You dont have javascript enabled! Please enable it!

আরে হুনছেননি কারবারটা। হেরা অহন নদীর মাইদ্দে কারফিউ দিছে। আইজ-কাইল কেননা জানি না নদীর মাইদ্দে বিচ্ছগলার কারবার শুরু হইছে। তাই ঢাকা টাউনের বগল দিয়া যে বুড়িগঙ্গা নদী রইছে, টিক্কা-নিয়াজীর দল হেই নদীর মাইদ্দে কারফিউ দিছে। এলায় বুঝছেন কারবারটা। সেনাপতি ইয়াহিয়ার স্যাঙ্গাতুগগা অবস্থাটা অহন কোন স্টেজে যাইতাছে? ডাঙ্গায় আর দরিয়ার মাইদ্দে কারফিউ দেওনের কারবার Complete হইছে। অহন বাকী রইছে শুধু আসমানের কারফিউ। হেইটা হইলেই হেগাে দায়িত্ব শ্যাষ।

এই দিকে ইসলামিক সেক্রেটারিয়েটে সেক্রেটারি জেনারেল টেংকু আব্দুর রহমান ইসলামাবাদে সেনাপতি ইয়াহিয়ার লগে ডিনার খাওনের পর একটুক বাংলাদেশের দখলীকৃত এলাকা সফর করতে আইছিলেন। হেই ডিনারে ছ ইয়াহিয়া ঠক্ কইরা গেলাসডা টেবিলের উপর রাইখ্যা মাতব্বরী মাইর্যা কইয়্যা ফেলাইলাে, ‘টিক্কা-নিয়াজী । ফাস্ট কেলাস কাম করতাছে। যে কেউ অহন ঢাকায় যাইয়া দেখতে পারে। সব কিছুই অক্করে Normal টেংকু সা’বে কিন্তু জানে না যে এই Normal কথাডার অর্থ কি? তাই মালয়েশিয়ার এই প্রাক্তন প্রধানমন্ত্রী ঢাকা সফর করণের কথা কইলাে। ইয়াহিয়া সা’বও জোশের চোটে ইয়েচ’ কইয়্যা ফেলাইলেন।

এই খবর না পাইয়া জেনারেল নিয়াজী আসমান-জমিন হগুগল কিছুই হইন্দা দেখতে শুরু করলেন। এলায় উপায় কি? লগে লগে বুড়িগঙ্গা নদীর মাইদ্দে, ঘেরাও করা হােটেল ইন্টারকন্টিনেন্টালে তশরিফ রাখলেন। ব্যস, সন্ধ্যা হইতেই হেই কাম Begin মানে কিনা ঢাকা শহর Normal থাকনের কায়কারবার এসােসিয়েটেড প্রেস অব আমেরিকার এক রিপাের্টার দশ লাইনের একটা ছােট্ট খবর পাড়াইলেন। 

যে হােডেলে টেংকু সা’ব রইছেন হেইখান থাইক্যা মাত্র মাইল আড়াইয়ের মাইদ্দে কমলাপুর রেলস্টেশন। হেই স্টেশনে দমাদম্। মানে হেই জিনিষ কে বা কাহারা রেল স্টেশনে Hand-Grenade ছুড়িয়াছে। এই সাদা চামড়ার রিপাের্টার খাকী পােষাক পরা অফিসার গাে কারণ জিগাইলাে- কিন্তুক হেরা তখন Deaf & Dumb স্কুলের হেডমাস্টার হইছেন। এর মাইদ্দে শুরু হইলাে বারিষ। আরে বৃষ্টিরে বৃষ্টি। টেংকু সাব হােডেলের মাইদ্দে আটকা পড়লেন। ডরের চোটে জেনারেল নিয়াজী মেহমানরে কইলেন, ‘চ্যার আপনার বরিশাল-পউট্টাখালীর প্রােগ্রামটা কেনচে করলাম। নিয়াজী সাব আগেই Report পাইছেন আইতে শাল- যাইতে শাল হের নাম বরিশাল।

বহু চিন্তা-ভাবনা কইর‌্যা টিক্কা-নিয়াজীর দল টেংকু আব্দুর রহমানের ‘মেরী এণ্ডারসনে’ বুড়িগঙ্গার মাইদ্দে নৌ-বিহারে লইলেন। এই খাওন গাং-এর পাড়ে দম দম্ কইর‌্যা আওয়াজ হইলাে। আমি যাই বঙ্গে তাে কপাল যায় সঙ্গে। ফুফু কইর‌্যা একটা হাসি দিয়া টেংকু সা’রে কইলাে ‘Reception Counter’ ট্যুর করনের প্রােগামটা বাতিল

১৫৪

করলে খুবই ভালাে হয়। এইখানকার ভাবসাব কেমন জানি মনে হইতাছে। | ব্যস্, ইসলামী সেক্রেটারিয়েটের সেক্রেটারি জেনারেলের বাংলাদেশের দখলীকৃত এলাকা সফর শ্যাষ হইলাে। ক্যমন বুঝতাছেন? মেহমানরে আইন্যা হেরা হােটেল ইন্টারকন্টিনেন্টালে উডাইলেন আর দিনা কয়েক বাদ করাচীর প্লেনে ফেরৎ। আস্সালামাে আলাইকুম ওয়ালাইকুমুসসালামের কারবার শ্যাষ।

এর মাইদ্দে আবার পাকিস্তান অবজার্ভার পত্রিকা এক জব্বর কাম করছে। যাতে মাইনষের বিশ্বাস হয়, হের জন্যি ফেনীর থনে এক রিপাের্ট ছাপাইয়া কইছে, বিচ্চুগাে মাইনের গতিকে একটা ট্রাক নষ্ট হইয়া তিনজন মারা গেছে। এই রিপোের্টটা ছাপা হওনের আগে ম্যানেজিং এডিটর মাহবুবুল হক খাসীর গুদার শুরুয়া খাইয়া কইলাে, এই ঘটনায় যারা মারা গেছে তারা মেলেটারি হইলে কি হইবাে, তাগাে বাঙালি বইল্যা ছাপাইতে হইবাে। আর ট্রাকের মাইদ্দে যুদ্ধের মাল-মশলা আছিলাে এই কথাডা চাপিস কইরা ধান-চাল আছিল বইল্যা কইতে হইবাে। না হইলে বাঙালিগাে মাইদ্দে ধান্দা লাগান যাইবাে না। যেই কথা হেই কাম। রিপাের্ট ছাপা হওনের লগে লগে সেকেন্ড ক্যাপিটালের ইস্টার্ন কম্যান্ডের হেড কোয়ার্টরে ধন্য ধন্য পইড়া গ্যালাে৷ ব্রিগেডিয়ার সিদ্দিকী এই জব্বর খবরডা পিপি-আই-আইরে দিয়া পশ্চিম পাকিস্তানের পাড়াইয়া দিলাে আর পাকিস্তান অবজার্ভাররে Congratulate করলাে। 

খালি ব্যাডাগাে কই, কুমিল্লার লীল মিয়ার খবর হুনছেন নি? হেই যে লীল মিয়াজহুরুল হক একবার মন্ত্রী হইছিল- হেতনে সাবাড়। মওলবী সা’বে খুবই ফাল পাড়তাছিল। ব্যাডায় মছুয়া সােলজারগাে দেইখ্যা কইছিল, ‘বিচ্ছু ধরতে পারলে পাঁচশ টাকা কইর‌্যা এনাম মিলবাে। ব্যস্, ব্যাডা লীল মিয়া নিজেই শ্যষ। আহারে! এই দিকে সিলেটে কেইসটা কি? সিলেটের চো পাজামা- মানে কিনা মারসিস্ট মুসলিম লীগর মাহমুদ আলী- হের আসল ঘেডুডা শ্যাষ। সিলেট পি.ডি.পি.-র প্রেসিডেন্ট জসিমউদ্দিন একটা অশান্তি কমিটির মিডিং-এ আটগ্রাম যাইতাছিলেন। হেই কারবার হইয়া গ্যালাে গা। জসিমউদ্দিন আর তার সাগরেদ আমীন দুইডা টুল লইয়্যা আজরাইল ফেরেশতার দরবারে বইস্যা পড়লেন।

হের লাইগ্যাই কইছিলাম। আরে হুনছেন নি কারবারটা? হেরা হারু পার্টির ডিস্ট্রক্ট লিডারগাে অবস্থা দেইখ্যা ঢাকারগুলারে বাঁচাইবার জন্যি অহন বুড়িগঙ্গায় কারফিউ লাগাইছে। কিন্তুক কয়দিন?

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!