি ভয়ংকর ভাইসব! পাডাও পাড়াও, আরাে সােলজার পাডাও। সাদা চামড়ার সাবগুলা মুখ চাওয়া চাওয়ি করলাে। Therefore এইরকম একটা কুফা আর ক্যাডাবেরাস অবস্থা সেনাপতি ইয়াহিয়ার পক্ষে খালি শরাবন তহুরার উপর ভর কইর‌্যা যাদুই-এ বঙ্গালে যাওয়া সম্ভব না।

মেঘে মেঘে বেলা অনেক হয়ে গেছে। বাংলাদেশে সাড়ে চাইর মাসের যুদ্ধে কয়েক হাজার হানাদার সৈন্য কেদো আর প্যাকের মাইদ্দে হাতনের গতিকে পঞ্চনদের দেশে অহন গুম গুম আওয়াজ হইতাছে। সালােয়ার কামিজ আর ওড়না পরা জিনিসগুলা ভেউ ভেউ কইর‌্যা কানতাছে আর কইতাছে, ‘হায় ইয়াহিয়া, ইয়ে তােমৃনে কেয়া কিয়া? মেরি শওহরকো ওয়াপস লাও।এলায় ক্যামন বুঝতাছেন? হেই শওহরগুলা মানে কিনা। হাসবেন্ডগুলা বাংলাদেশের ঘুমাইয়া আছে- আ এই ঘুম কোনােদিনই ভাঙ্গবাে না। মুক্তিবাহিনীর বিক্ষুগুলা হেইগুলারে কেচকি মাইরা ঘুম পাড়াইয়া দিছে। কিন্তুক লাহাের, পিণ্ডি, লায়ালপুর, সারগােদা, শিয়ালকোট, মন্টগামারীতে যে কোনাে টাইমেই ‘মাতারীমিছিল’ হইতে পারে আশংকায় রেডিও গায়েবী আওয়াজ থাইক্যা খালি এলান হইতাছে| ‘মিছিলবিক্ষোভ করলে সাত বছর। এলায় বুঝছেন, কোথাকার Water কোথায় গেছে? 

এইদিকে এইডা কি হুনলাম? অ্যাঃ কি শুনলাম? ইসলামাবাদের জঙ্গী সরকারের। মধ্যেই নাকি অহন চোরাগােপ্তা মাইর শুরু হইছে। কয়েকজন সেনাপতি তাগাে ঘেটুগাে লগে শলাপরামর্শ করতাছে, সেনাপতি ইয়াহিয়ারে পটকানাে যায় কেমতে? মানে কিনা। নতুন বােতলে পুরনাে মদ। এই ছিক্ৰেট খবরডা না পাইয়া ছদর ইয়াহিয়া রাওয়ালপিন্ডি

২০৮

ইসলামাবাদ থনে অক্করে নট নড়ন, নট চড়ন। বুঝছি, বুঝছি- ভেতরের কারবার। আপনাগাে খুইল্যা কইতে হইবাে, না হইলে তাে ছাড়বেন না।।

ইসলামাবাদে জঙ্গী সরকারের মাতববর গােষ্ঠী মানে কিনা ইয়াহিয়া-টিক্কা-হামিদের দল সাড়ে চাইর মাস ধইর্যা বাংলাদেশের লড়াইয়ের শ্যাষ না হওনের গতিকে আর World-এর Best সােলজাররা বিচ্ছুগুলার গাবুর মাইরের মুখে লাপাত্তা হওনের জন্যি ওমর-আকবরের দল খুবই গােস্সা করছেন। হেরা তলে তলে হেই কাম Begin কইর‌্যা দিছেন। মানে কিনা সেনাপতি ইয়াহিয়ারে গদির থনে পটকানাের জন্যি ষড়যন্ত্র করতাছেন। এর মাইদ্দে আবার করাচী, লাহাের, পিন্ডির বাইশ পরিবার- ওমরআকবরের দলরে তলে তলে চেতাইয়া দিছে। কেননা বাংলাদেশে হেগাে ব্যবসা বাণিজ্যের বারােটা বাজছে। হেগাে চব্বিশ বছরের সাজানাে বাগান শুকিয়ে গেছে।

এইসব গ্যানজাম কারবারের হদিশ পাইয়া সেনাপতি ইয়াহিয়া একটুক ট্রিক্স কইর‌্যা কইয়া ফেলাইছেন, আমার আরাে এক Term প্রেসিডেন্ট থাকনের ইচ্ছা আছে। কেমন আন্দাজ করতাছেন? এইডা এগগা জাতের দোষ। যদি হেগাে গেডী ধইর্যা টাইন্যা নামানাে না যায়, আর দম্ দম্ কইর‌্যা হেই কারবার না করা যায়, তয় এগাে মাইদ্দে স্বেচ্ছায় গদী ছাড়নের নজীর নাইক্যা। ভুট্টো সা’ব এই ব্যাপার এতদিনে টের পাইছুইন। কিন্তু ব্রাদার ভুট্টো, অনেক Late কইরা ফেলাইছেন।

মাত্র ছয় হাজার। বাংলাদেশে কারবার শুরু হওনের পর মাসে দেড় হাজার কইর‌্যা গেল চাইর মাসেই পাকিস্তানের ছয় হাজার লোেক গ্রেফতার হইছে। জামাতে ইসলামীর ছেক্রেটারি জেনারেল চৌধুরী রহমান এলাহী এর মাইদ্দে সেনাপতি ওমর আর সেনাপতি আকবারের ইশারায় এক কেলেংকারিয়াস Statement দিছেন। হেতেনে কইছুইন বাংলাদেশে যেই রকম কারবার হইছে, সেনাপতি ইয়াহিয়া হেইরকম একটা কারবার। যেকোনাে টাইমে খােদ পাকিস্তানে কইর‌্যা ফেলাইতে পারে। লেংটার আবার বাটপাড়ের ভয় কী? ছাগা ডরায় বাঘারে, বাঘা ডরায় ঘাগারে। পাকিস্তানে অহন হেইরকম কারবার শুরু হইছে। 

একটা ছােট্ট গল্পের কথা মনে পড়ে গেল। বচ্ছর কয়েক আগে একবার নিখিল। পাকিস্তান গুল Competion হইছিল। ফাইনাল রাউন্ডে ঢাকা আর রাওয়ালপিণ্ডি আইস্যা হাজির। খেইলটার আইন হইতাছে একটা কইরা গল্প কইতে হইবাে- আর গল্প শ্যাষ হওনের পর হগলে টের পাইবাে যে গল্পটা অক্করে ভােগা- মনে কিনা গুল। ফাইনাল খেলায় অনেক তাল বাহানার পর রাওয়ালপিণ্ডির ভােমা মছুয়া লােকটা তার কেচ্ছা শুরু করলাে। হামলােগকা পিন্ডিমে এক আচ্ছা আদমী থা।’ এইটুকু কওনের লগে লগে অক্করে আচম্বি ব্যাপার। ঢাকার ছক্কু মিয়া, কথা নাই বার্তা নাই স্টেজের উপর দৌড়াইয়া হুমড়ি খাইয়া মছুয়ার পায়ে পইড়া চিল্লাইতে শুরু করলাে, ‘শােনা জ্বী শােনা-শােনা জ্বী। শােনা ম্যায় হার গিয়া। রেফারি-পাবলিক হগলে অবাক। অনেক ধ্বস্তাধ্বস্তির পর। আমাগাে ছক্কু মিয়ারে যহন খাড়া করা হইলাে, তখন হে কইলাে, আমাগাে মেছালের

২০৯

হ্যাষে টের পাওন যায় যে মেছালডা গুল। কিন্তু আমার রাওয়াল পিন্ডির ভাইয়া তাে মেচালের পয়লা লাইনেই গুল মারছে! রাওয়ালপিন্ডিমে আচ্চা আদামী- এইডা কেমতে হয়?

এলায় বুঝলেন, কারবারডা। হেইর লাইগ্যা কইছিলাম, শাটল ট্রেন। সেনাপতি ইয়াহিয়া এখন শাটল ট্রেন হইছেন।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!