You dont have javascript enabled! Please enable it!

কপিকলে পড়ছে। সেনাপতি ইয়াহিয়ার জঙ্গী সরকার অহন কপিকলে পড়ছে। বেশি না মাত্ৰক ৬ কোটি ৫০ লাখ টাকার দাবি, ইস্টার্ন ফেডারেল ইউনিয়ন ইস্যুরেন্স কোম্পানির রােশন আলী ভিমজী সা’ব অক্করে ফু দিয়া উড়াইয়া দিছে। বাংলাদেশে হানাদার বাহিনীর মছুয়া সােলজারগাে পড়ল তােলনের গতিকে জঙ্গী সরকারের তরফ থাইক্যা যে ইস্যুরেন্সের মাল-পানি চাওয়া হইছিল ভিমজী সা’বে হেই দাবি ছ্যাঃ ছ্যাঃ কইর‌্যা ক্যানসেল কইরা দিছে। রাওয়ালপিন্ডির ভােমা ভােমা মেলেটারি সেনাপতিরে শিরিংপি সালসা খাওয়াইয়া ভিমজী এই কামডা করছে। এর মাইদ্দে আবার এ্যাডভােকেট মঞ্জুর কাদের স্টেজের পিছন থাইক্যা ভিমজী সা’বরে বলে একটুক এডভাইজিং করছেন।

লগে লগে ভিমজী সা’ব একটা খত লিইখ্যা কইছেন, ‘গবর্ণমেন্ট বাংলাদেশে লড়াই করতাছে বইল্যা ঘােষণা না করা পর্যন্ত ইস্যুরেন্সের ট্যাহা-পহা দেওয়া সম্ভব না। কেননা এই ইসুরেন্সের টাকা যুদ্ধে মারা গেলে দেয়া হইবাে না হইলে না। আর হেই যে শিরিংগি সালসা খাওইন্যা সেনাপতিরা এই Position মাইন্যা লইছে। হেরাও ভিমজী সা’বের গলার লগে সুর মিলাইয়া কইতাছে, ঠিকই তাে আমরা তাে লড়াই করতাছি নাআমরা দুষ্কৃতিকারী কন্ট্রোল করতাছি। হেই চুলকানিতে যদি কিছু মারা যাইয়া থাকেই তার জন্যি আর ইস্যুরেন্সের Claim করা চলে না। ক্যামন বুঝতাছেন? হেগাে কারবারসারবার?

কিন্তু আমি ভাবতাছি ‘ইডা কি হলােরে বাহে? ক্যারে আউয়্যাল, আও করিস ন্যা ক্যা? হামি না একটা ভাগ অঙ্ক করছিনু- হাইরে তার উত্তর না দেইখ্যা, হামি কইল কাপিচ্ছি। আহ্ হা ক্যামন একটা ক্যাডাভ্যারাস ব্যাপার আপনগাে সমস্ত কেইস্টা খুইল্যা কইতে হইবাে। তয় কই হােনেন।

টিক্কা-নিয়াজী-ফরমান আলীর দল বাংলাদেশের ক্যাদোর মাইদ্দে হুইত্যা থাকন্যা ব্যাডাগুলার লাইগ্যা ইন্স্যরেন্সের Claim কইর‌্যা যে কাগজ পাতি পাড়াইছে- হেইডার পরিমাণ হইতাছে ৬ কোটি ৫০ লাখ টাকা। একটা কইর‌্যা মছুয়া জোয়ানের লাশের দাম দুই হাজার টাকা কইর‌্যা ধইর্যা ভাগ দিলে ৩২ হাজার পাঁচশ’। তা হইলে কি বত্রিশ হাজার পাঁচশ’ সােলজার মাত্র চাইর মাসের মাইদ্দে বাংলাদেশে খুন-জখমি হইছে? এইডা বিচারের ভার আপনাগাে উপরেই দিলাম। | হ-অ-অ-অ এই দিকে আর একটা কারবার হুনছেন নি? কমু না-কমু না। কইলে আবার বাকিগুলা যদি হেই রাস্তা ধরে? ওঃ হােঃ আবার না কইলে তাে আপনারা ছাড়বেন না । জুলাই মাসের তেইশ আর চব্বিশ তারিখে ঢাকার তেজগাঁও এয়ারপাের্টে এই তেলেসমাতি কারবারডা হইছে। একজন লেফটেন্যান্ট কর্ণেল, ১২ জন মেজর, ১৮ জন । ক্যাপ্টেন আর চাইরশ জন জোয়ান মিইল্যা এক রকম ধরতে গেলে তেজগাঁও

১৬৬

এয়ারপাের্ট দখল করলাে। হেরপর এই দুই দিন ধইর্যা করাচী মুহী পি.আই.এ-র চাইরটা ফ্লাইটের হগ্গল প্যাসেঞ্জারগগা বাইড়াইয়া নামাইয়া নিজেরাই চাইড়া বইলাে। এই-ই খবর না পাইয়া টিক্কা-নিয়াজী দুইজনে মিল্যা হেগাে আটকাইবার জন্যি বহুত কোশেশ করলাে। কিন্তু কোনােই কাম হইলাে না। 

হেগাে সাফ জবাব লাড়াই করবার আইছি, লাড়াই এর এলাউন্স পামু না, লাড়াই কইর‌্যা মরলে আমাগাে মাগ-ছুয়া ইন্স্যুরেন্সের টাকা পাইবাে না- পুরা লাড়াই করতাছি কিন্তুক লাড়াই-এর ঘােষণা নাইক্যা। যাগাে লগে লড়াই করমু- তাগাে দেখতে পাই নাতার উপর খামুখা পাবলিক মারতে হইবাে, মজিদ, ক্ষেত-খামার হগুগল কিছু জ্বালাইতে হইবাে। এইগুলার মাইদ্দে আমরা নাইক্যা। এইসব কথা না হুইন্যা টিক্কানিয়াজী অক্করে খামুশ হইয়া গেলােগা। অনেক Think কইর‌্যা দেখলাে গায়ের জোর খাড়াইতে গেলে ময়নামতী, যশাের, রাজশাহী, রংপুর, চিটাগাং, ক্যান্টনমেন্টে খবর রইটা গেলে আর ট্যাকা দেওন যাইবাে না। তাই হেতনরা এই রকম একটা বিরাশী সিক্কার থাপ্পড় চাপিস কইর‌্যা ফেলাইলাে। খালি করাচীতে একটা মেসেজ পাডাইয়া দায়িত্ব শেষ করলাে।

ম্যালেরিয়া জ্বর যেতে কাইপ্যা কাইপ্যা বার বার কইর‌্যা আহে, ঢাকা টাউনডারে হেতে কইর‌্যা ম্যালেরিয়া জ্বর লাগাল পাইছে। ঃ উঃ উঃ আবার হেইখানে কারবার হইছে। এসােসিয়েটেড প্রেস অব আমেরিকা ঢাকার থনে ২৯শে জুলাই খবর পাড়াইছে ২৮শে জুলাই বুধবার দিবাগত রাইতে আবার কমলাপুর রেল স্টেশনের পাশে বিদুগুলার টেস্টিং কারবার হইছে। 

ঢাকার শহরতলী এলাকার বিজলি লাইনে গড়বড় হইলাে। এই না দেইখ্যা পিয়াজী সা’ব আরে থুকু নিয়াজী সাব ঢাকায় মেলেটারি টহল আরাে বাড়াইছে। বারাে হাত কাঁকুড়ের তেরাে হাত বিচি কথার অর্থ অনেক দিন ধইর্যা বুঝতে পারি নাইক্যা। অহন। বুঝতাছি ঢাকা শহরের পাঁচ লাখ লােক- হের মাইদ্দে আবার হেই জিনিষও আছে। এই মানুষগুলার জন্যি দশ হাজার সােলজার আর দশ হাজার সশস্ত্র পুলিশ- রাজাকার আছে।

হেরও পর আরাে Screw টাইট করতে হইবে। ক্যামন বুঝতাছেন? বিচ্ছুগুলার টেস্টিং Attack-এ এই অবস্থার সৃষ্টি হইছে। অহনও তাে আসল মাইর শুরু হয়নি। নিয়াজী-টিক্কার হানাদার বাহিনীর এই চাইর মাসেই কাপড় বাসন্তী রং হইছে। তাই-ই এসােসিয়েটেড প্রেসের খবরে কইছে, আইজ-কাইল ঢাকা এলাকার হগল ব্রিজেই গার্ড বাড়াইছে।

এই দিকে আবার এডা কি হুনতাছি? উত্তর পশ্চিম সীমান্ত প্রদেশের গবর্ণর লেঃ জেনারেল আজর সা’ব আবার এক হপ্তার জন্যি ঢাকায় আইলাে ক্যান? নাকি অহন উপর তলার মাইদ্দেই গ্যাজাম শুরু হইছে? হেই দিকে আবার জেনারেল ওমরের নাকি খবর পাওয়া যাইতাছে না। 

হেইর লাইগ্যাই কইছিলাম কপিকলে পড়ছে। সেনাপতি ইয়াহিয়ার জঙ্গী সরকার অহন কপিকলে পড়ছে।

১৬৭

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!