You dont have javascript enabled! Please enable it!

আমি যাই বঙ্গে, মরণ যায় সঙ্গে। লন্ডনের সান্‌ডে টাইম্‌স কাগজে আবার এই রকম একটা খবর ছাপিয়ে ইসলামাবাদের জঙ্গী সরকারের কুফা অবস্থাটা সব্বাইকে জানিয়ে দিয়েছেন। ইউরােপের জেনিভা থেকে খবরটা বেরিয়েছে। এই জেনিভাতে অবসরপ্রাপ্ত জনাকয়েক পশ্চিম পাকিস্তানী বুড়া সামরিক অফিসার গল্ফ খেলে জীবনের শেষ কটা দিন কাটাচ্ছিলেন। কিন্তু সেনাপতি ইয়াহিয়ার জামানায় সেটি হবার যাে নেই। এই সব বুড়াে বুড়াে অবসরপ্রাপ্ত সামরিক অফিসারগাে দেশে ডাক পড়ছে।

আপনারা ভাবতাছেন কেইসটা কি? কেইস ঠিকই আছে। লন্ডনের সােহাে স্কোয়ার, নিউ ইয়র্কের ব্রডওয়ে আর ইস্তাম্বুলের নাইল বারের মতাে নানান দেশের নানান, নাইট কিলাবে যেসব চাম ঝুইলা যাওইন্যা রিটায়ার্ড আর্মি অফিসার ন্যাংটা কসবিগাে ড্যানসিং দেখতাছিল- রাওয়ালপিন্ডির সামরিক ছাউনিতে এইসব বুড়ার ডাক পড়ছে। ক্যামন ঠাওর করতাছেন? এই সব বুড়া অফিসারগাে আবার ঢলঢলা খাকী ডিরেস্ পরাইয়া

১৮১

পশ্চিম পাকিস্তানের বর্ডারের মাইদ্দে খাড়া করাইয়া থুইবাে।

কারণ ইয়াহিয়া সাব তাঁর তেল-তেলা খাসীগুলারে Sorry অফিসার-গুলারে যাদুএ-বঙ্গালে পাঠাইছেন। স-অ-অ-ব One way traffic মানে বঙ্গাল মুলুকে যাগােই পাডাইতাছেন তাগােই আর কোনে খবর পাওয়া যাইতাছে না। হেই যে ক্যাদো আর প্যাকের কথা কইছিলাম হের মাইদ্দে বিচ্ছুগুলা কি জানি সব কারবার করতাছে। লন্ডনের সানডে টাইম্‌স কাগজের খবরটার মাইদ্দে আরও কইছুইন ১১ই আগস্ট রােজ বুধবার। থাইক্যা পেরতে দিন পি.আই.এ.-র দুইটা Flight-এ কইর‌্যা আর একটা পুরা ডিভিশন বঙ্গাল মুলুকে ঢওয়ানাে শুরু হইছে।

হ্যালাে, হ্যালাে নিয়াজী, ইয়ে লে-কে তােহারা পাঁচ ডিভিশন পুরা হুয়া তাে? আভি ইয়া আলী বােকে জোর Fight চালাও।’- ঢাকার থনে জওয়াব আইলাে, ‘হ্যালাে, হ্যালাে, স্যার, ইয়ে লে-কে চার ডিভিশন হুয়া-পুরা এক ডিভিশন তাে Missing List মে হ্যায়। তবুও ব্যায় কইবাে না যে, হেইগুলা আখেরী দম ছাড়ছে। আর আজরাইল ফেরেশতার লিস্টির লগে টিক্কা-সা’বের Missing লিস্টি অক্করে কাপেকাপ মিইল্যা গেছে।

অহন বুঝছেন শুভংকরের ফঁাকি কারে কয়? শুভংকরের ফাঁকি চারের থেকে এক গেলে চার থাকে বাকী।’ Internal ব্যাপার বইল্যা বিক্ষুগুলা পাখি মাইর্যা অক্করে সাবাড় কইর‌্যা ফেলাইল। হেইর লাইগ্যাই পিন্ডি-লাহাের, গুজরাট-মুলতান, মনশেরা-নওশেরা, আটক-নাথিয়াগলি, গিরগিট-স্কাউট আর ডেরা ইসমাইল খান-ডেরা গাজী খানে সেনাপতি ইয়াহিয়ার সেনাবাহিনীতে নতুন লােক লইতাছে। মওলবী সা’বে অহন পশ্চিম পাকিস্তানের বেকার সমস্যার সােন্দর সমাধান করতাছে। হাতের কাছে যারেই পাইতাছে। তারেই খালি বঙ্গাল মুলুকে পাড়াইতাছে। নর্দান স্কাউট, গিলগিট স্কাউট, লাহাের রেঞ্জার্স, আর্মড পুলিশ স-অ-অব হিসাবের বাইরে। বড় ভাইগাে পথ ধইর্যা বঙ্গাল মুলুকে আইস্যা হাজির হইছুইন। আর লগে লগে বিক্ষুগুলার গাবুর কোবানী। এইগুলা না দেইখ্যা হেইদিন আমাগাে ছক্কু মিয়া কাউলারে কয় কি ‘আবে এই কাউলা, রােজ রােজ এই মছুয়াগুলা ডেরেস বদলায় কেমূতে?’ কাউলায় কইলাে, আরে ধূর-তাের দেমাগে আর বুদ্ধি হইবাে না- এইগুলা হইতাছে নানান পদের মাল। এক এক দলের এক এক রকরেম টুপী হইলে কি অইবাে- আসলে হগুগলেই হেই জিনিষ। ক্যাদো আর প্যাকের মাইদ্দে বেশুমার মারা যাওনের গতিকেই নতুন কিসিমের আমদানী হইতাছে।

হায় আল্লাহ। এই দিককার কারবার হুনছেন নি? পশ্চিম পাকিস্তানের ন্যাশনাল আওয়ামী পার্টির সভাপতি খান ওয়ালী খান পেশােয়ার থেকে গায়েব হয়েছেন। ইসলামাবাদের জঙ্গী সরকার কিছু অন্দাজ করনের আগেই ওয়ালী খান সাহেব অক্করে কাবুলে যেয়ে হাজির হয়েছেন। তিনি বলেছেন, ইসলামবাদের জঙ্গী সরকারের দুধের কলসী এখন ভেঙ্গে গেছে। আর সেই ভাঙ্গা দুধের কলসির চারাে মুড়া বইস্যা মেলেটারি জেনারেলগুলা ঘাউ ঘাউ কইরা কানতাছে। আমেরিকার মতাে দেশ যখন ভিয়েতনামরে

১৮২

কন্ট্রোলের মাইদ্দে আনতে পারেনি তখন বাংলাদেশ কন্ট্রোলের ব্যাপারে ইসলামাবাদের জঙ্গী সরকার তাে কোন ছার!’

এই দিকে ঢাকার থনে জব্বর খবর আইছে। হেইখানে পশ্চিম পাকিস্তানী ব্যবসায়ী আর শিল্পপতিরা ধ্বনা-ধ্বন সহায় সম্পত্তি বেচন শুরু করছে। ঢাকার টুণ্ডা-মার্কা খবরের কাগজের মাইদ্দে এইসব ব্যাডাগুলা বিজ্ঞাপন দিতাছে। পাঁচ মাস ধইরা পাঁচ ডিভিশন সােলজার দিয়া লড়াই কইরাও যহন ফরমান-নিয়াজীর দল হালে পানি পাইতাছে না, তখন কুয়াতে হালুয়া খাওইন্যা ব্যবসায়ী আর শিল্পপতিরা ঠাহর করতে পারছেন যে হেগাে টাইম হইয়া গেছে। কেননা এরা হাড়ে হাড়ে বুঝতাছেন যে বিচ্ছুগুলার কায়কারবার যে পরিমাণে হইতাছে তার ছ’আনি খবরও বাইরাইতাছে না। কিন্তু এইদিকে শাবাশ বাংলার মানুষ। হেরা আইজ-কাইল পােড়া কাঠ-কয়লা না হইলে ছাই আর নিমের ডাল দিয়া দাঁত মাজতাছে তবুও পশ্চিম পাকিস্তানের পেস্ট-মাজন পর্যন্ত কিনতাছে না।

এইডারেই কয় কড়া ডােজ। খেয়াল কইরেন- হেগাে এইসব ফাটাফাটি সব কিছুই কিন্তুক বাংলাদেশের থনে মাল-পানি কামানাের জন্যি। হেইডার আর কোনাে চান্সিং নাই দেইখ্যাই এইগুলা অহন ভাগতাছে। হেইর লাইগ্যা কইতাছি পানির দাম দিলেও হেগাে টেলিভিশন, ফ্রিজ, খাট, পালং কেননা হারাম। এর উপর আবার বিচ্ছুগুলা হগুগল কিছুরই খবর লইতাছে। পটুটস কইর‌্যা কেইস গড়বড় হইয়া যাইতে পারে। মুক্তি বাহিনীর বিচ্ছুগুলা অহন যে আপনাগাে আশে-পাশেই আছে হেইডা তাে আর কওন লাগবাে না। ঢাকা টাউনে তাে এইগুলা ইচ্ছামতাে ইলেকট্রিক বাত্তি নিবাইতাছে। আর মফস্বল? কোন এলাকা থুইয়া কোন এলাকার কথা কমু? বাকি আছিলাে সেরাজগঞ্জ। হেইখানেও বিক্ষুরা শােভাপুর বাঁধটা কাইট্যা ফেলাইছে। হেইখানে কয়েকটা ফড়িং ফফর করতাছিল। হেইগুলারে ডট ডট ডট কইরা দিছে। এই না দেইখ্যা চোরা মতিন আর লেবু মিয়া ও মাই গড়’ কইয়া অক্করে ভাগােয়াট।

তিন টাকা রােজের রাজাকারগুলা বলির পাঁঠার মতাে অহন খালি থর থর্ কইরা কাপতাছে। হেইর লাইগ্যাই কইছিলাম- আমি যাই বঙ্গে তাে মরণ যায় সঙ্গে। আরও এক ডিভিশন মছুয়া সােলজার কি সােন্দর পি.আই.এ. পেলেন কইরা সাে-ও-জা আজরাইলের কোলে বওনের লাইগ্যা উইড়া আইতাছে। কিন্তু পালের গােদা আসল মছুয়াডা আর এই দিকে আহনের নামও লইতাছে না।

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!